বিশ্বজুড়ে স্যাটেলাইট ইন্টারনেটে আসতে চলেছে বড়সড় পরিবর্তন, এবার Elon Musk কোম্পানিকে টেক্কা দিতে মাঠে নামছে ISRO

স্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট প্রদানের জন্য হিউজ কমিউনিকেশন ইন্ডিয়া, ইসরো অর্থাৎ ভারতীয় মহাকাশ গবেষণার সংস্থার সাথে অংশীদারিত্ব করেছিল। এখন কোম্পানী ঘোষণা করেছে যে, ইসরো দ্বারা চালিত প্রথম হাইথ্রোপুট স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবা বাণিজ্যিকভাবে চালু হচ্ছে। এর ফলে দেশে প্রথম স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা চালু হচ্ছে। এটি এমন একটি সময় এসেছে যখন ইলন মাস্কের কোম্পানী স্টারলিংক, ভারতে তাদের কার্যক্রম বন্ধ করে দিয়েছে।

এই প্রয়োজনীয় লাইসেন্স না নেওয়ায় সরকার তা নিষিদ্ধ করেছিল। এখন ইসরোর মাধ্যমে সারাদেশে উচ্চগতির ব্রডব্যান্ড পরিষেবা পৌঁছে দেওয়া হবে। এর সঙ্গে যুক্ত হবে উদ্যোগ ও সরকারি নেটওয়ার্ক। ইসরোর মহাকাশ বিভাগের চেয়ারম্যান সেক্রেটারি ডাক্তার এস সোমনাথ বলেছেন যে, ‘ইসরোতে আমরা বেসরকারি সেক্টরের সাথে কাজ করার উপায়গুলি অন্বেষণ করছি, যাতে মানুষের জীবন উন্নত করা যায়।’

তিনি আরো বলেন যে, এই নতুন এইচটিএস ক্ষমতা, যা ইসরো স্যাটেলাইট দ্বারা চালিত হচ্ছে, তাতে তিনি নিশ্চিত যে, এইচসিআই ধারাবাহিকভাবে উচ্চমানের স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবা সরবরাহ করতে সক্ষম হবে। এর ফলে দেশে সংযোগের অভিজ্ঞতাকে আরো উন্নত করা যাবে এবং এটি ভারতের ডিজিটাল রূপান্তরকে ত্বরান্বিত করবে। এইচসিআই স্যাটেলাইট ব্রডব্যান্ড দুই লক্ষেরও বেশি ব্যবসায়িক এবং সরকারি সাইটগুলিতে সরবরাহ করছে, এছাড়াও উদ্যোগ এবং কৌশলগত কেন্দ্রীয় ও রাজ্য সরকারের প্রকল্পগুলিকেও সমর্থন করা হচ্ছে।

এই জন্য প্রতিষ্ঠানটি ৭৫টির বেশি স্যাটেলাইট ব্যবহার করছে। হিউজের এইচটিএস ব্রডব্যান্ড পরিষেবা ইসরোর কু ব্যান্ড ক্ষমতার জিএসএটি ১১ এবং জিএসএটি ২৯ উপগ্রহ থেকে উচ্চগতির ইন্টারনেট পরিষেবা সরবরাহ করার দাবি করে। এর মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলেও সহজেই ইন্টারনেট পাওয়া যাবে। এই পরিষেবাটি কমিউনিটি ইন্টারনেট অ্যাক্সেসের জন্য ওয়াইফাই হটস্পট, মোবাইল নেটওয়ার্কের পরিধি বাড়ানোর ক্ষেত্রে এবং ছোট ব্যবসার জন্য স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা প্রদান করে।