এবার ISRO-এর কাছে তাদের চাঁদে হারিয়ে যাওয়া ল্যান্ডারকে খুঁজে বের করতে সাহায্য চাইলো ইসরাইল

ভারতের মতো ইজরায়েল ও এই বছর চাঁদে মিশন চালু করেছিল। ইসরাইলের স্পেসক্রাফ্ট এপ্রিলে চন্দ্রপৃষ্ঠে অবতরণ করার কথা ছিল তবে অবতরণের সময় ইজরায়েলের ল্যান্ডার টি ভারতের মতোই যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। তবে যেমন কি আমরা জানি ভারত ল্যান্ডারের এর সাথে 1 টি অর্বিটারও চাঁদে পাঠিয়েছিল যেটি সক্রিয়ভাবে কাজ করছে এবং এটি প্রায় 7 বছর ধরে কাজ করতে থাকবে অনবরত।আপনাদের বলে রাখি এই আর্বিটারের মাধ্যমে চাঁদের বিভিন্ন অংশের ছবি ভারতকে প্রেরণ করছে।

আর এই ছবির কারণেই অর্থাৎ অর্বিটারের কারণেই ভারতের হারিয়ে যাওয়া ল্যান্ডার বিক্রমকে খুঁজে পাওয়া গেছে। ভারতের বিজ্ঞানীরা এখন ল্যান্ডার বিক্রমের সাথে যোগাযোগ স্থাপন করার অনবরত চেষ্টা চালিয়ে যাচ্ছে।ইতিমধ্যে ভারতের চন্দ্রগ্রহণ মিশন 95 শতকরা সফল হয়ে গেছে আর যদি ল্যান্ডার এর সাথে যোগাযোগ স্থাপন সম্পন্ন হয় তাহলে মিশনটি 100 শতকরায় সফল হয়ে যাবে।

তবে আপনাদের বলে রাখি ইসরাইল তাদের চন্দ্রযান মিশনে শুধুমাত্র ল্যান্ডার পাঠিয়েছিল কোন প্রকার অর্বিটার পাঠায় নি। যার জন্য তাদের ল্যান্ডার সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ায় তাদের মিশন সম্পূর্ণ ব্যর্থ হয়ে যায়। আর যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ায় ল্যান্ডর ও কোন হদিস মিলেনা আর। ইজরায়েল তাদের ল্যান্ডারের নাম দিয়েছিল ব্যারিসিট, সেই লান্ডার সম্ভবত ক্র্যাশ ল্যান্ডিং করেছিল বলে ধারণা করা হয়েছে। এখন যেহেতু চন্দ্রের চারিদিকে ভারতের অর্বিটার ঘুরছে তাই ইজরায়েল ভারতের থেকে তদের ল্যান্ডার খুঁজতে সাহায্য চেয়েছে। আর ISRO এ কাজে ইজরায়েলের সাহায্য করবে।ভারতের অরবিটার ইসরাইলের ব্যারিসিট কে খুঁজে বের করে তার ছবি সরবরাহ করবে। আর ব্যারিসিট এর থার্মাল ইমেজ পাওয়া গেলে সেখান থেকে তার বর্তমান অবস্থান বোঝা যাবে।

 

তবে আরো জানিয়ে দি, ভারতের অর্বিটার চন্দ্রের চারিদিকে চক্কর লাগাচ্ছে এবং এটা প্রায় সাড়ে 7 বছর সেবা প্রদান করতে পারবে। প্রথমদিকে এর সময়সীমা 1 বছর বলা হচ্ছিল কিন্তু এখন জানা গেছে এই অর্বিটার সাড়ে 7 বছর সেবা প্রদান করবে।

The India Desk

Indian famous bengali portal, covers the breaking news, trending news, and many more. Email: theindianews.org@gmail.com

Related Articles

Close