Categories
দেশ নতুন খবর বিশেষ ভারতীয় সেনা

চীনের বিরুদ্ধে একসাথে লড়তে ভারতের পাশে দাঁড়ালো পরম বন্ধু ইজরায়েল..

চীন এবং ভারতের মধ্যে এখন দ্বন্দ্ব চরমে। ভারতের তরফ থেকে ইতিমধ্যেই চীনকে কড়া হুঁশিয়ারি দেওয়া হয়েছে। এছাড়াও চীনকে কিভাবে জব্দ করা যায় তার জন্য মাস্টারপ্ল্যান বানাতে শুরু করে দিয়েছে ভারত।আর ঠিক এই সময় ভারতের পাশে দাঁড়ালো ইজরায়েল। এর ফলে ভারতের হাত যে আরও শক্ত হলো তা বলার অপেক্ষা রাখে না। ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বুধবার সাফ জানিয়ে দিয়েছেন যে তারা চীনের বিরুদ্ধে লড়াইয়ে ভারতের পাশে আছেন।

আপনারা জানেন ইজরায়েলের সঙ্গে ভারতের আগের থেকেই সম্পর্ক ভাল ছিল। এরপর প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদী আসার পরেই সম্পর্ক আরো ভালো হয়ে ওঠে ইজরায়েলের সঙ্গে। সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে ‘বন্ধু’ বলে সম্মোধন করে টুইট করেছেন।
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু প্রকাশ্যে সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট করে জানিয়েছেন, ”I Stand with India”। ইজরায়েলের প্রধানমন্ত্রীর এই বক্তব্যকে ভারতের তরফ থেকে স্বাগত জানানো হয়।

আপনাদের জানিয়ে দিই, এর আগে যগন 1999 সালে কারগিলের যুদ্ধ হয়েছিল তখন ভারতকে অস্ত্র সরবরাহ করেছিল ইসরায়েল। এছাড়াও এক রিপোর্টে বলা হয়েছে ভারতকে অস্ত্র সরবরাহ করার দিক থেকে তৃতীয় স্থানে রয়েছে ইজরায়েল। প্রথম এবং দ্বিতীয় স্থানে রয়েছে যথাক্রমে যুক্তরাষ্ট্র এবং রাশিয়া। 2000 সালে যখন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী এলকে আডভানি ছিলেন তখন তিনি ইজরায়েলের প্রেসিডেন্ট এজার ভাইৎসমানের এর সঙ্গে সন্ত্রাসবাদ প্রতিরোধ নিয়ে এক বৈঠক করেন। এই বৈঠকের পর দুই দেশ সন্ত্রাসবিরোধী কমিশন গঠন করেছিলেন সেই সময়।

এরপর 2003 সালে যখন ভারতের প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী ছিলেন তখন ইজরায়েলের প্রধানমন্ত্রী অরিয়েল শ্যারন প্রথমবারের জন্য ভারত সফরে এসেছিলেন। এরপর 2017 সালে ইজরায়েল সফরে যান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইজরায়েল সফরে গিয়ে তিনি তিনদিন থেকে ছিলেন। সেই সময় অর্থাৎ 2017 সালে জেরুজালেমকে ইজরায়েলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতির বিপক্ষে ভারত ভোট দেয়। এই ঘটনাটির ছয় মাস পর 2018 সালে ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ভারত সফরে আসেন। এর ফলে ধীরে ধীরে ইজরায়েল এবং ভারতের মধ্যে সম্পর্ক মধুর হয়ে ওঠে। যার ফলস্বরূপ আজকে ভারতের পাশে দাঁড়িয়েছে ইজরায়েল।