আপনার Aadhaar Card ভুয়ো নয় তো ? অনলাইন বা অফলাইনে চেক করবেন কীভাবে, জেনে নিন বিস্তারিত

বর্তমানে কোন সরকারি পরিষেবা বা যেকোনো কাজেই জরুরী এখন আধার কার্ড (Aadhaar Card) । সে আপনি কোভিড-১৯ ভ্যাকসিন থেকে নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা যেখানেই যান আধার কার্ড (UIDAI) আপনার সব জায়গায় প্রয়োজন। এছাড়াও ভোটার কার্ড, অ্যাডমিট কার্ডের গুরুত্ব অনেকটা কমে গিয়ে তার জায়গায় এখন সর্বাধিক গুরুত্বপূর্ণ ডকুমেন্টস এর স্থান পেয়েছে আধার কার্ড। যার ফলে এই একটি আধার কার্ডে বায়োমেট্রিক থেকে শুরু করে নাম, বয়স, ঠিকানা,ফোন নম্বর যুক্ত রয়েছে।

তাই বর্তমানে হ্যাকাররা আধার আইডি (Aadhaar ID)গুলো চুরি করে যাবতীয় তথ্য ও সমস্ত পরিষেবার এক্সেস পেতে চাইছে। তাই অবিলম্বে আপনাদের আধার কার্ড যাচাই করাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। প্রথমে যাচাই না করে কারোর কাছ থেকে পরিচয় প্রমাণ হিসাবে এই জাতীয় কোন কার্ড গ্রহণ করা উচিত নয়। সম্প্রতি এই ব্যাপারে ইউজারদের সতর্ক করল ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) ।

Aadhaar card

আধার কার্ড সম্পর্কে সাধারণ মানুষের কাছে সচেতনতা বাড়াতে বলা হয়েছে যে প্রতারকদের থেকে সাবধান আপনার কার্ড সর্বদা অনলাইন বা অফলাইনে যাচাইযোগ্য। অনলাইনে যাচাই করতে আপনার আধার কার্ডের কিউআর কোড স্ক্যান করুন আর http://resident.uidai.gov.in/verify লিংকে গিয়ে আপনার ১২ ডিজিটের আধার কার্ড নাম্বার এন্টার করুন। এছাড়াও ৮ ই জুলাই ইউ আই ডিএ আই আরেকটি টুইটে সতর্ক করে বলা হয়েছে প্রথমে যাচাই না করে কারোর কাছ থেকে কোন আধার কার্ড গ্রহণ করবেন না অনলাইনে http://resident.uidai.gov.in/verify এ গিয়ে সহজ স্টেপ এর মাধ্যমে আধার কার্ড দিয়ে যাচাই করা সম্ভব।

বাড়িতে বসে আপনার কার্ডটি ভেরিফাই (Aadhaar Card verify) কীভাবে করবেন দেখে নিন:—

১) অফিশিয়াল ওয়েবসাইট ইউআইডিএআই (UIDAI) ওয়েবসাইটে যান।http://resident.uidai.gov.in/verify

২) ১২ ডিজিটের আধার কার্ড নম্বরটি নির্ভুলভাবে টাইপ করুন।

৩) এরপর ক্যাপচা কোড টি নির্ভুল ভাবে টাইপ করুন ধীরে ধীরে।

৪) এরপর process to verify অপশনে ক্লিক করুন।

এই সহজ কয়েকটি উপায় ঘরে বসেই বুঝতে পেরে যাবেন আপনার এই আধার কার্ডটি আসল না ভুয়ো:–

আধার কার্ড সম্পর্কিত ফোন নাম্বার ও ইমেইল :—

আধার কার্ডের ব্যাপারে কোন সমস্যার সম্মুখীন হলে ইউ আই ডিএ আই এর টেলিফোন নাম্বার ও ইমেইল ব্যাবহার করতে পারেন। যেকোনো রকম সহায়তার জন্য ইউজাররা ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া টোল ফ্রি নম্বর ১৯৪৭ এ ফোন বা [email protected] এ ইমেইল করতে পারেন।