শত্রুদের হাত থেকে দেশের জওয়ানদের রক্ষা করতে বারাণসীর ছাত্র বানালো স্বদেশী আয়রন ম্যান স্যুট…

এযেনো হলিউডে Robert Downey,Jr. নির্মিত সিনেমা আয়রন ম্যান, যেখানে দেখতে পাওয়া যায় আয়রন ম্যান স্যুট পড়ে Robert Downey,Jr. (চরিত্রের নামঃ টনি স্টার্ক) পৃথিবীকে বাঁচাবার জন্য একের পর এক ঝুঁকিপূর্ণ কাজ করে চলে। আর এবার এই চরিত্র থেকে অনুপ্রেরণা পেয়ে বারাণসীর এক ছাত্র আয়রন ম্যান সুট বানিয়ে ফেলেছে। সেই ছাত্রের তরফ থেকে জানানো হয় সে এই স্যুটটি বানিয়েছে দেশের জওয়ানদের শত্রুদের সাথে যুদ্ধ করার সময় রক্ষা করার জন্য অর্থাৎ এই স্যুটের মাধ্যমে আমাদের দেশের জওয়ানেরা সুরক্ষিত থাকবে এমনটাই সে দাবি করে।

যে ছাত্রটি এই আয়রন ম্যানের স্যুটটি বানিয়েছে সে হল বারানসি এর পহড়িয়া এর অশোক ইনস্টিটিউট অফ টেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্ট এর আর এন্ড টি ডিপার্টমেন্টের ছাত্র, যার নাম শ্যাম চৌরাসিয়া। সংবাদ মাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে এই ছাত্র শ্যাম চৌরাসিয়া জানাই আমার মনে ছোট থেকে দেশের জন্য কিছু করার জন্য ইচ্ছে ছিল। আর সেই ভাবনাচিন্তা কে মাথায় রেখেই দেশের জওয়ানদের সুরক্ষার জন্য এরকম এক মেটাল স্যুট তৈরি করেছি।

আর এই মেটাল স্যুটের ওজন প্রায় 7 কেজি, তার সাথে এই স্যুটে রয়েছে আলাদা আলাদাভাবে দশটি ব্যারেল সেট। স্যুটের মধ্যে লাগানো বন্ধুককে ইন্টারনেট আর সোশ্যাল মিডিয়া যেরকম হোয়াটসঅ্যাপ আর ফেসবুকের মাধ্যমে সঞ্চালিত করা সম্ভব। শ্যাম চোরাশিয়া জানাই তার এই স্যুট বানানোর প্রধান উদ্দেশ্য হল দেশের জওয়ানদের সুরক্ষা প্রদান করা। তার সাথে তিনি এও জানান যে এই প্রোটোটাইপ মডেলের স্যুটটি সে স্বয়ং তৈরি করেছে। এই স্যুট পড়ে আমাদের দেশে জওয়ানেরা জঙ্গিদের সাথে যুদ্ধ করতে সক্ষম হবে তাদের কোনো ক্ষয়ক্ষতি হবে না এমনটাও দাবি করে এই ছাত্র। তিনি জানান এই স্যুটটি তৈরি করতে সময় লেগেছে দু’মাস। আর সাথে সাথে ইনস্টিটিউটের ভয়েস চেয়ারম্যান অমিত মৌর্য তার এই প্রচেষ্টাকে সম্মান জানিয়েছেন।