শুরু হচ্ছে IRCTC র ক্যাটারিং পরিষেবা, এবার থেকে রেল যাত্রায় কীভাবে খাবার অর্ডার করবেন জানুন বিস্তারিত

অবশেষে খুশির খবর দূরপাল্লা ট্রেন যাত্রীদের জন্য। করোনা মহামারীর জন্য দীর্ঘদিন ধরে বন্ধ থাকার পর অবশেষে চালু হতে চলেছে ইন্ডিয়ান রেলওয়ে E-CATERING পরিষেবা। ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং এন্ড ট্যুরিজম কো-অপারেশনের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে একটি টুইট করে এই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এবার থেকে খুব সহজেই মাত্র কয়েকটি গুরুত্বপূর্ণ কাজ করলেই খাবার অর্ডার করতে পারবেন দূরপাল্লার ট্রেন যাত্রীরা। এবার কেবলমাত্র যাত্রীদের https://ecatering.irctc.co.in ওয়েবসাইটে ভিজিট করতে হবে এর জন্য IRCTC e Catering বা IRCTC Food on Track অ্যাপসটি ডাউনলোড করতে হবে ট্রেন যাত্রীদের।

এছাড়াও ১৩২৩ ডায়াল করলে অর্ডার করা যাবে খাবার, যা সরাসরি পৌঁছে যাবে যাত্রীদের কাছে। এখনকার দিনে কোথাও দূরে ভ্রমণ করতে গেলে সব থেকে কম খরচে পরিবহন মাধ্যম হলো ট্রেন। করনা মহামারীর পর থেকে ট্রেনে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছিল। বন্ধ করে দেওয়া হয়েছিল ক্যাটারিং পরিষেবা। করোনার দ্বিতীয় কেউ কিছুটা শিথিল হতেই ফের e Catering পরিষেবা চালু করায় খুশি সমস্ত দূরপাল্লার সফর করা যাত্রীরা।

আসুন দেখে নিন কীভাবে ট্রেনে বসে ধাপে ধাপে অর্ডার করতে পারবেন খাবার…

১) প্রথমেই আপনাকে IRCTC e Catering পরিষেবার অফিশিয়াল ওয়েবসাইট https://ecatering.irctc.co.in/ খুলতে হবে।

২) এরপর অবশ্য টিকিটের ১০ অঙ্কের PNR নম্বর বসিয়ে এগিয়ে যেতে হবে।

৩) তারপর, খাবার লিস্ট চলে আসবে আপনার সামনে। সেখান থেকে আপনাকে খাবার বেছে নিতে হবে।

৪) এরপর যদিও খাবার অর্ডার দিয়ে পেমেন্ট মোড বেছে নিতে হবে।এখানে অবশ্য আপনি অনলাইন পেমেন্ট ও ক্যাশ অন ডেলিভারি অপশন দেখতে পাবেন।

৫) আপনার অর্ডার দেওয়া হয়ে গেলে নির্ধারিত সময়ের মধ্যে আপনার সিটে অর্ডার করা খাবার পৌঁছে যাবে।

বিশেষ করে IRCTC e Catering পরিষেবায় এবার থেকে ৫০০ টিরও বেশি রেস্তোরাঁর খাবার পাওয়া যাবে। যেখানেই থাকবে Comesum,Domino’s,zoop, Relfood সহ একাধিক নামি সংস্থার খাবার।