IPL Media Rights-এ শেষ হাসি হাসলেন মুকেশ আম্বানিই, জানুন কত দামে বিক্রি হল সত্ত্ব…

আগের বারের চেয়ে প্রায় তিনগুণ দামে আগামী চার বছরের জন্য বিক্রি হয়ে গেল আইপিএলের মিডিয়া সত্ত্ব, এই সত্ত্ব শেষ বিক্রি হয়েছিল ২০১৭ সালে, আজ প্রায় পাঁচ বছর পর এই মিডিয়া স্বত্ব বিক্রি হলো তাও প্রায় তিনগুণ মূল্যে। টিভির স্বত্ব পেল স্টার স্পোর্টস এবং ডিজিটালের সত্ত্ব পেল ভায়াকম এইট্টিন। তবে এর সঙ্গে রয়েছে আরও এক সংস্থা তার ধাম হল টাইমস ইন্টারনেট। মূলত তিন সংস্থার কাছে এক বিরাট অংকের মূল্যে বিক্রি হয়ে গেল আইপিএলের এই সত্ত্ব।

২০১৭ সালে এই সত্ত্বই বিক্রি হয়েছিল প্রায় ১৬ হাজার ৩৪৭ কোটি টাকায়, আর আজ ২০২২ সালে ডিজিটাল সত্ত্ব ৪৪ হাজার কোটি টাকায় বিক্রি করে রেকর্ড করল ভারতীয় ক্রিকেট বোর্ড। আইপিএলের গায়ে বিশ্বের দ্বিতীয় ধনী লীগের তকমা লাগলো, তবে আইপিএলের টিভি স্বত্ব পেতে ২৩ হাজার ৫৭৫ কোটি টাকা দিয়ে কিনতে হয়েছে স্টার স্পোর্টসকে, তবে বর্তমানে ডিজিটাল মিডিয়ার দিকে বেশি করে ঝুঁকেছে মানুষ, যে কারণে আই পি এল ডিজিটাল মিডিয়া সত্ত্বকে ২০ হাজার ৫০০ কোটি টাকায় কিনতে হয়েছে ভায়াকম এইট্টিনকে।

তবে এখানেই শেষ নয়, নন এক্সক্লুসিভ ডিজিটাল ক্যাটাগরির সত্ত্ব কিনে নিয়েছে ভায়াকম এইট্টিন তাও মাত্র ৩২৫৭.৫২ কোটি টাকায়, তবে এতকিছুর পরেও বোর্ডের আশা ছিল এই সত্ত্ব বিক্রি হবে ৫০ হাজার কোটি টাকায়, কিন্তু আদতে তা হয়নি তা থেকে প্রায় ৬ হাজার কোটি টাকা কম আয় হয়েছে বোর্ডের, কারণ আগামী পাঁচ বছরের জন্য আইপিএলের টিভি এবং ডিজিটাল সত্য ৪৪ হাজার ৭৫ কোটি টাকায় বিক্রি করল বোর্ড। তবে তাতে কি? বিশ্বের ক্রিকেট বোর্ড গুলির মধ্যে সবথেকে ধনী হল ভারতীয় ক্রিকেট বোর্ড, ভারতীয় জনসংখ্যার এক বিরাট অংশ ক্রিকেটপ্রেমী, টি-টোয়েন্টি মানেই রয়েছে শুধুমাত্র ক্রিকেট নয় পাওয়ারফুল বিনোদনের প্যাকেজ যে কারণে ভারতে ক্রিকেট ম্যাচের স্টেডিয়াম সবসময় ভর্তি থাকে, এমনকি টিভির পর্দাতেও সেঁটে বসে থাকেন ক্রিকেটপ্রেমী মানুষজন, যে কারনে টেক্কা দিতে পারবে না ইংল্যান্ডের প্রিমিয়ার লিগও।

২০২৩ থেকে ২০২৭ পর্যন্ত টিভি মোবাইল ছাড়াও ডিজিটাল মাধ্যমে দেখানো সত্ত্ব কাদের কাদের বিক্রি করেছে সে সম্পর্কে সুস্পষ্ট কোনো তথ্য এখনো জানা যায়নি, বিভিন্ন সংবাদমাধ্যমে সূত্র থেকে পাওয়া খবর অনুযায়ী হটস্টার ২৩ হাজার ৫৭৫ কোটি টাকায় কিনেছে টিভিতে আইপিএল দেখানোর সত্ত্ব, তাই এ কথা বলা যেতেই পারে ইংল্যান্ডের প্রিমিয়ার লিগকে পিছনে ফেলে দিয়ে এগিয়ে গিয়েছে আইপিএল।