২০১৯ বাজেটে মোদী সরকার কৃষকদের দিলেন বড় উপহার ! এবার থেকে প্রতি বছর কৃষকরা নিজের একাউন্টে পেয়ে যাবে টাকা !

লোকসভা ভোটের আগে দেশের কৃষকদের মন জয় করতে তাদের জন্য বেশ কিছু প্রকল্প ঘোষণা করলেন মোদি সরকারের দায়িত্বপ্রাপ্ত অর্থমন্ত্রী পীযূষ গোয়েল ৷
২০১৯-এর অন্তর্বতী বাজেটে ঘোষণা করা হল প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পের ৷ যার মাধ্যমে বিশেষ সুবিধা মিলবে দেশের কৃষকদের। এই প্রকল্পের মাধ্যমে দেশের প্রতিটি কৃষক পরিবারের বার্ষিক জন্য বরাদ্দ করা হয়েছে ৬ হাজার টাকা ৷ পীযূষ গোয়েল ঘোষণা করেন,প্রধানমন্ত্রী কৃষি সম্মান নিধি যোজনায় ২ হেক্টরের কম জমি রয়েছে এমন কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রতিবছর ৬০০০ টাকা করে দেবে সরকার। অর্থাৎ এই প্রকল্পের আওতায় আসতে গেলে শুধুমাত্র একটি শর্ত প্রযোজ্য যেটি হল দু হেক্টরের কম জমি থাকা। তিনটি কিস্তির মাধ্যমে টাকা পাওয়া যাবে।

এই সম্পূর্ণ প্রসেসটি হবে অনলাইনের মাধ্যমে, টাকা ব্যাংক অ্যাকাউন্টে চলে আসবে কৃষকদের। পীযূষ গোয়েল আরো দাবি করেন সরকারের এই প্রকল্পের ফলে দেশের ১২ কোটি কৃষকরা লাভবান হবেন। এই প্রকল্পের জন্য বরাদ্দ করা হয়েছে ৭৫,০০০ কোটি টাকা। শুধু এখানেই শেষ নয় এছাড়াও খরা, বন্যার মতো প্রাকৃতিক বিপর্যয়ের জেরে ক্ষতিগ্রস্ত কৃষকদের শস্য ঋণ পুনর্গঠিত করার পরিবর্তে ২ শতাংশ ছাড় পাবেন তারা। এছাড়াও বলা হয়েছে নির্ধারিত সময়ের মধ্যে যদি তারা তাদের ঋণ শোধ করতে পারে তাহলে সে ক্ষেত্রে তাদের মিলবে ৩ শতকরা ছাড়। এর আগে মধ্যপ্রদেশে নির্বাচন ভোটের আগে কৃষি ঋণ মুকুব করার দাবিতে সুর চড়িয়ে ছিলেন রাহুল গান্ধী, ঠিক সেইরকম এবারও সেই একই সুরে সুর চড়িয়েছেন তিনি।আর এই ভাবেই তিনটি রাজ্যে ক্ষমতায় আসেন কংগ্রেস।

আর এই ক্ষমতায় আসার জন্য কৃষি ঋণ কে  তাদের হাতিয়ার হিসাবে ব্যবহার করেছিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। তবে এবার সরাসরি কৃষি ঋণ মুকুব এর পথে হাঁটলেন না অর্থমন্ত্রী পীযূষ গোয়েল। রাজনীতি বিদরা মনে করছেন লোকসভা ভোটের আগে প্রধানমন্ত্রীর এই বড় পদক্ষেপ কৃষকদের মন জয় করতে পারবে এবং আগামী লোকসভা নির্বাচনে তারা একটা ভালো ফল পাবে। এ ব্যাপারে আপনাদের কি রায় তা আমাদের জানাতে ভুলবেন না। আরো এরকম নতুন নতুন খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের পোর্টালটিতে।

Related Articles

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Close