অভিনব উদ্যোগ বর্ধমানে, হেলমেট ও মাস্ক পরা দেখে ফ্রিতে দেওয়া হচ্ছে পেট্রোল

এবার মাস্ক এবং হেলমেট পড়লেই পাওয়া যাচ্ছে পেট্রোল। আপাতদৃষ্টিতে এই ঘটনাটি গল্প মনে হলেও সত্যি। এই ঘটনাটি ঘটেছে বর্ধমানে। বর্ধমানের এক স্বেচ্ছাসেবক দল করোনাকালে মাস্ক পড়ার সচেতনতা বাড়ানো এবং পরিবেশ রক্ষার জন্য এক অভিনব উদ্যোগ গ্রহণ করেছে। যে উদ্যোগের পুরস্কার হিসেবে 500 মিলিলিটার পেট্রোল এবং 500 মিলিলিটার সরষের তেল দেওয়া হয়েছে। তাদের এমন কর্মসূচিতে খুশি হয়েছেন জনসাধারণ।

সোমবারে বর্ধমানের মেমারিতে এক স্বেচ্ছাসেবক সংস্থা পরিবেশ রক্ষার জন্য এবং করোনারকালে মাস্ক পরার সচেতনতা বাড়ানোর জন্য বর্ধমান রেলওয়ে ষ্টেশনের ওভার ব্রিজে পালন করেছেন এক কর্মসূচি। যে কর্মসূচিতে 50 জন বাইক আরোহীকে বিনামূল্যে পেট্রল ও 10 জনকে সরষের তেল দেওয়া হয়।

পরিবেশের বসবাসকারী মানুষের যেমন সুরক্ষার প্রয়োজনীয়তা আছে এর পাশাপাশি প্রয়োজনীয়তা আছে পরিবেশ রক্ষার। কয়েকদিন আগেই সাড়ম্বরে অরণ্য সপ্তাহ পালিত হয়েছিল। এর পাশাপাশি পরিবেশ রক্ষার কাজও আমাদের করা উচিত। তাই পরিবেশ রক্ষার জন্য প্রয়োজন বৃক্ষরোপণ কর্মসূচির। যে ব্যক্তি বৃক্ষ রোপন করে সেই ছবি সোশ্যাল মিডিয়াতে আপলোড করেছিলেন সেই সমস্ত মানুষদের এই স্বেচ্ছাসেবী দলটি 500 মিলিলিটার সরষের তেল প্রদান করেছেন। এর পাশাপাশি যারা মাস্ক এবং হেলমেট পড়েছেন তাদের 500 মিলি লিটার পেট্রোল প্রদান করেছেন।

স্বেচ্ছাসেবী দলটির এই কর্মসূচিকে অনেকেই স্বাগত জানিয়েছেন। এই কর্মসূচির ফলে বহু ব্যক্তি হেলমেটও পরতে এবং মাস্ক পড়তে উৎসাহিত হবেন। এর পাশাপাশি প্রতিটি মানুষ পরিবেশ রক্ষার যে গুরুত্ব সেগুলো সম্পর্কে সচেতন হবেন। এই স্বেচ্ছাসেবী সংস্থার তরফ থেকে বলা হয়েছে যে তারা আরও বেশ কয়েকটি জায়গায় এই ধরনের কর্মসূচি পালন করবেন।