খেলাধুলানতুন খবরবিশেষ

গতকালের INDvsWI ওয়ানডে ম্যাচে হলো রেকর্ডের বৃষ্টি, রোহিত শর্মা থেকে শুরু করে কুলদীপ যাদব পর্যন্ত…

গতকাল বিশাখাপত্তনমে অনুষ্ঠিত হওয়া ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজের ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচটিতে ভারত দুর্দান্ত প্রদর্শন করে 107 রানে ওয়েস্ট ইন্ডিজ কে পরাজিত করেছে।তবে গতকালের এই ম্যাচটি আরও দুর্দান্ত হয়ে উঠেছে খেলোয়াড়দের বেশকিছু দুর্দান্ত ইনিংসের রেকর্ড গড়ার কারণেই।আর আজকে আমাদের আলোচ্য বিষয় হলো সেই রেকর্ড গুলির ব্যাপারে আপনাদের কে জানানো।

প্রথমেই বলে রাখি ভারত এবং ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এটি ভারতের 63 তম জয়।এর আগে এইদুটি দলের মধ্যে মোট 131 টি খেলা হয়েছিল যাদের মধ্যে ওয়েস্ট ইন্ডিজের দল 63টি ম্যাচ জিতেছিল আর অন্যদিকে ভারতীয় দল জিতেছিল 62 টি ম্যাচ। তবে এই 131 টি ম্যাচের মধ্যে রয়েছে দুটি ম্যাচ ড্র ও চারটি ম্যাচ ফলাফলহীন। তবে এখন বলা যেতে পারে এই উভয় দলই অর্থাৎ ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ 63-63 তে লিড করছে। আর এবার যে দল ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচটি জিতে যাবে সেই দল এই দৌড়ে এগিয়ে যাবে।

দ্বিতীয়তঃআরো বলে রাখি ভারতের মাটিতে অনুষ্ঠিত হওয়া ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এই ম্যাচের মধ্যে ভারতের এটি 28 তম জয় ছিল।এতদিন পর্যন্ত উভয় দলের মধ্যে ভারতীয় মাটিতে খেলা হয়েছিল মোট 56 টি ম্যাচ যাদের মধ্যে ওয়েস্ট ইন্ডিজের দল 28 টি ম্যাচ জিতে নিয়েছিল ভারতীয় দলের কাছে, সেখানে ভারতীয় দল জিতেছিল 27টি ম্যাচ।তবে গতকাল ভারতীয় দল আরো একটি ম্যাচ জিতে এই সমতাকে টাই করে দিয়েছে। অর্থাৎ এখনো উভয় দলই ভারতীয় মাটিতে মোট ম্যাচ জিতেছে 28 টি করে।

তৃতীয়ত- ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের দরুনই রোহিত শর্মা নিজের ওয়ানডে ক্যারিয়ারের 28 তম সেঞ্চুরি পূরণ করলেন। আর ভারতের হয়ে ওয়ানডে সর্বাধিক ব্যক্তিগত স্কোরে এখন রয়েছে রোহিত শর্মারই নাম… 2013 সালে 209, 2014 সালে 264, 2015 সালে 150, 2016 সালে 171(not out), 2017 সালে 208 (not out), 2018 সালে 162 রান, 2019 সালে রোহিত শর্মা এখনো পর্যন্ত রয়েছে 159 রানে।

চতুর্থত-যেমনটা আপনারা জেনে থাকবেন এই আগে নিজের ওয়ানডে ক্যারিয়ারে কুলদীপ যাদব 2017 সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হ্যাটট্রিক নেওয়ার কৃতিত্ব নিয়েছিলেন, আর গতকালের ম্যাচে আবারো তিনি ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তার ক্যারিয়ারের দ্বিতীয় হ্যাটট্রিক নিলেন।তবে কুলদীপ যাদব এর আগে বেশ কিছু খেলোয়াড় ও ভারতের হয়ে ওয়ানডে ক্রিকেটে হ্যাটট্রিক নিয়েছেন যাদের মধ্যে রয়েছে চেতন শর্মার নাম 1987 সালে যিনি নিউজিল্যান্ডের সাথে খেলা তে নিয়েছিলেন হ্যাটট্রিক। যেটি অনুষ্ঠিত হয়েছিল নাগপুরে।

অন্যদিকে কলকাতায় অনুষ্ঠিত হওয়া ভারত বনাম শ্রীলংকার সাথে খেলাতে 1991 সালে কপিল দেবও নিয়েছিলেন হ্যাটট্রিক। তারপর আবার ও আসে কুলদীপ যাদবের নাম যিনি 2017 সালে কলকাতায় অনুষ্ঠিত হওয়া ভারত বনাম অস্ট্রেলিয়া ম্যাচে নিয়েছিলেন এই হ্যাটট্রিক।2019 এর মধ্যে রয়েছে দুটি রেকর্ড যাদের মধ্যে রয়েছে মোহাম্মদ সামির নাম ভারত বনাম আফগানিস্তানের হয়ে নিয়েছিলেন এই হ্যাটট্রিক।

পঞ্চমত- গতকালের ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের দরুনই কে এল রাহুলও নিজের ওয়ানডে ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরিও পূরণ করলেন। এছাড়া আরো কিছু কিছু রেকর্ড গড়া হল গতকালের ম্যাচে যেগুলি নিম্নরূপ, গতকালের ম্যাচ টি এমন একটি ওয়ানডে ম্যাচ হল যেখানে দুই দলের অধিনায়কই পেলেন গোল্ডেন ডাক। এরই সাথে ভারতীয় ইতিহাসে এক ওভারে সবচেয়ে বেশি নেওয়া টপ রান হয়ে দাঁড়ালো 31। এরই সাথে ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজের ওয়ানডে সিরিজে নাম উঠে এল দুই দিল্লির ক্রিকেট প্লেয়ারদের পার্টনারশিপের যারা হলেন আইয়ার ও পান্থ।

Related Articles

Back to top button