বিশ্ব দরবারে ভারতের ঐতিহাসিক সাফল্য! গত 70 বছরের পুরনো রেকর্ড ভাঙলো ভারত

৭০ বছরের রেকর্ড ভেঙে বিশ্বের দরবারে নজির করল ভারত। ভারতের গুরুত্বপূর্ণ সম্পদের মধ্যে বৈদেশিক মুদ্রার রিজার্ভ হল একটি অন্যতম। বিনিময় হার সমর্থন এবং মুদ্রাস্ফীতি নির্ধারণ করতে এই গুলি সাধারণত ব্যবহার হয়ে থাকে । স্বর্ণ ,ডলার ,এবং বিশেষ অধিকারের জন্য আইএমএফ এর কোটা এইগুলি ভারতের বৈদেশিক রিজার্ভ এর মধ্যে পড়ে থাকে। ভারতের বৈদেশিক রিজার্ভ সাধারণত ডলারে রাখা হয়। আন্তর্জাতিক আর্থিক এবং বাণিজ্যিক ব্যবস্থায় এগুলি সুবিধার জন্য ডলার হিসেবে রাখা হয়। এছাড়া ভারতবর্ষের কিছু কেন্দ্রীয় ব্যাংঙ্ক মার্কিন ডলারে মজুদ রাখার ছাড়াও ব্রিটিশ, পাউন্ড, ইউরো, জাপানি ইয়েন, অথবা চীনা ইউয়ানে রিজার্ভ রাখে।

সম্প্রতি সেপ্টেম্বর মাসে ভারতে এই বৈদেশিক রিজার্ভ এর মূল্য বৃদ্ধি পেয়েছে বৈদেশিক মুদ্রার রির্জাভ ছিল ৮.৮৯৫ বিলিয়ন সেপ্টেম্বর মাসে তা বেড়ে দাঁড়ায় ৬৪২.৪৫৩ বিলিয়নে। আগস্ট মাসের শেষ সপ্তাহ অর্থাৎ ২৭ শে আগস্ট রিজার্ভ ১৬.৬৬৩ বিলিয়ান মার্কিন ডলার বেড়ে দাঁড়ায় ৬৩৩. ৫৫৮ বিলিয়ন ডলারে। ভারতেরই উন্নতি সত্যিই প্রশংসার । ড্রয়িং রাইটস হোল্ডিং বৃদ্ধির কারণেই ভারত যে এতটা সাফল্য পেয়েছে তা মনে করা হচ্ছে । আন্তর্জাতিক মুদ্রা তহবিল ভারতে ১২.৫৭ বিলিয়ান বরাদ্দ করেছিল।

শুক্রবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফ থেকে একটি সাপ্তাহিক তথ্য বিশ্লেষণ করে একটি রিপোর্ট পেশ করা হয়।এই মুদ্রাস্ফীতি হলো সামগ্রিক রিজার্ভের একটি প্রধান উপাদান। মনে করা হচ্ছে সেপ্টেম্বর মাসের ৩ তারিখের পর থেকে বিদেশী মুদ্রার সম্পদ বৃদ্ধির কারণেই বৃদ্ধি হয়েছে।

সম্প্রতি এফসি এর একটি রিপোর্ট অনুযায়ী এই মুদ্রাস্ফীতির কথা জানা যাচ্ছে। এফসি এর রিপোর্ট অনুযায়ী এই সপ্তাহে ৮.২১৩ বিলিয়ন মার্কিন ডলার বেড়ে ৫৭৯.৮১৩ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। সোনার মজুদ বৃদ্ধিপ্রাপ্ত হয়েছে এক্ষেত্রে সোনার মজদ ৬৪২ মার্কিন মিলিয়ন ডলার বেড়ে ৩৮.০৪ বিলিয়ন ডলার হয়েছে।

এই মুহূর্তে দেশের রিজার্ভ অবস্থান যথেষ্ট বৃদ্ধিপ্রাপ্ত হয়েছে ।আগে যেখানে দেশের রিজার্ভ ১১ মিলিয়ন মার্কিন ডলার ছিল । বর্তমানে সেখানে তা বৃদ্ধিপ্রাপ্ত হয়ে ৫.১২১ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে। ড্রয়িং রাইটসও বৃদ্ধিপ্রাপ্ত হয়েছে। আগে ছিল ২৯ মিলিয়ন মার্কিন ডলার। বর্তমানে তা বৃদ্ধিপ্রাপ্ত হয়ে ১৯.৪৩৭ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে । বর্তমানে বিশ্বে ভারত বৈদেশিক মুদ্রা সঞ্চয় বৃদ্ধির ক্ষেত্রে চতুর্থ স্থানে উঠে এসেছে। আগে এই তালিকায় প্রথম তিনে ছিল চীন, জাপান এবং সুইজারল্যান্ড । বর্তমানে রাশিয়া কে পিছনে ফেলে এগিয়ে গেছে ভারত।