চীনের হুঁশিয়ারির পরোয়ানা না করে, লাদাখ সীমান্তে শুরু করা হল ভারতের দুটি বড় প্রজেক্ট…

আমেরিকা সহ বিশ্বের তাবড় তোবড় দেশগুলি চীনের বিরুদ্ধে অভিযোগ করেছে যে চীনই ইচ্ছাকৃতভাবে করোনা ভাইরাস ছড়িয়েছে। সারা বিশ্বের এই রকম অবস্থার জন্য চীনকে কাঠগড়ায় দাঁড় করিয়েছে বাকী দেশগুলো। তাই সমস্ত দেশ গুলো মিলে চীনকে শায়েস্তা করার জন্য কড়া পদক্ষেপ নিতে চলেছে। বিশ্বের নকশা থেকে চীনকে চারিদিক থেকে ঘিরে ফেলার জন্য সম্প্রতি একজোট হচ্ছে কতগুলি দেশ। দীর্ঘ বেশ কয়েকদিন ধরে ভারত এবং চীনের মধ্যে দ্বন্দ্ব শুরু হয়েছে।

তাই চীনকে জব্দ করার জন্য একাধিক পদক্ষেপ নিচ্ছে ভারত। চীন লাদাখ সীমান্তকে নিয়ে ভারতের সাথে বিবাদে জড়ানোর চেষ্টা করছে তবে ভারত এরকম এক পরিস্থিতির মধ্যেও পূর্ব লাদাখে দুটি গুরুত্বপূর্ণ সড়ক নির্মাণের কাজ শুরু করে দিয়েছে। যারা জানেন না তাদের উদ্দেশ্যে বলে রাখি এই সড়কগুলি নির্মাণ করার মূল উদ্দেশ্য হল একটি গুরুত্বপূর্ণ ফরোয়ার্ড অঞ্চলে যাতায়াতের সুবিধা বাড়ানো।এ বিষয়ে এক আধিকারিক জানান প্রথমে রণনৈতিক সড়ক দরবুক-শেয়ক-দৌলত বেগ ওল্ডি এটি দেশের উত্তর চৌকির কানেক্টিভিটি প্রদান করবে।

আর দ্বিতীয় যে সড়কটি রয়েছে সেটি দৌলত বেড ওল্ডি যেটি সসোমা থেকে সেসর লা পর্যন্ত বানানো হচ্ছে। এটি বিকল্প রাস্তা হিসাবে ব্যবহৃত করা হবে কারাকোরাম থেকে ডিবিও পর্যন্ত।আর এই দুটি প্রকল্প সীমান্ত সড়ক সংগঠন দ্বারা নির্মিত করা হচ্ছে। আরো বলে রাখি এই BRO রণনৈতিক সড়ক নির্মাণের জন্য লাদাখ হিমাচল প্রদেশ আর উত্তরখণ্ডের চীনের সীমার পাশের অঞ্চল গুলোতে প্রায় 11 হাজার 815 জন শ্রমিককে কাজে লাগিয়ে রাখা হয়েছে।

আর এক্ষেত্রে যাতে এই রণনৈতিক সড়ক নির্মাণের পথে বাধা না পড়ে তার জন্য চীনের বিরুদ্ধে আলাদা রণনীতি তৈরি করা হচ্ছে। এ বিষয়ে আরও এক অধিকারীর নিজের মতামত পেশ করতে গিয়ে জানান সসোমা থেকে সেসর লা পর্যন্ত বানানো এই সড়ক BRO এর হার্ডনেস ইনডেক্স- 3 যোজনার অন্তগত। শুধু তাই নয় এই পরিযোজনা টি নির্মিত করা হচ্ছে সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় 17 হাজার 800 ফুট উঁচুতে। তাই এই বিষয়ে বিশেষজ্ঞদের মত অনুযায়ী জানতে পারা যাচ্ছে দীর্ঘকালীন প্রকল্পের মাধ্যমে এই সড়ক মাধ্যমের বিস্তার ব্রানগ সা, মুর্গো আর ভিডিও পর্যন্ত করা যেতে পারে।