3 Idiots এর “ফুংসুখ ওয়াংড়ু’র” নতুন আবিষ্কার, মাইনাস তাপমাত্রাতেও ভারতীয় জওয়ানদের লাগবে না ঠান্ডা

লাদাখের ইঞ্জিনিয়ার, শিক্ষাবিদ সোনম ওয়াংচুক ট্যুইটারে জানিয়েছেন , তাঁর টিম এমন এক সোলার হিট টেন্ট বানিয়েছে, যা লাদাখের প্রবল হাড় হিম করা  ঠাণ্ডাতে ভারতীয় জওয়ানদের উষ্ণতা দেবে৷ সোনম জানিয়েছেন, বাইরের তাপমাত্রা মাইনাস ১৪ ডিগ্রি সেলসিয়াস থাকলে এই টেন্টের ভিতরের তাপমাত্রা ১৫ ডিগ্রি বা তাঁর আশেপাশে থাকবে। শুধু তাই নয়, সোনমের মতে এর জন্যবকোনও জ্বালানীর দরকার নেই এবং এই টেন্ট পরিবেশ বান্ধব।

সোনম ১০ বছর আগে এমন একটি টেন্ট বানিয়েছিলেন। শীতের মরশুমে লাদাখ এর মানুষদের স্বস্তি দেওয়া জন্য সোনম এক দশক আগে একটি প্রোটোটাইপ তৈরি করেছিলেন। সোনম বলেন, “সরকার আমার ওই টেন্টের বদলে কাপড়ের টেন্টই বণ্টন করেছিল, আর সরকারের সেই সিদ্ধান্ত ভুল ছিল। ”

চাপ বাড়ল চীনের, চীনকে শায়েস্তা করতে নামানো হল ফ্রান্সের যুদ্ধ জাহাজ আমেরিকাও দিল সঙ্গ

চীনের সঙ্গে সীমান্ত সমস্যায়  লাদাখে বিশাল সংখ্যক ভারতীয় জওয়ান মোতায়েন করা হয়েছে। হাড় কাঁপানো শীতে নিজেদের গরম রাখার জন্য কেরোসিন তেল জ্বালানী হিসেবে ব্যবহার করেন তারা। এতে সরকারের যেমন খরচ বাড়ে, তেমনই পরিবেশ দূষণ হয়। এবং আগুন লাগার আশঙ্কাও থাকে। তাই এসব সমস্যা থেকে মুক্তি দিতে সোনম ওয়াংচুক এই নতুন টেন্ট বানিয়েছেন।

এই সোলার হিটেড টেন্টের সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়, এটি পোর্টেবল। এটিকে যেখানে খুশি নিয়েও যেতে পারবেন। তবে টেন্ট কীভাবে বানিয়েছেন,  সোনম ওয়াংচুক  সেটি জানাতে চাননি। তিনি বলেছেন,  এই তাঁবুটি একই বৈজ্ঞানিক নীতির উপর ভিত্তি করে বানানো হয়েছে।