RBI-এর এই পদক্ষেপ চাকরি বাঁচাতে সহায়তা করবে! সাথে দেশের সাধারণ মানুষেরা পাবেন ৫ টি বড় সুবিধা

এস্কট সিকিউরিটি এর রিসার্চ হেড আসিফ ইকবাল জানালেন, RBI (আর বি আই) এর কাছ থেকে সরকার যে টাকা পেল এতে সাধারন মানুষদের অনেক লাভ হবে, তারা বিভিন্নভাবে এটি উপভোগ করতে পারবে এবং তাদের চাকরিও হাতছাড়া হবে না। ভারতীয় রিজার্ভ ব্যাংক কেন্দ্র সরকারকে ডিভিডেন্ড এবং সরপ্লাস ফান্ড এর সাহায্যে ১.৭৬ লাখ কোটি টাকা ট্রান্সফার করার সিদ্ধান্ত নিয়েছে। কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছেন , আরবিআই নির্দেশক মন্ডলী অনুসারে ১,৭৬,০৫১ কোটি টাকা সরকারকে ট্রান্সফার করা হবে।

এতে ২০১৮-২০১৯ এর জন্য ১,২৩,৪১৪ কোটি টাকার সারপ্লাস এবং ৫২,৬৩৭ কোটি টাকার অতিরিক্ত প্রাবধন  রূপে চিহ্নিত করা হয়েছে। আসুন আপনাদের জানায় সরকারের দ্বারা দেওয়া এই ফান্ডের সাহায্যে কি করে আপনারা লাভ উঠাতে পারবেন: (১) এবার থেকে আর চাকরি হারাতে হবে না: আপনাদের জানিয়ে দিই, অটো সেক্টর বন্ধ হয়ে যাওয়ার জন্য ৩ লাখের থেকেও অধিক  চাকরি চলে গেছে। এই সময় সরকারের দ্বারা একটি প্যাকেজ দেওয়া হয় , আরেক প্যাকেজটির জন্য চাকরিগুলি  সহজে পাওয়া যায়।

(২) শেয়ারবাজারে বাড়বে টাকার লাভ: এক্সপার্টদের অনুসারে রাহত প্যাকেজ এর ঘোষণা এবং বাজারে লিকবিডিটি বাড়ায় সেয়ার বাজারে আরো দ্রুততা দেখতে পাওয়া যাবে।

(৩) মিউচুয়াল ফান্ড হবে আরও উন্নত: এবার মিউচুয়াল ফান্ডে টাকা নিবেশ করালে দ্বিগুণ টাকা ফেরত পেতে পারেন ।যে সকল ব্যক্তিরা হয়তো কোনো সমস্যা রয়েছে এই টাকাটার সাহায্যে সরকার তাদের সাহায্য করতে পারবে।

(৪) এবার সুদের টাকা হবে সস্তা: ভারতীয় রিজার্ভ ব্যাংকের দ্বারা পাওয়া টাকাটি সরকার ব্যাঙ্কগুলিকে দেবে যদিও সরকার আগের থেকেই সরকারি ব্যাংক গুলোতে ৭০ হাজার কোটি টাকা দেওয়ার ঘোষণা করে দিয়েছে। এতে দেশের অর্থব্যবস্থায় কিছুটা হলেও লাভ হবে।

(৫)যারা ঘর কিনতে চান অথবা নিজের নতুন বাড়ি বানাতে চান তারাও উপভোগ করতে পারেন এর সুবিধাগুলো: রিয়েল এস্টেট সেক্টরের জন্য সরকার সরপ্লাস ফান্ডের ব্যবহার করতে পারে। দেশজুড়ে আম্রপালি ,ইউনিটেক এবং যেপি এর মত কিছু পড়ে থাকা প্রজেক্ট গুলি পূরণ করার জন্য সরকার কিছু সাহায্য করবে বলে আশা করা হচ্ছে।