টিকিট কাটার জন্য লম্বা লাইনে দাঁড়ানোর দিন শেষ, বড় উদ্যোগ ভারতীয় রেলের

যাত্রীদের স্বাচ্ছন্দের কথা মাথায় রেখে বেশ কিছু আধুনিক পরিসেবা নিয়ে এসেছে ভারতীয় রেল। সারা দেশের অধিকাংশ যাত্রী যে রেলের সাহায্যে যাতায়াত করেন প্রত্যেক দিন, সেই ভারতীয় রেল এবার যাত্রীদের স্বাচ্ছন্দ বজায় রাখার জন্য একাধিক নতুন নিয়ম নিয়ে এসেছে। অল্প খরচে দ্রুত গন্তব্যস্থলে পৌঁছানোর জন্য আমরা বেশিরভাগ ট্রেনের উপর নির্ভর করি। ট্রেন পরিষেবা না থাকলে জীবন যে কতখানি দুঃসহ হয়ে যায় তা আমরা বেশ ভালোভাবেই বুঝেছি করোনার সময়।

অধিকাংশ ক্ষেত্রে দেখা যায় টিকিট কাটার জন্য যাত্রীদের টিকিট কাউন্টারের সামনে দীর্ঘক্ষন লম্বা লাইনে দাঁড়াতে হয়। এই লম্বা লাইনে দাঁড়ানোর সময় অনেক সময় আমাদের ট্রেন মিস হয়ে যায় এবং সময় নষ্ট হয়ে যায়। তাই যাত্রীদের এই সমস্যার কথা মাথায় রেখে এক আধুনিক ব্যবস্থা চালু করতে চলেছে ভারতীয় রেল।

রেল সূত্রের খবর, দেশে যে সমস্ত স্টেশনে অত্যাধিক বের হয় সেই সমস্ত স্টেশনে এবার অটোমেটিক টিকিট ভেন্ডিং মেশিন লাগানোর কথা চিন্তাভাবনা করা হচ্ছে। টিকিট কাউন্টারে লম্বা লাইন থাকলে এবার যাত্রীরা এই মেশিনের মাধ্যমে টিকিট কাটতে পারবেন। এই মেশিনের অন্যতম প্রধান বৈশিষ্ট্য হল আপনার কাছে যদি খুচরো টাকা না থাকে তাহলে আপনি অনলাইনে পেমেন্ট করে টিকিট কাটতে পারবেন।

চলুন জেনে নেওয়া যাক কিভাবে এই মেশিনের সাহায্যে আপনি টিকিট কাটবেন:—-
আপনার মোবাইল যদি স্মার্টফোন হয় এবং এতে যদি ইউপিআই থাকে তাহলে মেশিনে প্রদত্ত কিউআর কোড স্ক্যান করলে আপনি সহজে সেকেন্ডের মধ্যে টিকিট কেটে নিতে পারবেন। এই সুযোগ-সুবিধা google pay, ফোন পে অথবা পেটিএম যেকোনো অ্যাপের জন্য প্রযোজ্য। আপনি শুধুমাত্র কিউআর কোড ব্যবহার করে কয়েক সেকেন্ডের মধ্যে টিকিট কেটে ফেলতে পারবেন নির্দ্বিধায়। এই সুবিধা চালু করলে যাত্রীদের টিকিট কাটার সমস্যা অনেকটাই কমে যাবে বলে আশাবাদী রেল কর্তৃপক্ষ।