দেশনতুন খবরবিশেষ

গন্তব্যস্থলে পৌঁছাবার আগেই ঘুম ভাঙ্গিয়ে দেবে ভারতীয় রেল, নতুন সুবিধা ট্রেন যাত্রীদের….

যাত্রীদের নতুন পরিষেবা দিতে চলেছে ভারতীয় রেলওয়ে, যেসব যাত্রীরা দূরপাল্লার ট্রেনগুলি ব্যবহার করেন থাকেন তাদের গন্তব্যস্থলে পৌছাবার জন্য খবরটি সুখবর হতে পারে তাদের জন্য। কারণ এবার সেসব যাত্রীদের কথা মাথায় রেখেই রেলওয়ে এক অভাবনীয় পরিকল্পনা নিয়ে এসে হাজির হয়েছে। এবার থেকে এই দূরপাল্লার ট্রেনগুলিতে যাত্রীদের যে ঘুমের সুব্যবস্থা সেটা নিশ্চিত করিয়ে দিবে রেলওয়ে খোদ। অনেক সময় দেখতে পাওয়া যায় দূরপাল্লা সফরে ঘুমের কারণে আপনার গন্তব্য স্থল মিস হয়ে যায় তবে এখন থেকে তা আর হবে না।

কারণ অনেক সময় লক্ষ্য করা যায় আপনার যে গন্তব্যস্থান সেটি মাঝরাতে কিংবা ভোররাতে হয় ফলে চিন্তার কারণে আপনার ঘুম উড়ে যায় তবে এবার থেকে সে বিষয়ে আপনাকে কোন চিন্তা করতে হবে না এখন থেকে আপনি ট্রেনের মধ্যে নিশ্চিন্তে ঘুমোতে পারেন। কারন রেলওয়ের তরফ থেকে যে নতুন পরিকল্পনা আনা হয়েছে তার দরুন রাতে ঘুমের ব্যাঘাত ঘটবে না। রেলের তরফ থেকে নতুন যে পরিকল্পনাটি আনা হচ্ছে তার দরুন এবার থেকে ট্রেন যাত্রীরা চাইলে গন্তব্যস্থলে পৌঁছানোর আগেই সতর্ক করে দেওয়া হবে সেই যাত্রীকে রেল কর্তৃপক্ষের তরফ থেকে।

এমনটাই জানিয়েছেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল, তিনি জানিয়েছেন এবার থেকে রেল কর্তৃপক্ষের তরফ থেকেই সেই যাত্রীকে সতর্ক করে দেওয়া হবে আধঘন্টা আগে এবং যাত্রীর ঘুম ভাঙ্গিয়ে সহায়তা করবে গন্তব্যস্থলে পৌঁছাতে। তবে যাত্রীরা কীভাবে এই সুবিধার লাভ ওঠাতে পারবেন– এইদিন রেলমন্ত্রী পীযূষ গোয়েল টুইট করে জানান রেলের নতুন পরিষেবা মূলক নম্বর 139 কল করলে এই সুবিধা পাবেন যাত্রীরা, শুধু জেনে নিতে হবে গন্তব্য স্টেশন পিএনআর নম্বর ও এসটিভি কোড। আপনার স্টেশন আসার আধঘন্টা আগে রেল কর্তৃপক্ষের তরফ থেকে এলাম এসে যাবে আপনার ফোনে।

তারপর ভারতীয় রেলের তরফ থেকে wake-up এলাম দিয়ে জাগিয়ে দেওয়া হবে সেই যাত্রীদের। রেলমন্ত্রীর এই ঘোষণা করার পরেই সকলের মধ্যে একটি খুশির জোয়ার ছড়িয়ে পড়েছে কারণ সকলেই বলছেন এর ফলে সত্যি লাভবান হবেন দূরপাল্লার যাত্রীরা। তবে এই পরিকল্পনা যে প্রথম বানালো রেল সেটা ভাবলে ভুল করবেন কারণ এর আগেও ছিল এই হেল্পলাইন নাম্বার।139 নম্বরটি শুধু ঘুম ভাঙানোর জন্য নয় ট্রেনের অবস্থান জানার ক্ষেত্রে খাবারের অর্ডার দেওয়া কোন স্টেশনে কোন প্লাটফর্মে দাঁড়াবে ইত্যাদি নানা তথ্য মিলবে এর মাধ্যমে।

Related Articles

Back to top button