দেশনতুন খবরবিশেষ

আরো একবার ইতিহাস গড়তে চলেছে ভারতীয় রেল,2021 এর মধ্যে পৃথিবীর উচ্চতম রেলওয়ে সেতু তৈরি হবে কাশ্মীরে…

আরো একবার ইতিহাস গড়তে চলেছে ভারতীয় রেল, এরকমই ভারতীয় রেল ঐতিহাসিক প্রতিষ্ঠান হিসাবে পরিচিত।আর এবার 2021 সালের মধ্যে জম্মু-কাশ্মীরের চেনাব (Chenab bridge) নদীর উপর দিয়ে ভারতীয় রেল স্থাপন করতে চলেছে উচ্চতম রেল সেতু, আর আগামী 2021 সালের মধ্যে এটি তৈরি হয়ে যাবে বলে আপাতত মনে করা হচ্ছে। আর 2022 সালের মধ্যে এর ওপর দিয়ে রেল চলাচল ব্যবস্থা শুরু হয়ে যাবে। এ বিষয়ে গত রবিবার দিন রেল মন্ত্রকের তরফ থেকে এক বিজ্ঞপ্তি বেরিয়ে এসেছে যেখানে তারা ঘোষণা করেছেন মাটি থেকে এই সেতুর উচ্চতা দাঁড়িয়েছে 359 মিটার, আর এটির প্রস্থ্যে দৈর্ঘ্যে 467 মিটার।

আর আপনাদের বলে রাখি এখনো পর্যন্ত পৃথিবীর উচ্চতম যে সেতুর উচ্চতা রয়েছে তার থেকেও কিন্তু এই সেতুর উচ্চতা আরো বেশি হতে চলেছে। গত বছর থেকে এই সেতুর নির্মাণ কাজের গতি বাড়িয়েছে রেল,এবং তাদের পক্ষ থেকে জানানো হয়েছে আগামী 2022 সালের ডিসেম্বর মাসের মধ্যে কাশ্মীর এই সেতু যারা যুক্ত হতে চলেছে। উধমপুর কাটরা সেকশন, বানিহাল কাজিগন্দ সেকশন ও কাজিগন্দ রারাম্মুলা সেকশনে ইতিমধ্যে কাজ হয়ে গিয়েছে এবং বাকি পড়ে থাকা কাজ আগামী 2022 সালের মধ্যে হয়ে যাবে।

বলে রাখি 174 কিলোমিটারের টানেলের মধ্যে আপাতত 126 কিলোমিটার টানেলের কাজ শেষ হয়ে গিয়েছে। যেমনটা আমরা জানি 2015 সালে কাশ্মীরে উন্নতির জন্য যে বিশেষ প্যাকেজের ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেই প্যাকেজের মধ্যে থাকা অর্থই ইতিমধ্যে খরচ করা হচ্ছে এই প্রকল্পের কাজে। আরো একবার মনে করে দিই এর আগে প্রধানমন্ত্রীর তরফ থেকে কাশ্মীর এর আর্থিক সামাজিক উন্নতির জন্য প্রায় 80 হাজার কোটি টাকা প্যাকেজের ঘোষণা করা হয়েছিল।

এই মুহূর্তে দেশজুড়ে করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে জারি রয়েছে একাধিক জায়গায় লকডাউন যার ফলে এই লকডাউন এর জেরে একটা বড় অংশের রেল পরিষেবা বন্ধ রয়েছে দেশের।এমনকি চলছে না লোকাল ট্রেন সেই কারণে এই সময়ের মধ্যে রেলমন্ত্রক তাদের পড়ে থাকা একাধিক কাজ সম্পন্ন করছে,যেটা এমনিতে সাধারণ দিনে রোজগার যাত্রা বাঁচিয়ে করতে অনেক সময় লাগবে পারতো তবে এখন লকডাউনের জেরে সেই কাজের গতি অনেকখানি বৃদ্ধি পেয়েছে। তবে কাশ্মীরের এই সেতু নির্মাণের কাজ অনেকদিন আগে থেকে রেলে তালিকাভুক্ত করা রয়েছে।

Related Articles

Back to top button