লক্ষ লক্ষ কর্মীদের জন্য দুর্দান্ত সুখবর,‌ ভারতীয় রেলের তরফে নিয়মে আনা হল বড়োসড় বদল, এবার থেকে মিলবে ব্যাপক সুবিধা

চলতি বছরে একাধিক নতুন নতুন নিয়ম নিয়ে এসেছে ভারতীয় রেল। শুধুমাত্র যাত্রীদের জন্য নয় বিশেষ কিছু নিয়ম বদল হয়েছে ভারতীয় রেলের কর্মরত কর্মচারীদের ক্ষেত্রে। এবার রেল কর্মচারীদের বদলির সিদ্ধান্তে নতুন একটি নিয়ম নিয়ে এসেছে ভারতীয় রেল। চলুন জেনে নেওয়া যাক সেই নিয়ম অনুযায়ী কোন কোন কর্মচারীরা লাভবান হতে চলেছেন।

বদলির প্রক্রিয়াতে এই বিশাল বড় পরিবর্তন আসার ফলে এবার আর বদলি নিয়ে চিরস্থায়ী অপেক্ষা করতে হবে না রেল কর্মচারীদের। বদলির প্রক্রিয়াতে নতুন গতি আর স্বচ্ছতা আনার জন্য এবার নতুন একটি ব্যবস্থা চালু করেছে রেল। ১৫ ই আগস্ট থেকে রেল তাদের কর্মচারীদের বদলির জন্য নিয়ে এসেছে নতুন নিয়ম যার নাম, ট্রান্সফার মডিউল অফ এইচ আর এম এস।

এবার থেকে এখানেই আবেদন করবেন রেল কর্মচারীরা। আর একটাই পোর্টাল হওয়ার ফলে স্বচ্ছতার সাথে এই কার্য সম্ভব হবে বলে জানিয়েছেন রিল কর্তৃপক্ষ। এর আগে গত ১১ই আগস্ট রেল বোর্ড নিজেদের একটি নির্দেশিকা জানিয়েছিলেন, আগামী ১৫ ই আগস্ট থেকে সারাদিন জুড়ে শুরু হবে ট্রান্সফার মডিউল অফ এইচ আর এম এস। এই মডেল তৈরি করেছে সেন্ট্রাল ফর রেলওয়ে ইনফরমেশন সিস্টেম।

কি লাভ হবে এই ব্যবস্থায়?

রেল কর্তৃপক্ষের মতে, এরপর থেকে কর্মচারীদের ট্রান্সফার নেওয়ার জন্য আর অপেক্ষা করে থাকতে হবে না। পুরো ব্যাপারটাই এবার অনলাইনে স্বয়ংক্রিয় পদ্ধতিতে হবে। একটাই সেন্ট্রালাইড সিস্টেম হওয়ায় একদিকে যেমন আসবে নতুন গতি তেমন রেলের পরিবর্তনের স্বচ্ছতা বজায় থাকবে।

কিভাবে কর্মচারীদের বদলি হবে এই নতুন ব্যবস্থার ফলে?

এবার থেকে রেল কর্মচারীদের বদলির আবেদন করতে অনলাইন প্লাটফর্মে লগইন করতে হবে। অনলাইনে সকলে বদলির জন্য আবেদন করতে পারেন। এই নতুন সিদ্ধান্তের ফলে পক্ষপাতীত্বের সম্ভাবনা অনেকাংশে কমে গেল বলে মনে করা হচ্ছে।