সংসদে ভিতরে পাংখাগুলি কেন উল্টো লাগানো থাকে, কখনো ভেবেছেন কি এর পেছনে আসল কারণটি!

আমরা সাধারণত গরমের হাত থেকে বাঁচার জন্য বিভিন্ন রকমের  পাঙ্খার ব্যাবহার করে থাকি ,আর আজ আমরা আপনাদের জানাবো যে,সংসদের পাখাগুলো উল্টোভাবে কেনো লাগানো থাকে? যদি আপনারা জানেন না কেনো? তাহলে সেটা জানার জন্য  চোখ রাখুন আমাদের এই পোর্টালে। আপনারা তো অবশ্যই জানবেন সংসদে প্রায় দিনই ঝামেলা লেগে থাকে । আর এই ঝামেলার মধ্য দিয়ে যা সিদ্ধান্ত বেরিয়ে আসে , সেটার মাধ্যমে আমাদের দেশের ভবিষ্যত নির্মীত হয় । এছাড়াও  জনসাধারণের উন্নতি সাধনের  লক্ষ্যে ও এই সংসদে বিবাদ হয় এছাড়াও এখানে জনসাধারণের জন্য বিভিন্ন উন্নতমানের পরিকল্পনাও নেওয়া হয়, কারণ জনগনকে খুশী রাখাও সরকারের  একটি অত্যন্ত জরুরি কর্তব্য।

যদি আপনারা সংসদের সেন্ট্রাল হল গুলো দেখেছেন, তাহলে আপনারা অবশ্যই জানবেন ,সেখানে যে ফ্যান গুলো লাগানো থাকে সেগুলো সোজার বদলে উল্টো ভাবে লাগানো থাকে,এর পিছনে একটি অনেক বড়ো কারণ রয়েছে সেটা আমরা আজকে জানাবো। যদি আপনারা এটার দিকে লক্ষ্য করে দেখেননি ,তাহলে অবশ্যই মনোযোগ সহকারে দেখবেন যে ,সাধারণ বাড়িগুলোতে পাঙ্খা সর্বদা ছাদ থেকে নিচের দিকে দেখতে দেখতে পাওয়া যায় ,কিন্তু সংসদের সেন্ট্রাল হল এমন একটি জায়গা যেখানে  পাঙ্খা গুলো মাটি থেকে  উল্টো ভাবে লটকানো অবস্থাই দেখা যায়। এবার প্রশ্ন এটা যে  ,এমনই ভাবে পাঙ্খাগুলোর উল্টে থাকার কারণ কি?

আসলে এর কারণ হচ্ছে, সংসদ আজ থেকে অনেকবছর আগেই তৈরী হয়েছে আর সেইসময় কোনো এয়ার  কন্ডিশনার ছিল না, আর যখন এই পাঙ্খা গুলোকে লাগানোর কথা হয়  তখন জানা গেল যে এই সদনের ছাদ  অনেক উঁচু। এমন হলে সংসদের মধ্যে উপস্থিত থাকা কোনো ব্যাক্তিই বাতাস পেতো না ফলে গরমে তারা অসহ্য হতে যেতো, সেইজন্যই পাঙ্খা উপর থেকে নয় বরই নিচে থেকে উপরে লাগানো হল যাতে সবাই বাতাস পেতে পারে। সংসদের ছাদ অনেক উঁচু হওয়াই  সংসদের ছাদে পাখা লাগানো অসম্ভব হয়ে যেতো আর এত লম্বা  রড ও পাওয়া অসম্ভব। এছাড়াও কোন পাঙ্খা যদি  খারাপ হয়ে যায় তাহলে তা নামানোও মুশকিল ছিল।

Related Articles

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Close