যেসব ভারতীয় মুসলিমরা আজ তালিবানের জয়ে উল্লাসিত তারাও কম ভয়ঙ্কর নয়, বিস্ফোরক বলিউড অভিনেতা নাসিরুদ্দিন শাহ

আফগানিস্তানে তালেবান হামলা নিয়ে এখন উত্তাল গোটা বিশ্ব। তালিবানদের নিয়ে সমালোচনায় মুখরিত আন্তর্জাতিক রাজনৈতিক মঞ্চ। এবার সেই তালিকায় নাম যোগ হলো বলিউডের বরিষ্ঠ অভিনেতা নাসিরুদ্দিন শাহ এর।বুধবার একটি ভিডিও শেয়ার করে অভিনেতা রীতিমতো তালিবান দের সমালোচনা করেছেন। তার দাবি, যে ভারতীয় মুসলমানরা তালিবানের জয় উদযাপন করছেন, তাঁরা আরো ভয়ঙ্কর।

বুধবার রাতে সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও বার্তা পেশ করেন ৭১ বছরের অভিনেতা। সেখানেই তাকে ক্ষোভ উগরে দিতে দেখা যায়। তিনি বলেন,” গোটা বিশ্ব যেখানে সন্ত্রস্ত আফগানিস্তানে তালিবানের ক্ষমতায় প্রত্যাবর্তন দেখে, সেখানে ভারতীয় মুসলমানদের একাংশ জয় উদযাপন করছেন “। নাসিরুদ্দিনের প্রশ্ন,” তালিবানের প্রত্যাবর্তনে যারা উল্লসিত,তাঁদের প্রশ্ন করতে চাই আপনারা কি সেকেলে অসভ্য বর্বর সমাজের পক্ষপাতী?নাকি তাঁরা নতুন দিনের আধুনিক ইসলামকে চান? “

এছাড়াও নাসিরুদ্দিন দাবি করেন, বিশ্বের অন্যত্র ইসলামের যে ব্যাখ্যা করা হয়, এদেশে সেভাবে শিক্ষা দেওয়া হয় না। তিনি বলেন, ” ঈশ্বরের কাছে প্রার্থনা করি, এমন দিন যেন না আসে যে সত্যি কারের ইসলামকে আমরা চিনেই উঠতে পারলাম না”।তাঁর দাবি,” আমি একজন ভারতীয় মুসলিম যেমন বহু বছর আগে মির্জা গালিব ছিলেন। ঈশ্বরের সঙ্গে আমার সম্পর্ক এমনই যে আমার কোনো রাজনৈতিক ধর্মের প্রয়োজন নেই”। নাসিরুদ্দিনের এই ভিডিও বার্তাই ভাইরাল হয়েছে।

 

প্রসঙ্গত,গত ১৫ আগস্ট ভারতে স্বাধীনতা দিবসের দিন আফগানিস্তানে ফের ক্ষমতায় ফেরে তালিবান।আফগানিস্তান সরকারকে ক্ষমতা থেকে সরিয়ে নতুন করে গোটা দেশে নিজেদের আধিপত্য বিস্তার করে। আর তার ফলে কেবল আফগানিস্তান নয়, গোটা বিশ্বই আতঙ্কিত হয়ে পড়ে। যদিও তালিবানের দাবি এটা নতুন তালিবান। ‘তালিবান ২.০’। যারা অনেক সংযত। যদিও দিন যত এগোচ্ছে, ততোই তালিবানের সেই পুরনো আচরণ ই যেন প্রকট হচ্ছে। তবে কি তালিবানের নতুন করে ক্ষমতা দখলের পরে ফের আফগানিস্তান ‘জঙ্গিদের স্বর্গ ‘হয়ে উঠবে? এই প্রশ্নে মাথাচাড়া দিয়েছে রাজনৈতিক মহলে।