নতুন খবরবিশেষভারতীয় সেনা

ভারতীয় সেনা জওয়ানদের হাতে আসতে চলেছে এবার অত্যাধুনিক বুলেট প্রুফ হেলমেট, দারুণ সিদ্ধান্ত মোদী সরকারের…

ভারতীয় সেনাদের সুরক্ষার কথা ভেবে আরো একটি দারুণ সিদ্ধান্ত নিতে চলেছে মোদী সরকার। এবার থেকে প্রত্যেক ভারতীয় সেনা জাওয়ানদের মাথায় অত্যাধুনিক বুলেটপ্রুফ হেলমেট দেওয়া হবে বলে ঘোষণা করা হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। প্রসঙ্গত 2017 সালের মোদী সরকারের তরফ থেকে সমস্ত সেনাদের বুলেটপ্রুফ হেলমেট দেওয়ার কথা ঘোষণা করা হয়। ভারতীয় সেনাদের জন্য আন্তর্জাতিক মানের হেলমেট প্রস্তুত করার জন্য আন্তর্জাতিক মানের সংস্থার সাথে চুক্তি করা হয়েছে।

এই বুলেটপ্রুফ হেলমেট তৈরি করার জন্য ‘এমকেআই ইন্ডাস্ট্রিজ’ এর সাথে চুক্তি করেছে ভারত। অন্যান্য দেশগুলো এই সংস্থার কাছ থেকে অত্যাধুনিক হেলমেট কিনে থাকে তাদের সেনাদের জন্য। আর এবার সেই শক্তিশালী হেলমেট আসতে চলেছে ভারতীয় সেনাদের কাছে। সম্প্রতি 2017 সালে তিন বছরের মধ্যে প্রায় 1 লক্ষ 58 হাজার বুলেটপ্রুফ হেলমেট ভারতের হাতে তুলে দেওয়ার কথা ছিল এই আন্তর্জাতিক সংস্থাটির। তবে প্রাথমিক ভাবে 58,000 টি হেলমেট তৈরি করার বরাত দেওয়া হয়েছিল বলে জানা গেছে। এবং এর জন্য 170 কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল প্রতিরক্ষা মন্ত্রকের তরফ থেকে।

খবর সূত্রে জানা গিয়েছে, দুই দশকের মধ্যে এবার প্রথম সেনাবাহিনীর জন্য হেলমেট কেনার বরাত দিল প্রতিরক্ষামন্ত্রক। সেনাবাহিনী সূত্রে জানা গিয়েছে,এবারে প্রথম এতগুলো হেলমেট কেনার জন্য চুক্তি করেছে প্রতিরক্ষামন্ত্রক। আপনাদের জানিয়ে দিই এই হেলমেট সাধারণ হেলমেটের থেকে অনেক শক্তিশালী। এটি বুলেটপ্রুফ হেলমেট। খুব কাছের থেকে ছোড়া নাইন এমএম পিস্তলের গুলি আটকাতে সক্ষম এই অত্যাধুনিক হেলমেট। আপনাদের জানিয়ে দি, বর্তমানে ভারতীয় সেনা জওয়ানেরা অধিকাংশ যে হেলমেট ব্যবহার করেন তা বুলেটপ্রুফ নয়।

তাই এক্ষেত্রে ভারতীয় সেনা জওয়ানদের সুরক্ষার প্রশ্ন উঠে আসছে। কারণ যখন মুখোমুখি সংঘর্ষ হয় তখন বেঁচে থাকা একটা বিরাট বড় কঠিন চ্যালেঞ্জ। তাই প্রতিরক্ষা মন্ত্রকের তরফ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে ভারতীয় সেনাদের আক্রমণ করার ক্ষমতা আরো বেড়ে যাবে তা নিঃসন্দেহে বলা যেতে পারে। এই হেলমেট অনেকটা হালকা এবং আরামদায়ক। এমনকি যুদ্ধের সময় বাহিনীর সদস্যদের মধ্যে যোগাযোগ স্থাপন করার জন্য এই হেলমেট এর মধ্যে একটি বিশেষ ধরনের ইলেকট্রনিক্স কমিউনিকেশন ডিভাইস লাগানো থাকবে।

আজ থেকে প্রায় এক দশকেরও আগে প্যারা স্পেশাল ফোর্স এর সদস্যদের জন্য এই ধরনের বুলেটপ্রুফ হেলমেট কেনা হয়েছিল। এই বুলেটপ্রুফ হেলমেট ইজরায়েলের কাছে কিনেছিল ভারত। এই বুলেটপ্রুফ হেলমেট ওআর-201 টি গ্লাস রিইনফোর্সড প্লাস্টিক দিয়ে তৈরি। এটি শুধুমাত্র প্যারা-কমান্ডো দের জন্য কিনেছিল ভারত। সাধারণ ভারতীয় সেনাদের কাছে এতদিন এই হেলমেট ছিল না। তবে যখন জঙ্গি দমন করতে যাওয়ার সময় মাথা বাঁচানোর জন্য এক ধরনের ফেট্টি দেওয়া হয়। এটি মাথার সামনে এবং পিছনের দিকটি কেবল সুরক্ষিত রাখতে।

কিন্তু এর ওজন অনেক বেশি ছিল। এই বুলেট প্রুফ ফেট্টিটির ওজন ছিল আড়াই কিলোগ্রাম। ফলে মাথায় এত ভারী একটা জিনিস নিয়ে যুদ্ধ করতে যাওয়া খুব একটা সহজ ব্যাপার ছিল না। এতে ভারতীয় সেনাদের কিছুটা হলেও অসুবিধা হত। তাদের এই অসুবিধা দূর করার জন্য এ প্রতিরক্ষা মন্ত্রকের তরফ থেকে এই অত্যাধুনিক হালকা, আরামদায়ক বুলেটপ্রুফ হেলমেট কেনার জন্য সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Related Articles

Back to top button