খেলাধুলানতুন খবরবিশেষ

সেরা অধিনায়কের খেতাব অর্জন করলেন কে ধোনি না সৌরভ? অবশেষে প্রকাশ্যে এল সমীক্ষার ফলাফল

ভারতের ক্রিকেটের দুই প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলী এবং মহেন্দ্র সিং ধোনির অবদান আমরা সবাই জানি। এই দুজনেই ভারতীয় দলে এক একসময় অধিনায়ক এর ভূমিকা পালন করেছেন। কিন্তু অধিনায়ক হিসেবে এই দুইজনের মধ্যে সেরা কে সেই নিয়ে অনেক বিতর্ক সৃষ্টি হয়েছে ক্রিকেটপ্রেমীদের মনে। এখনো পর্যন্ত চর্চা হয় এ নিয়ে। সম্প্রতি এ বিষয়ে প্রাক্তন ভারতীয় ক্রিকেটারদের নিয়ে একটি সমীক্ষা করা হয়। সেই সমীক্ষার ফলাফল এবার সামনে এলো।

এই সমীক্ষায় অংশগ্রহণ করেছিলেন শ্রীলংকার প্রাক্তন অধিনায়ক কুমার সাঙ্গাকারা, প্রাক্তন ভারতীয় ওপেনার গৌতম গম্ভীর এবং প্রাক্তন ভারতীয় অধিনায়ক কৃষ্ণমাচারী শ্রীকান্ত, দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথ। আপনাদের জানিয়ে দিই মোট আটটি বিভাগের প্রাক্তন ক্রিকেটাররা অধিনায়ক হিসেবে ধোনি এবং সৌরভ গাঙ্গুলীকে নাম্বার দেন। এই আটটি বিভাগ কী কী সেই গুলি সম্পর্কে নীচে আলোচনা করা হল –

1. বিদেশের মাটিতে টেস্ট – এক্ষেত্রে মহেন্দ্র সিং ধোনির থেকে সৌরভ গাঙ্গুলী প্রাপ্ত পয়েন্ট বেশি। মহেন্দ্র সিং ধোনির মোট পয়েন্ট হয়েছে 5.5 এবং অপরদিকে সৌরভ গাঙ্গুলীর মোট প্রাপ্ত পয়েন্ট 7.2। মোট পরিসংখ্যান অনুসারে সৌরভ গাঙ্গুলী বিদেশের মাটিতে টেস্ট জেতার হার 39 শতাংশ। অপরদিকে মহেন্দ্র সিং ধোনির বিদেশের মাটিতে টেস্ট জেতার হার 20 শতাংশ।

2. ভারতের মাটিতে টেস্ট – এখানে কিছু পয়েন্টের জন্য এগিয়ে মহেন্দ্র সিং ধোনি। এই সমীক্ষায় সৌরভ গাঙ্গুলীর প্রাপ্ত পয়েন্ট 7.4 এবং মহেন্দ্র সিং ধোনির প্রাপ্ত পয়েন্ট 8.2 । এখানে মহেন্দ্র সিং ধোনির জেতার হার 70 শতাংশ। অপরদিকে সৌরভ গাঙ্গুলীর ভারতের মাটিতে জেতার হার 47.6 শতাংশ।

3. ওয়ানডে ফরম্যাট – ওয়ানডে ফরমেটে এগিয়ে রয়েছেন মহেন্দ্র সিং ধোনি। এখানে মহেন্দ্র সিং ধোনির প্রাপ্ত পয়েন্ট 8.1। অপরদিকে সৌরভ গাঙ্গুলীর প্রাপ্ত পয়েন্ট 6.8। তবে এ বিষয়ে সাউথ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথ জানিয়েছেন যে, ধোনি যখন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়কত্ব করতেন তখন সেই দলের ক্রিকেটারদের ক্ষমতা বেশি ছিল। যদি সৌরভ গাঙ্গুলী সেই খেলোয়াড়দের তার নিজের দলে পেতেন তাহলে তিনি অনেক বেশি সাফল্য পেতেন। গ্রেম স্মিথ এর সাথে একমত শ্রীলংকার প্রাক্তন অধিনায়ক কুমার সাঙ্গাকারাও। সৌরভ গাঙ্গুলী সময় দলকে দাঁড় করানোর জন্য অনেকখানি পরিশ্রম করতে হয়েছিল তাঁকে এমনটাই জানিয়েছেন তারা।

4. দলের রূপান্তর – এক্ষেত্রে সৌরভ গাঙ্গুলী এগিয়ে রয়েছে। সৌরভ গাঙ্গুলী প্রাপ্ত নম্বর 8.6 এবং মহেন্দ্র সিং ধোনি প্রাপ্ত নম্বর 7.3। প্রাক্তন ক্রিকেটারদের মতে, ভারতীয় ক্রিকেটারদের দলে খেলার মানসিকতা পুরোপুরি পরিবর্তন করেছিলেন সৌরভ গাঙ্গুলী। তিনি খেলোয়াড়দের প্রতি বুঝে তাদেরকে জায়গা করে দিয়েছিলেন। আর একটা দলের ভাল পারফরমেন্সের জন্য এর থেকে বড় অবদান আর হতে পারে না। তাই এক্ষেত্রে সৌরভ গাঙ্গুলী কে নম্বর বেশি দিয়েছেন তারা।

5. অধিনায়কের ব্যাটিং রেকর্ড – এক্ষেত্রে দুজনেরই প্রাপ্ত নম্বর প্রায় সমান সমান। কিছুটা এগিয়ে রয়েছে মহেন্দ্র সিং ধোনি। এক্ষেত্রে মহেন্দ্র সিং ধোনির প্রাপ্ত নম্বর 7.8 এবং সৌরভ গাঙ্গুলীর প্রাপ্ত নম্বর 7.4। ভারতের প্রাক্তন ওপেনার গৌতম গম্ভীর সাদা বলের ক্রিকেটে ধোনিকে এগিয়ে রেখেছেন এবং লাল বলে সৌরভ গাঙ্গুলীকে। কারণ সাদা বলে ম্যাচ ফিনিস করার অসাধারণ ক্ষমতা রয়েছে মহেন্দ্র সিং ধোনির মধ্যে।

6. ভবিষ্যত অধিনায়কের জন্য দল ছেড়ে যাওয়া – দুজনেই ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক। আর এই দুজনেই অধিনায়ক ছাড়ার আগে ভারতীয় দলের জন্য কী রকম দল ছেড়ে গেছেন সেই বিষয়েও সমীক্ষা করা হয়। এই বিষয়ে এগিয়ে রয়েছেন সৌরভ গাঙ্গুলী। এক্ষেত্রে মহেন্দ্র সিং ধোনির প্রাপ্ত নম্বর 7.6। সৌরভ গাঙ্গুলী প্রাপ্ত নম্বর 7.8। তবে এক্ষেত্রে গৌতম গম্ভীর জানান যে ধোনি বিরাট কোহলির জন্য কোন ম্যাচ উইনিং খেলোয়াড় ছেড়ে যায়নি। আর অপরদিকে সৌরভ গাঙ্গুলী ধোনির জন্য যুবরাজ সিং, হরভজন সিং, সেহবাগ, জাহিরের মত খেলোয়ারদের দিয়ে গেছেন।

7. সাফল্য অর্জন – এক্ষেত্রে মহেন্দ্র সিং ধোনি এগিয়ে রয়েছে। মহেন্দ্র সিং ধোনির প্রাপ্ত নম্বর 8.5 এবং সৌরভ গাঙ্গুলীর প্রাপ্ত নম্বর 7.2। আমরা সবাই দেখেছি অধিনায়ক হিসেবে মহেন্দ্র সিং ধোনি কতখানি সাফল্য পেয়েছে তাই এক্ষেত্রে মহেন্দ্র সিং ধোনি এগিয়ে।

8. সার্বিক প্রভাব – এক্ষেত্রে ধোনিকে পিছনে ফেলে এগিয়ে রয়েছেন সৌরভ। ক্ষেত্রে সৌরভ গাঙ্গুলীর প্রাপ্ত নম্বর 8.1 এবং অপরদিকে মহেন্দ্র সিং ধোনি প্রাপ্ত নম্বর 7.9।

সমস্ত প্রাপ্ত নম্বর গুলি কে মিলিয়ে মহেন্দ্র সিং ধোনির মোট প্রাপ্ত নম্বর হচ্ছে 60.9 এবং সৌরভ গাঙ্গুলীর মোট প্রাপ্ত নম্বর 60.5। কিন্তু অনেক প্রাক্তন ক্রিকেটার দের মতে ধোনির মতোন দল যদি সৌরভ পেতেন তাহলে আরো অনেকখানি সাফল্য পেতেন তিনি।

Related Articles

Back to top button