নতুন সংস্থা চালু করছেন ভারতীয় ধনকুবের রাকেশ ঝুনঝুনওয়ালা , আরও সস্তা হবে বিমানে যাতায়াত

এবার থেকে বিমান যাত্রা অনেকটাই কম ব্যয়বহুল হতে চলেছে। কিছুদিনের মধ্যেই নয়া উড়ান ব্যবস্থা চালু করতে চলেছেন ভারতীয় ধনকুবের ও কোটিপতি লগ্নিকারী রাকেশ ঝুনঝুনওয়ালা। আগামী ১৫ দিনের মধ্যেই অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের ছাড়পত্র পেতে চলেছেন ‘আকাশা এয়ার’ নামে এই নতুন বিমান সংস্থাটি। একটি টিভি সাক্ষাৎকারে ধনকুবের রাকেশ ঝুনঝুনওয়ালা জানিয়েছেন ক্রমশ বাড়ানো হবে ‘আকাশ এয়ার’ র বহর। ২০২৫ সালের মধ্যেই এই নতুন উড়ান সংস্থার হাতে চলে আসবে ৭০ টিরও বেশি বিমান।

তবে উড়ানগুলি যে ছোট বা মাঝারি দৈর্ঘ্যের হবে না রাকেশ ঝুনঝুনওয়ালা তা স্পষ্ট করে দেন এদিন। তার পরিকল্পনা অনুযায়ী ১৮০ বেশি যাত্রী বহনের উপর জোর দেওয়া হবে। তিনি আরো জানিয়েছেন এই নতুন বিমান সংস্থাটির ৪০ শতাংশ মালিকানা নিজের হাতেই রাখতে চলেছেন ভারতীয় এই ধনকুবের। সব মিলিয়ে প্রায় ৩৫ মিলিয়ন ডলার বিনিয়োগ করার পরিকল্পনা রয়েছে তার। এর সাথে সাথে তার দাবী যে এই সংস্থা আকাশ পথে ভ্রমণের ক্ষেত্রে একবারের সস্তার ভ্রমণের সুযোগ করে দেবে।

ভারতের ‘ওয়ারেন বাফেট’ নামে পরিচিত ঝুনঝুনওয়ালা সেই পরিকল্পনাকে বড়োসড়ো কিভাবে দেখছেন বিশেষজ্ঞরা। বর্তমানে ভারতের বাজারে বেশ কিছু উড়ান সংস্থা ব্যাপকভাবে ক্ষতির সম্মুখীন পড়েছে। মূলত ভাড়া লড়াই এবং খরচের মধ্যে ভারসাম্য রাখতে না পেরে অনেক উড়ান সংস্থা ইতিমধ্যেই ভারত ছাড়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে। এদের মধ্যে উল্লেখযোগ্য হল ২০১২ সালে ভারতের সম্পূর্ণ পরিষেবা বন্ধ করে দিয়েছে কিংফিশার এয়ারলাইন্স অন্যদিকে ২০১৯ সালে মুখ থুবড়ে পড়েছে জেট এয়ারওয়েজ বিমান সংস্থা টি।

করোনা ভাইরাস মহামারী প্রবেশ করার পর সমস্ত উড়ান সংস্থাগুলি ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়ে পড়েছে তারই মধ্যে নয়া বিমান ব্যবস্থা চালু করার বিষয়টি যথেষ্ট সাহসী পদক্ষেপ হিসেবে দেখছেন বিশেষজ্ঞ মহল। তবে নতুন বিমান সংস্থা চালু করার ক্ষেত্রে যথেষ্ট আশাবাদী ভারতীয় ধনকুবের রাকেশ ঝুনঝুনওয়ালা তিনি এই বিষয়ে জানিয়েছেন ‘কোন মিতব্যয়ী সংস্থার সংস্কৃতি গড়ে তোলার জন্য আপনাকে নতুন ভাবে শুরু করতে হবে চাহিদার দিক থেকে ভারতের অসামরিক বিমান ক্ষেত্রে নিয়ে আমি অত্যন্ত আশাবাদী’।

তবে জানা যাচ্ছে ভারতের অসামরিক বিমান ক্ষেত্রের বাজারে ঝুঁকি নেওয়ার ক্ষেত্রে অভিজ্ঞতাসম্পন্ন আধিকারিকদের নিয়োগে জোর দিতে চলেছেন তিনি। তিনি আরো জানিয়েছেন ‘আকাশ এয়ার’ বিমান সংস্থার দলে থাকবেন ডেল্টা এয়ারলাইন্সের একজন প্রাক্তন শীর্ষকর্তা।