আইসিসি ওয়ার্ল্ড কাপ 2019- অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকাপে টানা দ্বিতীয় তম জয় টিম ইন্ডিয়ার..

গতকাল সুপার সানডে কে সুপার ডুপার হিট বানিয়ে দিয়েছিল ভারত বনাম অস্ট্রেলিয়া ওয়ার্ল্ড কাপ ম্যাচ। গব্বর ইজ ব্যাক! গতকাল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শতরান করলেন শিখার ধাওয়ান সঙ্গে বিরাট কোহলি জুড়ে দিলেন 82 রানের পাড়ি,সাথে ছিল রোহিতের হাফসেঞ্চুরি অর হার্দিক পান্ডিয়ার ঝোড়ো ব্যাটিং। গতকাল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারত রানের পাহাড় গড়ে তোলে 5 উইকেট হারিয়ে 352 রান করে তোলে ভারত। এরপর বল হাতে চাহল- বুমরাহ-ভুবির দুর্দান্ত বোলিং লক্ষ্য করা যায়।

তবে এবারে বিশ্বকাপ ম্যাচে পর পর দুইবার জিতে অস্ট্রেলিয়া ভারতের কাছে হারের সম্মুখীন হল। আর অস্ট্রেলিয়াকে হারিয়ে ভারত পর পর দুই বার জয়লাভ করলো। সেই সঙ্গে একদিনের ক্রিকেটে টানা 10 ম্যাচ জেতার পর অবশেষে জয়রথ থামল অস্ট্রেলিয়ার। এই দিন টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। দক্ষিণ আফ্রিকা ম্যাচের উইনিং কম্বিনেশন ধরে রেখেই অজিদের বিরুদ্ধে মাঠে নামে টিম ইন্ডিয়া।

শুরুতেই দুই ওপেনার রোহিত শর্মা এবং শিখর ধাওয়ান স্টার্ক-কামিন্সদের বিরুদ্ধে সতর্ক থাকলেও ধীরে ধীরে জেগে ওঠেন। 127 রানের ওপেনিং পার্টনারশিপ গড়েন দুজনে। 70 বলে 57 রান করে আউট হলেন আগের ম্যাচে অপরাজিত শতরান করা রোহিত শর্মা। কিন্তু দুরন্ত শতরান করলেন শিখর ধাওয়ান। একদিনের ক্রিকেটে 17 তম সেঞ্চুরি করার পাশাপাশি বিশ্বকাপের তৃতীয় শতরান করে ফেললেন গব্বর। 109 বলে 117 রান করলেন শিখর।

তারপরই 353 রানের টার্গেট তাড়া করতে মাঠে নামেন
অস্ট্রেলিয়ায় ব্যাটসম্যানরা,তবে শুরুটা সতর্কভাবেই করেছিলেন দুই অজি ওপেনার অ্যারোন ফিঞ্চ এবং ডেভিড ওয়ার্নর। কিন্তু 35 বলে 36 রানে ফিরে যেতে হয় অ্যারন ফিঞ্চকে। এরপর ওয়ার্নার-স্মিথ জুটি অস্ট্রেলিয়াকে শক্ত ভিতের ওপর দাঁড় করিয়ে দেন। অবশেষে হাফ সেঞ্চুরি করে আউট হন ওয়ার্নার। 84 বলে 56 রান করেন তিনি। এরপর মাঠে আসেন উসমান খোয়াজা যিনি 39 বলে 42 রানের একটি গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন। এরপর 70 বলে 69 রান করা স্টিভ স্মিথকে প্যাভিলিয়নে ফিরিয়ে ভারতকে ম্যাচে ফেরান ভুবনেশ্বর কুমার। সেই ওভারেই মার্কোস স্টোইনিসকে শূন্য রানে বোল্ড করেন ভুবি।

এরপর ভয়ঙ্কর হয়ে ওঠা ম্যাক্সওয়েলকে ফেরালেন চাহল। শেষ দিকে অ্যালেক্স ক্যারে অবশ্য চেষ্টা করেন। 55 রানে অপরাজিত থাকেন তিনি।  316 রানে অল আউট হয়ে যায় অস্ট্রেলিয়া। এই দিন ভারতের হয়ে তিনটি করে উইকেট নেন জশপ্রীত বুমরাহ ও ভুবনেশ্বর কুমার। এছাড়া চাহলের খাতায় আসে দুটি উইকেট।দক্ষিণ আফ্রিকার পর এবার অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকাপে জয়ের ধারা অব্যাহত রাখে বিরাট কোহলির বাহিনী।