ভারতকে নিয়ে বড়োসড়ো ভবিষ্যৎবাণী আমেরিকার, ২০২২ এ বিশ্বে সবচেয়ে বড় চমক দেখাবে ISRO

চলতি বছরে ভারতের মহাকাশ কর্মসূচির ভবিষ্যতে সকলকে চমকে দিতে পারে সেটা ইতিমধ্যেই বুঝে গেছেন বিশ্বের প্রথম সারির দেশ। ২০২২ সালে ভারতীয় মহাকাশ সংস্থা নতুন উদ্দীপনার মাধ্যমে মহাকাশ কার্যক্রম শুরু করতে চলেছে এবং এই কাজে সাফল্য অর্জন করার সাথে সাথে গোটা বিশ্বের মহাকাশ অভিযানে আরো একবার সফলতা অর্জন করবে ভারত বর্ষ।

ভারতীয় মহাকাশ গবেষণার ক্ষেত্রে প্রভাব পড়েছিল করোনা মহামারী। কিন্তু বিজ্ঞানীরা শুধুমাত্র ভ্যাকসিন তৈরি করে শক্তিশালী করেছেন তা নয়, মহাকাশ বিজ্ঞানের ক্ষেত্রে ও কৃতিত্ব অর্জন করেছেন তিনি। ভারতের মহাকাশ সংস্থা ইসরোও এই বছর অনেক কৃতিত্ব অর্জন করেছেন। চলুন এক নজরে সেই দিকে নজর দেওয়া যাক।

২০২১ সালের ২৮ ফেব্রুয়ারি ইসরো PSLV- C51 থেকে ইউনিটি sat লঞ্চ করে। এটি ছিল পড়ুয়াদের দ্বারা তৈরি একটি উপগ্রহ নবগ্রহ নিজের সাথে নিয়ে গিয়েছিল ব্রাজিলের স্যাটেলাইট অ্যামাজনিয়া ১ সহ আরো ১৮ টি স্যাটেলাইট। এই মিশনে আমেরিকারও ১৩ টি স্যাটেলাইট ছিল। এটি ছিল গত বছরের ইসরোর প্রথম উৎক্ষেপণ। এই উৎক্ষেপণে মহাকাশে পাঠানো হয়েছিল ভগবত গীতা এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি।

ইসরো চন্দ্রযান ২ চাঁদের অন্ধকার দিক, যেটি মেরু অঞ্চল নামে পরিচিত সকলের কাছে, সেখানে জলের বরফ আবিষ্কার করেছে। এই স্যাটেলাইটটি চাঁদেরে সেই অংশ জলের বরফ আবিষ্কার করেছে যেখানে সবসময় অন্ধকার থাকে। চাঁদের উত্তর এবং দক্ষিণ মেরু সবসময়ই অন্ধকার থাকে, এই দুটি অঞ্চল সব থেকে ঠান্ডা অঞ্চল বলে মনে করা হয়।

ইসরোর বিজ্ঞানীরা এই বছর বৃহস্পতির থেকে ১.৪ গুন বড় একটি একসপ্ল্যানেট আবিষ্কার করেছেন আমেদাবাদের মহাকাশ বিভাগের পদার্থ বিজ্ঞান গবেষণা ল্যাবরেটরী এই একসপ্ল্যানেটটি আবিষ্কার করেছেন। ২০১৮ সালের পর ভারতীয় বিজ্ঞানীরা গত বছর একটি নতুন একসপ্ল্যানেট আবিষ্কার করেছেন।

ভারতের মঙ্গল যান মার্স অরবিটার মিশন মঙ্গল গ্রহের কক্ষপথে ৭ বছর পূর্ণ করল। মঙ্গল যান থেকে শুধু মাত্র ছয় মাসের জন্য পাঠানো হয়েছিল এটি মিশনের উদ্দেশ্যে। ৫ নভেম্বর, ২০১৩ সালে এটি লঞ্চ করেছিল এবং ২০১৪ সালে ২৪ সেপ্টেম্বর মঙ্গল গ্রহের এক রাউন্ড সম্পূর্ণ করেছিল এই অরবিটার।

প্রসঙ্গত, গত দুই বছর ধরে যখন আমার সঙ্গে লড়াই করছে গোটা বিশ্ব, তখনই ইসরো দেশবাসী সাহায্য করার উদ্যোগে তিনটি ভেন্টিলেটর তৈরি করেছিলেন। এই ভেন্টিলিটার গুলি কম খরচে তৈরী করা হয়েছে এবং এগুলি বহনযোগ্য।