আবারো হতে চলেছে ভারত বনাম পাকিস্তান হাইভোল্টেজ ম্যাচ, তবে এবার অধিনায়কের ভূমিকায় থাকবেন রোহিত

ভারত পাকিস্তানের ম্যাচ যা বলতে গেলে গোটা বিশ্বে প্রায় প্রত্যেকটি মানুষের কাছে একটি আগ্রহের বিষয়। আর এই ম্যাচের জন্য অপেক্ষা করে বহু ক্রিকেট প্রেমীরা। কিন্তু ২০২১ এর টি-টোয়েন্টি বিশ্বকাপে চিরপ্রতিদ্বন্দ্বি এই দুই দল ২৪ শে অক্টোবর একে অপরের মুখোমুখি হয়েছিল। বাবর আজমের নেতৃত্বাধীন পাকিস্তান দল ভারতকে সেই টি-টোয়েন্টি ফরম্যাটে 10 উইকেটে ও প্রচুর রানে হারিয়ে ছিলেন। আর সেটি ছিল ইতিহাস গড়ার রেকর্ড।

এই বার ভারত প্রথমবার পাকিস্তানের কাছে হেরেছিল। আর আগে থেকেই কথাই ছিল, টি-টোয়েন্টি ফরমেটের অধিনায়কত্ব ত্যাগ করবেন বিরাট কোহলি এই টি-টোয়েন্টি বিশ্বকাপের পর। আর তার বদলে ভারতীয় দলের দায়িত্ব দেওয়া হলো রোহিত শর্মাকে। এখন তারই হাতে এই ভারতীয় দলের এই বদনাম বাঁচানোর পালা। Sports Pavilion-এর সেপ্টেম্বরে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হবে ২০২২ এর টি-টোয়েন্টি এশিয়া কাপ। এশিয়ার সব দলই এই টুর্নামেন্টে অংশ নেয় । এমন পরিস্থিতিতে আরও একবার ভারত-পাকিস্তানের মধ্যে ম্যাচ (IND vs PAK) দেখা যেতে পারে।

সম্প্রতি অনুষ্ঠিত এশিয়ান ক্রিকেট কাউন্সিলের ( ACC ) বৈঠকে শ্রীলঙ্কাকে ২০২২-এর আয়োজক দেশ হওয়ার সুযোগ দেওয়া হয়। ২০২৩-এ এশিয়া কাপ পাকিস্তানে অনুষ্ঠিত হবে। যদিও তা হবে ৫০ ওভারের ফরম্যাটে। তবে টিম ইন্ডিয়া পাকিস্তানে ম্যাচ খেলতে যাবে কি না, সেই বিষয়টি এখনও পরিষ্কার নয় । টি-টোয়েন্টি এশিয়া কাপ ছাড়া আগামী বছর ও টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। আর আগামী বারের t20 আয়োজনের দায়িত্ব দেওয়া হয়েছে অস্ট্রেলিয়াকে।

এই টি-টোয়েন্টি বিশ্বকাপ হবার কথা অক্টোবর-নভেম্বরে। আর সেখানেও ভারত ও পাকিস্তানের মধ্যে ম্যাচ দেখা যেতে পারে।কিছু দিন আগে অনুষ্ঠিত হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে, পাকিস্তান ৬ ম্যাচের মধ্যে জিতেছে ৫ টিতে। সেমিফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে যায় তারা। অন্যদিকে, টিম ইন্ডিয়া ৫ ম্যাচের মধ্যে মাত্র ৩ টি জিততে পেরেছিল। পাকিস্তান ছাড়াও নিউজিল্যান্ডের কাছেও হেরেছিল টিম ইন্ডিয়া ।

টি-টোয়েন্টি ক্রিকেটে সামগ্রিক রেকর্ডের দিকে তাকালে টিম ইন্ডিয়ার পাল্লা যথারীতি ভারী। কারন দুই দলের মধ্যে এখনো পর্যন্ত নটি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ হয়েছে। আর তার মধ্যে ভারত জিতেছে সাতটিতে, আর পাকিস্তান জিতেছে দুটিতে। কিন্তু দুই দলই টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের জয়ী হতে পারেনি বিগত ম্যাচ গুলির মধ্যে। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত জয়ী হয়েছিল ২০০৭ সালে ও পাকিস্তান জয়ী হয়েছিল ২০০৯ সালে। তার পর থেকেই দুই দলই জয়ী হতে পারেনি। আগামী ম্যাচগুলোতে ভারতের নতুন টি-টোয়েন্টি ফরম্যাটে অধিনায়ক রোহিত শর্মার কাছে দলকে নতুন করে গড়ার আশা দেখছে বিসিসিআই বোর্ড (Board of Control for Cricket in India) ও ক্রিকেটপ্রেমীরা।