দেশের 73 তম স্বাধীনতা দিবস উপলক্ষে দেশবাসীর কাছে যেসব বক্তব্যগুলি তুলে ধরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি..

বিপুল পরিমাণে সংখ্যাগরিষ্ঠতা নিয়ে প্রধানমন্ত্রী হিসেবে দ্বিতীয়বার নিয়োজিত হওয়ার পর ভারতের 73 তম স্বাধীনতা দিবসে লাল কেল্লায় ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ 73 তম স্বাধীনতা দিবসের অন্য আকর্ষণ ও রয়েছে। যেমন কি আপনারা জানেন বিপুল পরিমানের সংখ্যাগরিষ্ঠতা নিয়ে এবার ক্ষমতায় আসার পরই কিছুদিন আগের কাশ্মীর থেকে 370 ধারা তুলে দিয়েছে কেন্দ্র সরকার। আর এই নিয়ে সারাদেশে চলছে তুমুল আলোচনা। এমন কি বাইরে বিদেশি শক্তিগুলো ও ভারতের এই পদক্ষেপ নিয়ে আলোচনা করছে।

আজ দেশের 73 তম স্বাধীনতা দিবসের দিন লালকেল্লা থেকে জাতির উদ্দেশ্যে যে কথাগুলি তুলে ধরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেগুলো হলো নিম্নরুপ।
1) লালকেল্লা থেকে এক দেশ এক ভোটের পক্ষে ফের সওয়াল করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গোটা দেশে একসঙ্গে ভোট হওয়া উচিত বলেই ফের একবার মত জানিয়েছেন প্রধানমন্ত্রী।
2) এই দিন কাশ্মীর বাসীদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন কাশ্মীর বাসীদের এতদিন পরাধীন রাখা হয়েছিল, নুনতম স্বাধীনতা ছিল না তাদের।


তবে এবার সরকার কাশ্মীর থেকে 370 ধারা হাটিয়ে কাশ্মীরের সঙ্গে দেশের সরকারের নতুন সম্পর্ক তৈরি করেছে। তাই সরকার এবার সকলে উন্নয়নের চেষ্টা করবে।এখন দেশের অন্যান্য রাজ্য ও কাশ্মীর সরকারের কাছে সমান অধিকার পাবে।

3) এইদিন লালকেল্লা থেকে এক দেশ এক ভোটের পক্ষে ফের সওয়াল করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গোটা দেশে একসঙ্গে ভোট হওয়া উচিত বলেই ফের একবার মত জানিয়েছেন প্রধানমন্ত্রী।

4) এছাড়া এই দিন জনবিস্ফোরণ নিয়ে মুখ খুললেন প্রধানমন্ত্রী মোদী। গণচেতনা তৈরি করে জনবিস্ফোরণ রোধে পদক্ষেপ করার আহ্বান জানালেন সকল দেশবাসীকে। এই নিয়ে জনচেতনাই ভারতকে এগিয়ে দিতে পারে বলে জানান তিনি। সেজন্য শিক্ষার ওপরে গুরুত্ব আরোপ করলেন প্রধানমন্ত্রী।

5) প্রধানমন্ত্রী দুর্নীতি ও কালো টাকার মতো ইস্যুকে তুলে ধরলেন এই দিন। তিনি বললেন দুর্নীতি ও কালো টাকার মতো ইস্যু গত সত্তর বছর ধরে ভারতকে পিছিয়ে রেখেছে। সেখান থেকে দেশকে টেনে তুলতে হবে।

6) দেশে পর্যটন, বিজ্ঞানে অধিক গুরুত্ব দেওয়ার আহ্বান জানালেন প্রধানমন্ত্রী মোদী। বিভিন্ন ক্ষেত্রে ছোট ছোট পদক্ষেপ দেশকে 5 ট্রিলিয়ন অর্থনীতির দিকে পৌঁছে দিতে পারে বলে মনে করছেন দেশের প্রধানমন্ত্রী মোদীজী।

7)এই দিন প্রতিবেশী দেশ পাকিস্তানের নাম না করে কড়া বার্তা দিলেন তাদের এবং সন্ত্রাসবাদ নিয়ে মুখ খুললেন নরেন্দ্র মোদি, সাথে প্রশংসায় ভরিয়ে দিলেন ভারতীয় সেনাদের।

2022 সালের মধ্যে দেশের পর্যটনশিল্পকে আরো উপরে নিয়ে যাবার জন্য ডাক দিলেন প্রধানমন্ত্রী।অন্যদিকে 2 অক্টোবর থেকে প্লাস্টিক বর্জনের ডাক দিলেন তিনি। সাথে তিনি জানালেন তাদের সরকারের সৌভাগ্যের বিষয় যে স্বাধীনতার 75 বছর পূর্তি ও মহাত্মা গান্ধীর জন্ম শতবর্ষ পূর্তি আমাদের সরকারের থাকাকালীনই হবে যেটা আমাদের কাছে একটা সৌভাগ্যের বিষয়।

সবশেষে তিনি দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার সংকল্প নিয়ে স্বাধীনতা দিবসের ভাষণ শেষ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দিলেন ভারতের উন্নয়নের রোডম্যাপ। কী কী করতে হবে আগামিদিনে তার আভাস ও আহ্বান দিলেন প্রধানমন্ত্রী।

The India Desk

Indian famous bengali portal, covers the breaking news, trending news, and many more. Email: theindianews.org@gmail.com

Related Articles

Close