বদলে গেল আইপিএলের সময় সূচি এবার 29 মার্চ শুরু হচ্ছে না আইপিএল বরং এবারের আইপিএল অনুষ্ঠিত হবে….

বর্তমানে সারা বিশ্বে এখন একটাই আতঙ্কের নাম করোনা ভাইরাস। ধীরে ধীরে বিশ্বের সমস্ত দেশে থাবা বসাচ্ছে এই মরণ ভাইরাস। বহু মানুষ এই ভাইরাসের জেরে মারা গেছেন এবং প্রায় লক্ষাধিক মানুষ আক্রান্ত রয়েছেন এই ভাইরাসে। এই ভাইরাস থেকে যতটা সম্ভব দূরে থাকা যায় তার জন্য বিভিন্ন ধরনের পরামর্শ মেনে চলছেন সাধারণ মানুষেরা। N95 মাক্স পরা থেকে শুরু করে সাবান দিয়ে নিয়মিত হাত ধোয়া সমস্ত কিছু মেনে চলছেন সাধারণ মানুষেরা।

আর এই করোনা ভাইরাস কে পরীক্ষা করার জন্য ভারতে 25 টি টেস্ট সেন্টার খোলা হয়েছে। তবে এই করোনাভাইরাস এর সবচেয়ে খারাপ প্রভাব পড়ছে বিভিন্ন খেলাগুলিতে। কারণ যেসব দেশগুলোতে খেলাগুলি করাছেন তারা এখন দর্শক ছাড়াই এগুলি আয়োজন করছেন যাতে এই করোনা ভাইরাস না ছড়িয়ে যায়।আর এমনটাই আশঙ্কা করা হচ্ছিল ভারতের টি-টোয়েন্টি লিগ আইপিএল কে নিয়েও,তবে তার আগেই এই আইপিএল কে নিয়ে আরও একটি খারাপ খবর প্রকাশ্যে বেরিয়ে এলো।

যেমনটা আমরা জানি এবছর বিসিসিআইয়ের তরফ থেকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ অর্থাৎ আইপিএল অনুষ্ঠিত করা হয়েছিল 29 শে মার্চ থেকে, তবে যেভাবে দেশজুড়ে এখন করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে তার জেরে এই টুর্নামেন্টটি কে এখন বিসিসিআই তরফ থেকে স্থগিত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। আপাতত এই করোনা ভাইরাসের জেরে IPLকে আগামী 15 এপ্রিল পর্যন্ত স্থগিত থাকার নির্দেশ বেরিয়ে এসেছে। তাই যদি সবকিছু ঠিকঠাক ভাবে থাকে তাহলে আগামী 15 এপ্রিল থেকে শুরু হবে ভারতের সবচেয়ে জনপ্রিয় ক্রিকেট লিগ আইপিএল।

একথা ফ্রাঞ্চাইজি গুলিকেও জানিয়ে দেওয়া হয়েছে‌। এ কথা খোদ BCCI এর এক অধিকারী আইএএনএসকে জানিয়েছেন। অন্যদিকে সরকারের তরফ থেকে এই ভাইরাস যাতে দেশজুড়ে ছড়িয়ে না পড়ে তার জন্য এই মুহূর্তে সমস্ত বিদেশিদের ভিসা আগামী 15 এপ্রিল পর্যন্ত রদ করার সিদ্ধান্ত নিয়েছে। তাই এরকম এক অবস্থাতে আইপিএলে ফ্র্যাঞ্চাইজি গুলির বিদেশি খেলোয়ার 15 এপ্রিল পর্যন্ত ভারতে আসতে অসমর্থ ছিল।তবে প্রাপ্ত খবর অনুযায়ী এখনো পর্যন্ত যা জানতে পারে যাচ্ছে যে এই ভাইরাস নাকি গরমে নষ্ট হয়ে যাবার সম্ভাবনা রয়েছে তাই বিসিসিআইয়ের সিদ্ধান্তটি ভালো মনে করা হচ্ছে কারণ আগামী 15 এপ্রিল পর্যন্ত ভারতে যথেষ্ট গরম পড়ে যাবে এবং এই গরমের কারণে নষ্ট হয়ে যাবে এই ভাইরাস।

তাছাড়া অন্যদিকে জানতে পারা গেছে বিদেশি প্লেয়ারদের ছাড়া দল গুলি খেলতে রাজি ছিল না আর যেহেতু আগামী 15 এপ্রিল পর্যন্ত সরকারের তরফ থেকে সরকারি আধিকারিক, কূটনৈতিক, ইউনাইটেড নেশন, আন্তর্জাতিক সংস্থা এবং কর্মরত হওয়া ব্যক্তি ছাড়া সকলের ভিসা বাতিল রয়েছে সেহেতু এই বিদেশী ক্রিকেটারদের পক্ষেও ভারত পৌঁছানো সম্ভব ছিল না। গত একমাস আগে প্রকাশ করা হয়েছিল আইপিএল 2020 এর সিডিউল, আর ভারতে অন্যান্য ক্রিকেট ম্যাচের ম্যাচের ন্যায় এই টি-টোয়েন্টি লিগ টিও অনেক জনপ্রিয়।