মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত আগমনে 300 কোটি ডলারের প্রতিরক্ষা চুক্তি ভারত- আমেরিকার

ভারতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অন্যভাবে স্বাগতম করা হয়েছিল ভারত সরকারের তরফ থেকে। এদিন হায়দ্রাবাদ হাউসের দুই দেশের প্রধানমন্ত্রী এক বৈঠক করেন। এই দুই রাষ্ট্রপ্রধান প্রেস বিবৃতিতে জানিয়েছেন যে, ভারত-মার্কিন প্রতিরক্ষা ও নিরাপত্তার ক্ষেত্রে এই বৈঠকে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে। এ নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, প্রতিরক্ষা ও নিরাপত্তা, শক্তি ক্ষেত্রে কৌশলগত অংশীদারিত্ব, তথ্যপ্রযুক্তি দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্কের মতো প্রত্যেকটা গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়েছে বৈঠকে।

এই বৈঠকের ফলে দু’দেশের সামরিক শক্তি অনেকটা বেড়ে যাবে বলে জানিয়েছেন তিনি।এই বৈঠকর শেষে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ” এই সফর দু’দেশের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমাদের মধ্যে অ্যাপাশে ও এমএইচ-60 হেলিকপ্টার কেনা-বেচার চুক্তি হয়েছে। এই দুই ধরনের হেলিকপ্টার অত্যন্ত উন্নতমানের হেলিকপ্টার বলেও জানিয়েছেন তিনি। ইসলামী সন্ত্রাসবাদ রুখতে কী কী পদক্ষেপ নেওয়া উচিত তা নিয়ে নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনা হয়েছে আমার।

শুধু তাই নয় এর পাশাপাশি সন্ত্রাস দমনের জন্য পাকিস্তানের সঙ্গে নিরন্তর আলোচনা চালাচ্ছে আমেরিকা।” ভারতীয়রা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে যেভাবে ভারতের স্বাগত জানিয়েছেন তাতে তিনি আপ্লুত। একথা তিনি নিজের মুখেই স্বীকার করেছেন সবার সামনে। তিনি বলেন,” আমেদাবাদের মোতেরা স্টেডিয়ামে যেভাবে আপনারা আমাকে স্বাগত জানিয়েছেন, সেটা আমার কাছে খুবই সম্মানের।” এরপর তিনি নরেন্দ্র মোদীকে উদ্দেশ্য করে বলেন, ” ওখানে হয়তো আমার চেয়ে আপনার জন্য বেশি লোক ছিল।

ওখানে সোয়া লক্ষ মানুষ স্টেডিয়ামের ভিতরে ছিলেন। যতবারই ওখানে আমি আপনার নাম করেছি ততোবারই ওখানকার সাধারণ মানুষ উল্লাসে ফেটে পড়েছে। দেশের মানুষ আপনাকে খুব ভালোবাসে।” এরপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে কৃতজ্ঞতা জানাতে ভুলেননি নরেন্দ্র মোদীও। ভারতের প্রধানমন্ত্রী বলেন,” আপনাকে এবং আপনার সঙ্গে আসা মার্কিন প্রতিনিধিদের আমি ভারতে স্বাগত জানাই।” যেহেতু বর্তমানে এখন আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনের প্রক্রিয়া চলছে তাই এ নিয়ে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী বলেন,” জানি এই সময়ে আপনি এখন খুব ব্যস্ত তবুও কিছুটা সময় বের করে যে আপনি ভারত সফরে এসেছেন তার জন্য আমি আপনার কাছে কৃতজ্ঞ। ”

 

Related Articles

Close