আবারও বড়সড় ঝটকা খেলো চীন, 5G নেটওয়ার্ক নিয়ে বড় সিদ্ধান্ত ভারত-জাপানের

এবার হাত মেলালো ভারত এবং জাপান।  ব্যবসায়িক ক্ষেত্রে একসঙ্গে এগিয়ে যাবে ভারত ও জাপান এই দুই দেশ।   উন্নতির পথে চুক্তি স্বাক্ষর করলো ভারত ও জাপান।  ভার্চুয়াল মাধ্যমে দুই দেশের প্রতিনিধি এই ব্যবসায়িক চুক্তিতে স্বাক্ষর করেছেন।

ভারত জাপানের এই মিলিত প্রচেষ্টায় এবং তাদের এই বন্ধুত্বে এবার চাপে পড়বে চীন এবং পাকিস্তান।  ভারতের ক্ষমতার সামনে মাথা তুলে দাঁড়ানোর সাহস করবে না চিন আর পাকিস্তান।

ভারত এবং জাপান এই দুই দেশ আলোচনার মাধ্যমে এই ব্যবসায় চুক্তি স্বাক্ষর করেছেন।  ভারতের পক্ষ থেকে কেন্দ্রীয় মন্ত্রীর রবিশঙ্কর প্রসাদ এবং জাপানের পক্ষ থেকে বিদেশমন্ত্রী  ভার্চুয়াল মাধ্যমে এই বিষয়ে চুক্তি স্বাক্ষর করেন।  ফাইভ-জি নেটওয়ার্ক বাস্তবে রূপদান করতে সমুদ্রের মধ্যে দিয়ে ফাইবার ক্যাবল টেনে স্মার্ট সিটি গড়ে তোলার কাজে হাত মিলিয়েছে ভারত এবং জাপান।

যেতে হবে না আর কোথায়,এখন বাড়িতে বসেই বানাতে পারবেন PVC আধার কার্ড- বিস্তারিত জানতে

ব্যবসায়িক সম্পর্ক গড়ে তোলার পাশাপাশি দুই দেশ একে অপরের সীমান্ত সুরক্ষার দিকেও নজর রাখবে বলে জানা যাচ্ছে।  ভারত সরকারের এবং আইটিআই লিমিটেড সংগঠন ও ভারত জাপানের এই চুক্তির অংশ হবে।  এ বিষয়ে কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ জানিয়েছেন, আন্দামান-নিকোবর সাবমেরিন অপটিক্যাল ফাইবার ক্যাবলের সঙ্গে সংযুক্ত করার কাজে ভারত ও জাপানের মধ্যে সমঝোতা হয়েছে।

করোনা  মহামারীর সময় আর্থিক সংকট দূর করতে বিভিন্ন ডিজিটাল পদ্ধতি চালু করেছে ভারত সরকার।  ভারতের বিদেশ মন্ত্রী এবং জাপানের বিদেশ মন্ত্রীর মধ্যে টোকিও বৈঠকের পর জানা গিয়েছিল ভারত এবং প্রশান্ত মহাসাগরের কানেক্টিভিটি পিলারে  জাপান অংশ নিচ্ছে।  ভারত ও জাপানের মধ্যে কার এই ফাইভ-জি নেটওয়ার্ক চুক্তি চীন সরকারকে বড়োসড়ো চাপের মুখে ফেলবে।