দেশনতুন খবরবিশেষ

আরও গভীর হবে ভারত-ইসরায়েলের বন্ধুত্ব, এক ঐতিহাসিক চুক্তিতে সই করলো দুই দেশ..

আপনারা জানেন ইজরায়েলের সঙ্গে ভারতের আগের থেকেই সম্পর্ক ভাল ছিল। এরপর প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদী আসার পরেই সম্পর্ক আরো ভালো হয়ে ওঠে ইজরায়েলের সঙ্গে। সম্প্রতি এর আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে ‘বন্ধু’ বলে সম্মোধন করে টুইটও করতে দেখা যায়। ভারত এবং চীনের মধ্যে দ্বন্দ্ব যখন চরম সীমায় পৌঁছে ছিল তখন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু কে প্রকাশ্যে সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট করতে দেখা যায় যেখানে তিনি লিখেন, ”I Stand with India”।

আর তারপর ইজরায়েলের প্রধানমন্ত্রীর এই বক্তব্যকে ভারতের তরফ থেকে স্বাগতও জানানো হয়েছিল। তবে এখন যে তথ্যটি বেরিয়ে আসছে সেটি থেকে জানতে পারা যাচ্ছে, যে আগামী দিনেও ভারত আর ইসরায়েলের মধ্যে সম্পর্ক আরও মজবুত হতে চলেছে কারণ গতকাল বৃহস্পতিবার দুই দেশ নিজেদের দেশের মানুষদের মধ্যে সম্পর্ক আর সংস্কৃতির সমঝোতাতে স্বাক্ষর করেছে।এই চুক্তি অনুযায়ী তিন বছরের সহযোগ কার্যক্রমের উদ্যোগে রূপ-রেখা তৈরি করা হয়েছে, আর এই চুক্তি অনুযায়ী দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের যে চুক্তিটি রয়েছে সেটি নতুন শিখরে পৌঁছে যাবে।

বলে রাখি, ভারতের বিদেশ মন্ত্রালয় ইসরায়েলের বিদেশ মন্ত্রী গবি আশকানজি আর ইজরায়েলে ভারতের রাজদূত সঞ্জীব স্রিংলা এই চুক্তিতে স্বাক্ষর করেন। তবে এখন এই চুক্তি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা যাক অর্থাৎ কী রয়েছে এই চুক্তিতে? এই চুক্তিতে বলা হয়েছে দুই পক্ষ এই কথায় সহমত হয়েছে যে দুই দেশের মধ্যে সম্পর্ক আরও উন্নতি করতে সাহায্য করবে বিশেষ করে যুবকদের মধ্যে দুই দেশের সংস্কৃতিক ইতিহাস নিয়ে সচেতনতা বৃদ্ধি করা হবে আগামী দিনে, যার ফলে দুই দেশের মধ্যে বন্ধুত্ব আরো মজবুত করতে পারস্পারিক বোঝাপড়ায় চুক্তি দ্বারা জোর দেওয়া হবে।

এক্ষেত্রে ভারতের রাজদূত সঞ্জীব স্রিংলা বলেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী 3 বছর আগে 2017 এর জুলাই মাসে ঐতিহাসিক ইসরায়েলের যাত্রা করেছিলেন।সেখান থেকে দুই দেশের সম্পর্ক আরও মজবুত হয় এবং দুই দেশের বন্ধুত্বকে একটি নতুন শিখরে পৌঁছায়, “আমাদের মধ্যে হওয়া এই সমঝোতা দুই দেশের সম্পর্ককে নতুন দিশা দেবে”। অন্যদিকে এ নিয়ে গবি আশকানজি ও নিজের মতামত রাখেন এবং জানান এই সাংস্কৃতিক সমঝোতা দুই দেশের মধ্যে হওয়া অনেক চুক্তির মধ্যে একটি। এরপর ভারতের রাজদূতের সাথে জল নিয়েও চুক্তি হবে। আর আমি এটা বলতে খুব উৎসাহিত হচ্ছি যে আমরা ভারতের প্রসিদ্ধ বলিউড উদ্যোগের সাথে পারস্পরিক সিনেমা নির্মাণের কাজও করছি।

Related Articles

Back to top button