জম্মু-কাশ্মীর বিশেষ মর্যাদা প্রত্যাহার, সংবিধানের 370 ধারা রদে ভারত প্রকৃত অর্থে আজ স্বাধীন হল মন্তব্য শিবসেনা প্রধানের..

যেমন কি আপনারা জানেন এখন থেকে জম্বু কাশ্মীর বিশেষ মর্যাদা প্রাপ্ত রাজ্য আর রইল না। সংসদে নতুন বিল পাস করিয়ে সংবিধানের 370 ধারা বাতিল করা হয়েছে বিজেপির তরফ থেকে। একই সঙ্গে নতুন বিল (জম্মু-কাশ্মীর রি-অর্গানাইজেশন বিল 2019) লাগু করে জম্বু কাশ্মীর ও লাদাখে দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলের পরিণত করার ঘোষণা করা হয়েছে শাসকদলের তরফ থেকে। আর ভূ-স্বর্গে ইতিহাসে এমন এক সিদ্ধান্তকে অসংখ্য ধন্যবাদ জানালো বিজেপি শরিক শিবসেনা।

শিবসেনার বর্তমান সুপ্রিম উদ্ধব ঠাকরে সোমবার সংবাদমাধ্যমকে জানালেন, “আমি খুশি। এতদিন পর স্বপ্ন সত্যি হল। আজ আমার দেশ প্রকৃত অর্থেই স্বাধীন হল।” তবে এখানেই শেষ নয়, প্রয়াত শিবসেনা প্রধান বাল ঠাকরের ছেলে উদ্ধব আরও বলেন, সংবিধান থেকে এই 370 ধারা তুলে দেওয়ার বাল ঠাকরে ও অটল বিহারি বাজপেয়ীর দেখা স্বপ্ন পূরণ করল এই সরকার।সরকারের নেওয়া এই ঐতিহাসিক সিদ্ধান্তকে দুহাত তুলে সমর্থন করেছেন।


তবে শুধু সমর্থনই নয়, এক্ষেত্রে বিরোধীদেরও ভারতের সার্বভৌমত্বের স্বার্থে মতাদর্শগত ফারাককে দূরে সরিয়ে রেখে সরকারকে সমর্থনের আর্জি জানিয়েছেন উদ্ধভ ঠাকরের। আর এই প্রসঙ্গে এদিন তিনি নাম না করে মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প এক হাতে নিয়েছেন শিব সেনা প্রধান। উদ্ধব এইদিন পরিষ্কার বার্তা দিয়ে জানিয়ে দিলেন জম্মু-কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ ইস্যু, মার্কিন যুক্তরাষ্ট্র যেন কোনওভাবেই নাক না গলায় এই বিষয়ে। এদিন তার কথা এটাই স্পষ্ট বোঝা যায় যে “জম্মু ও কাশ্মীর ইস্যু ভারতের অভ্যন্তরীণ বিষয়।আমরা আর পাক অধিকৃত অঞ্চলের তকমা শুনতে চাই না। আর এবার গোটা পাকিস্তান দখলের সময় চলে এসেছে। যারা 370 ধারা অবলুপ্তির বিরোধিতা করবে, সরকার যেন তাদের জন্য প্রয়োজনীয় ‘খাতির যত্নে’র বন্দোবস্ত রাখে, পরামর্শ উদ্ধবের।

 

যেমন কী জানেন গত সোমবার দিন সংবিধানের 370 ধারা বাতিল করে আর্জি জানিয়েছিল কেন্দ্র সরকার।আর একই সঙ্গে এদিন জম্মু-কাশ্মীরের পুনর্গঠন বিল 2019 এনে জম্মু-কাশ্মীর এবং লাদাখে দুটি ভিন্ন কেন্দ্রশাসিত অঞ্চলে গড়ে তোলার দিকে আরও একধাপ এগিয়ে গেলেন নরেন্দ্র মোদীর সরকার।

Related Articles

Close