Categories
দেশ নতুন খবর

আরো একবার বিশ্ব রেকর্ড গড়তে চলেছে ভারত! ভারতবাসী পেতে চলেছে বিশ্বের উচ্চতম ব্রিজ “চেনাব ব্রিজ”।

যেখানে বিরোধী দলগুলি বিজেপির বিরোধিতা করার কার্য চালিয়ে যাচ্ছে, সেখানে মোদী সরকার একের পর এক ওয়ার্ল্ড রেকর্ড করে চলেছে। সর্দার বল্লভ ভাই প্যাটেলের মূর্তির পর এবার আবার আরেকটি ওয়ার্ল্ড রেকর্ড গড়তে চলেছে ভারত। দেশের জন্য কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে আরেক টি বড় উপহার। ২০১৯ এর মধ্যে কেন্দ্রীয় সরকার ভারতবাসীর জন্যে আরেকটি বড় চমৎকার পূর্ণ প্রজেক্ট তৈরি করতে চলেছে। অনেকদিন থেকেই বিশ্বের সবথেকে উঁচু রেল ব্রিজ গড়ার কাজ চলছিল তা প্রায় আজ সম্পূর্ণ হওয়ার মুখে দাঁড়িয়ে আছে।এই ব্রিজটি জম্মু শ্রীনগর ও বারাপুলা রেলওয়ের অংশ। আপনি জানলে অবাক হবেন , এই ব্রিজের উচ্চতা আইফেল টাওয়ার এর থেকেও বেশি।

যেখানে প্যারিসের আইফেল টাওয়ারের উচ্চতা ৩২৪ মিটার সেখানে ,এই তৈরি হওয়া ব্রিজটির উচ্চতা আইফেল টাওয়ার এর থেকে আরও ৩৫ মিটার বেশি উঁচু হবে। কেন্দ্রীয় সরকারের বক্তব্য , যেখানে শ্রীনগর যেতে আগে সময় লাগতো ১৩ ঘণ্টা সেখানে এই ব্রিজ তৈরি হওয়ার ফলে আরও ৬ ঘণ্টা সময় কম লাগবে। এই ব্রিজটির নামকরণ করা হয়েছে ” চেনাব ব্রিজ” । আপনি জানলে অবাক হবেন এই ব্রিজটি শুধু উচ্চতা বেশি হওয়ার জন্য বিখ্যাত নয়, এর রিখটার স্কেলের ৮ পর্যন্ত ভূমিকম্পের সহনশীলতা রয়েছে। শুধু তাই নয় ২৬০ কিলোমিটার/ঘণ্টা গতিতে আসা হাওয়া কেউ এই ব্রিজ আটকে দিতে পারবে।


আপনাদের জানিয়ে দিন এই ব্রিজ তৈরি করতে ১২৫০ কোটি টাকার খরচা হয়েছে, কঙ্কান রেলওয়ের হাত ধরে AFCONS Construction নামক কম্পানি এই ব্রিজ তৈরি করছে। এছাড়াও এই ব্রিজ নির্মাণে মোট ১৩০০ জন কর্মী ও ৩০০ জন ইঞ্জিনিয়ারের হাত রয়েছে।
কেন্দ্র সরকারের পক্ষ থেকে ২০১৯ এর মে মাসে এই বড় উপহারটি ভারতবাসী পাবে। যদিও ব্রিজটি তৈরি করা অনেক কঠিন কাজ ছিল, কিন্তু কেন্দ্রের অনেক প্রচেষ্টায় এই ব্রিজটি প্রায় তৈরীর মুখে।