ভারতীয় সেনার শক্তি দ্বিগুণ করতে এবার আমেরিকার কাছ থেকে প্রায় 72 হাজার অ্যাসাল্ট রাইফেল কিনতে চলেছে ভারত…

এই মুহূর্তে পূর্ব লাদাখ সীমান্তে ভারত চীনের মধ্যে চলছে তুমুল বিবাদ।চীনকে শায়েস্তা করার জন্য একের পর এক পদক্ষেপ গ্রহণ করতে দেখা যাচ্ছে মোদি সরকার কে কখনো ডিজিটাল পদ্ধতিতে অর্থনৈতিক দিক থেকে শায়েস্তা করতে আবার কখনো সামরিক দিক দিকে চীনকে শায়েস্তা করতে উঠেপড়ে লেগেছে।আর এখন যে খবরটি বেরিয়ে আসছে সেখানে জানা যাচ্ছে ভারতীয় সেনার শক্তি বাড়ানোর জন্য আরও এক পদক্ষেপ গ্রহণ করেছে বর্তমানে মোদির সরকার।

সম্প্রতি কিছুদিন আগেই রাশিয়ার সাথে ভারতের লড়াকু বিমান নিয়ে চুক্তি সম্পন্ন হয়েছে, আর এবার আরও সামরিক দিক দিকে ভারতীয় সেনাকে শক্তিশালী করে তুলতে এবার আমেরিকার কাছে থেকে প্রায় 72 হাজার এসআইজি অ্যাসল্ট রাইফেল (SiG 716 assault rifles) কিনতে চলেছে ভারত। যদিও এর আগে সেনার নর্দান কামান্ড আর অন্যান্য অপারেশন এলাকায় মোতায়েন হওয়া জওয়ানদের হাতে আমেরিকা এই অত্যাধুনিক অ্যাসল্ট রাইফেল আগে তুলে দেওয়া হয়েছে আর এটি হবে রাইফেলের দ্বিতীয় কিস্তি।

আপনাদের সুবিধার্থে বলে রাখি এই যে নতুন রাইফেল গুলির অর্ডার দেওয়া হয়েছে সেগুলি বর্তমানে ভারতীয় সেনারা যেগুলি ব্যবহার করে থাকেন ইন্ডিয়ান স্মল আর্মস সিস্টেম তার জায়গা নিতে চলেছে। আর এই অ্যাসল্ট রাইফেল গুলি আমেরিকাতেই বানানো হবে। এক্ষেত্রে নতুন হাতিয়ার পদ্ধতিটি FTP অনুযায়ী কেনা হবে। প্রায় 1.5 লক্ষ রাইফেল আনা হবে আর এগুলি LOC ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে অভিযানের জন্য দেশের জওয়ানদের হাতে তুলে দেওয়া হবে। তবে বাকি সেনা জওয়ানদের ক্ষেত্রে এক্ষেত্রে AK-203 রাইফেল বানানো হবে।


প্রসঙ্গত এই SiG 716 assault rifles গুলি ক্লোজ আর র্লং কম্বাট এর নতুন পদ্ধতির সাথে যুক্ত রয়েছে।এখন যে রাইফেল গুলি ব্যবহার করছে সেনারা সেগুলির ম্যাগাজিন ভেঙ্গে যাওয়ার একাধিক অভিযোগ রয়েছে তবে নতুন যে রাইফেলটি এবার সেনাদের হাতে আসবে সে রকম কোনো সমস্যা নেই এতে। ইতিমধ্যে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফ থেকে 16,000 লাইট মেশিনগানেরও অর্ডার পড়েছে যেটি দেওয়া হয়েছে ইজরাইলকে। যদিও পুরনো যে রাইফেল গুলি ভারতীয় সেনারা ব্যবহার করছেন সেটি অনেকদিন ধরেই বদলানোর চেষ্টা চালাচ্ছে আর সেই কারণেই এবার সরকারের তরফ থেকে এবার নতুন রাইফেলের অর্ডার দেওয়া হয়েছে।

Related Articles

Back to top button