চীনের চাপ বাড়িয়ে রাশিয়ার সাথে AK-47 203 রাইফেল প্রস্তুত করতে বড়সড় চুক্তি সাক্ষর করলো ভারত…

সীমান্ত নিয়ে ভারত এবং চীনের মধ্যে উত্তেজনা ক্রমশ বৃদ্ধি পেয়েছে যার দরুন ভারত সরকারের তরফ থেকে আবারো তৃতীয়বারের জন্য digital strike যেখানে ভারত সরকারের তরফ থেকে PUBG সহ আরো 118 টি চীনা অ্যাপ ব্যান করে দেওয়া হয় ভারত থেকে। আর অন্যদিকে ভারতের সেনা বাহিনীর প্রতিরক্ষাকে আরো মজবুত করে তুলতে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এর তরফ থেকে রাশিয়ার সঙ্গে বড়োসড়ো চুক্তি করা হল ভারতের তরফ থেকে। ইতিমধ্যে রাশিয়ার সাথে AK-47 203 রাইফেল তৈরিতে দুই দেশের মধ্যে সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়েছে।

 

যারা জানেন না তাদের উদ্দেশ্যে বলে রাখি AK-47 এর রাইফেল ক্যাটাগরি সবচেয়ে লেটেস্ট এবং অ্যাডভান্স সংস্করন হল এই AK-47 203, ইন্ডিয়ান স্মল আরম সিস্টেম 5.56X45mm এর জায়গাতে AK-47 এর এই ভার্সনটি ব্যবহার করা হয়ে থাকে। এক্ষেত্রে রাশিয়ার স্পুটনিক নিউজ এজেন্সি জানিয়েছে, ভারতীয় সেনা তরফ থেকে যে 7,70,000 টি AK-47 203 এর প্রয়োজন আছে উল্লেখ করে আবেদন জানানো হয়েছিল তার মোট সংখ্যার 100,000 টি রাশিয়া থেকে আমদানি করা হবে এবং বাকিগুলি ভারতের মধ্যেই প্রস্তুত করা হবে।

তাছাড়া এটি ভারত এবং রাশিয়ার যৌথ উদ্যোগে তৈরি ইন্দো-রাশিয়ান রাইফেল প্রাইভেট লিমিটেড এর অংশ হিসাবে তৈরী করা হবে আর এই ক্যাটাগরির এটি সর্বশ্রেষ্ঠ এবং উন্নতম রাইফেল।যদি এখনও পর্যন্ত ভারত সরকারের তরফ থেকে রাশিয়ার সাথে এই চুক্তি সম্পর্কে নিশ্চিত ভাবে কিছু জানানো হয়নি। তবে প্রাপ্ত খবর অনুযায়ী জানা যাচ্ছে এক্ষেত্রে প্রতিটি রাইফেল বানাতে প্রায় 1 হাজার 100 ডলারের খরচ হবে। স্পুটনিকের খবর অনুযায়ী, ইনসাস রাইফেলের ব্যবহার 1996 সাল থেকে হচ্ছে। এই পুরনো ভার্সনের রাইফেলে অনেক সমস্যা দেখা দিয়েছে। আর এই কারণেই AK-47 203 রাইফেল তৈরি করে পুরনো ইনসাসের জায়গায় আনা হবে।


এক্ষেত্রে সম্মেলনে অংশ নেওয়ার পাশাপাশি দ্বিপাক্ষিক সামরিক সম্পর্ককে আরও প্রসারিত করতে একাধিক চুক্তি নিয়ে প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে আলাদা করে বৈঠক করেছিলেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।তাছাড়া গত জুন মাসে মস্কো গিয়েছিলেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, যেখানে রাশিয়ার দ্বিতীয় বিশ্বযুদ্ধের 75 তম ভিক্টরি ডে বর্ষপূর্তি উপলক্ষে আমন্ত্রিত ছিলেন তিনি। সেখানে গিয়ে তিনি বর্ণাঢ্য সামরিক কুচকাওয়াজ প্রত্যক্ষ করেন। আর এই কুচকাওয়াজে অনুষ্ঠানে অংশ নিয়েছিল ভারতীয় বাহিনীও।