দেশনতুন খবর

শত্রু দমনে ভারত এগিয়ে গেল আরো এক ধাপ! যা শুনে রাতে ঘুম উড়ে গেল পাকিস্তান ও চীনের।

এবার ইসরো করে দিল আরেক চমৎকার। ইসরো তাদের শক্তিশালী রকেট জিএসএটি-এমকে -3- ডি -2 এর সফল উৎক্ষেপণ করল। এর সাথে সাথে যেসমস্ত দেশের নিজেদের আস্ত্র তৈরি করার ইঞ্জিন রয়েছে সেই সমস্ত দেশের সাথে ভারত এক তালিকায় চলে এল। আপনাদের জানিয়ে রাখি যে, ভারত যখন এর আগে একবার আমেরিকার কাছে সাহায্য চাইতে গিয়েছিল তখন ভারত কে সাহায্য করার ব্যাপারে সরাসরি না বলে দিয়েছিল আমেরিকা। তাই এবার ভারত ঠিক করেন যে আর অন্য কোনো দেশের কাছে সাহায্য নয় এবার যা করার নিজেরাই করব। তাই নিজেদের চেষ্টায় নিজেদের ক্ষমতায় এবার ভারত সফল ভাবে রকেট উৎক্ষেপন করল।এর পাশাপাশি এবার ভারত সেই সমস্ত দেশ কে সহজেই টেক্কা দিতে পারবেন যারা এতদিন ভারতের প্রধান শত্রু ছিল। সেই সাথে ভারতের নাম বিশ্বের মহা শক্তিশালী দেশ গুলির সাথে যুক্ত হয়ে গেল।

আপনাদের জানিয়ে দিই যে, এই রকেট উৎক্ষেপণ করার মেশিনটি তৈরি করার জন্য ভারত কোনো বিদেশী নীতি প্রয়োগ করেন নি। এটা করা হয়েছে সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে। এর ফলে শত্রু দেশ গুলির উপর নজরদারি বাড়ানো আরও সহজ হল ভারতের পক্ষে। কারন এবার থেকে ভারত নিজেদের স্যাটালাইটের সাহায্যে আকাশপথে নজরদারি চালাবে শত্রুদেশ গুলির উপর। এর জন্য অন্যকোনো দেশের উপর নির্ভর করতে হবে না ভারত কে।

এই রকেট উৎক্ষেপণ মেশিন দ্বারা ইসরো একসাথে ২৯ টি জিএসএল বিমান যাদের মোট ওজন ৩৪২৩ কেজি সেগুলিকে আকাশে পাঠাতে পারবে। ফলে যদি কোনো দেশ লুকিয়েও ভারতে প্রবেশ করার চেষ্টা করে তাহলে এই স্যাটালাইট গুলির সাহায্যে সহজেই তাদের কে ধরে ফেলা যাবে। এক কথায় এটাই বলা যায় যে, শত্রু দেশ গুলিকে ভারত এর মাধ্যমে সরাসরি জানিয়ে দিলেন যে এবার থেকে ভারতে প্রবেশের আগে তারা যেন অনন্ত্য দুবার ভাবে। কারন যতই চালাকি করুক না কেন ধরা তারা পরবেই।

এছাড়াও এই সমস্ত স্যাটালাইট গুলি উৎক্ষেপন করার মধ্য দিয়ে ভারত আরও একটি দারুন কাজ করতে চলেছে। সেটা হল উত্তর পূর্ব ভারতের যেসমস্ত রাজ্যের দূরবর্তী অঞ্চল গুলিতে ইন্টারনেটের স্পিড কম সেগুলিতে ইন্টারনেটের স্পিড বাড়ানো সম্ভব হবে। আপনাদের আরও একটি খবর জানিয়ে রাখি, এই স্যাটালাইট গুলি চলবে তরল অক্সিজেন এবং হাইড্রোজেন ইঞ্জিন এর সাহায্যে ফলে অনেক খরচ কমানো যাবে। এত দিন ধরে যত স্যাটালাইট উৎক্ষেপণ করা হয়েছে এটাই সবচেয়ে বড়ো বলে মনে করা হচ্ছে। ভারতের বিজ্ঞানীরা জানিয়েছেন যে, আমরা এতদিন ধরে এই স্যাটালাইট উৎক্ষেপণ করার চেষ্টা করছিলাম কিন্তু আগের সরকার এর জন্য আমাদের উপযুক্ত সাহায্য করে নি। কিন্তু দেশে মোদী সরকার আসার পর থেকে আমরা সবদিক দিয়ে সাহায্য পেয়েছি। তাই এইভাবে সফল উৎক্ষেপণ আমরা করতে পারলাম। এর জন্য একজন দেশবাসী হিসাবে আমার আপনার সকলের উচিৎ মোদীজি কে ধন্যবাদ জানানো।
#অগ্নিপুত্র

Related Articles

Back to top button