কোভিড ১৯ টিকাকরণের দিক থেকে মার্কিন যুক্তরাষ্ট্রকে পিছনে ফেলে দুর্দান্ত মাইলফলক হাসিল ভারতের

ভারতে কোভিড-১৯ টিকাকরণ কর্মসূচি উল্লেখ যোগ্যভাবে আরও একটি মাইলফলক অতিক্রম করেছে। টিকাকরণ কর্মসূচিতে এবার ভারত, মার্কিন যুক্তরাষ্ট্রকে পিছনে ফেলে দিয়েছে। ভারতে টিকাকরণ কর্মসূচি সূচনা হয়েছিল ১৬ জানুয়ারি,২০২১। মার্কিন যুক্তরাষ্ট্রে যা শুরু হয়েছিল ১৪ ডিসেম্বর ২০২০। ভারতে টিকাকরণ কর্মসূচিতে গতকাল পর্যন্ত ৩২ কোটি ৩৬ লক্ষ অতিক্রম করেছে। আজ সকাল ৭ টা পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী দেশে মোট এপর্যন্ত ৩২ কোটি ৩৬ লক্ষ ৬৩ হাজার ২৯৭ জনকে টিকা প্রদান করা হয়েছে। গত ২৪ ঘন্টায় ১৭,২১,২৬৮ টি টিকার ডোজ দেওয়া হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে এই সংখ্যা ৩২ কোটি ৩৩ লক্ষ ২৭ হাজার ৩২৮।

ভারতে এ পর্যন্ত ১ কোটি ০১ লক্ষ ৯৮ হাজার ২৫৭ জন স্বাস্থ্যকর্মী প্রথম ডোজ এবং ৭২ লক্ষ ০৭ হাজার ৬১৭ জন কর্মী দ্বিতীয় ডোজ পেয়েছেন। অন্যদিকে, করোনার বিরুদ্ধে লড়াইয়ে অগ্রভাগে থাকা ১ কোটি ৭৪ লক্ষ ৪২ হাজার ৭৬৭ জন কর্মী প্রথম ডোজ এবং ৯৩ লক্ষ ৯৯ হাজার ৩১৯ জন কর্মী দ্বিতীয় ডোজ পেয়েছেন। একইভাবে, ১৮-৪৪ বছর বয়সী ৮ কোটি ৪৬ লক্ষ ৫১ হাজার ৬৯৬ জন প্রথম ডোজ এবং ১৯ লক্ষ ০১ হাজার ১৯০ জন দ্বিতীয় ডোজ পেয়েছেন। অন্যদিকে, ৪৫-৫৯ বছর বয়সী ৮ কোটি ৭১ লক্ষ ১১ হাজার ৪৪৫ জন প্রথম ডোজ এবং ১ কোটি ৪৮ লক্ষ ১২ হাজার ৩৪৯ জন দ্বিতীয় ডোজ পেয়েছেন।

এছাড়াও, ৬০ বছরের বেশি বয়সী ৬ কোটি ৭৫ লক্ষ ২৯ হাজার ৭১৩ জন প্রথম ডোজ এবং ২ কোটি ৩৪লক্ষ ০৮ হাজার ৯৪৪ জন দ্বিতীয় ডোজ পেয়েছেন। ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্তের সংখ্যা হয়েছে ৪৬ হাজার ১৪৮। লাগাতার ২১ দিন ধরে দৈনিক আক্রান্তের সংখ্যা ১ লক্ষের নিচে রয়েছে। কেন্দ্রীয় সরকারের পাশাপাশি রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলির সহযোগিতামূলক প্রয়াসের ফলেই এই সাফল্য মিলেছে। দেশে সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের সংখ্যা লাগাতার কমছে। আজ এই সংখ্যা দাঁড়িয়েছে ৫ লক্ষ ৭২ হাজার ৯৯৪।

এদিকে গত ২৪ ঘণ্টায় সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের সংখ্যা ১৩,৪০৯ টি কমেছে, যা মোট আক্রান্তের কেবল ১.৮৯ শতাংশ। ভারতে দৈনিক ভিত্তিতে সুস্থতার সংখ্যা গত ৪৬ দিন দৈনিক আক্রান্তের সংখ্যার তুলনায় বেশ কিছুটা বেশি রয়েছে। দেশে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫৮ হাজার ৫৭৮ জন। এমনকি, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্তের তুলনায় সুস্থতার সংখ্যা ১২ হাজার ৪৩০ টি বেশি।

অতিমারির সূচনার সময় থেকে মোট আক্রান্ত ব্যক্তিদের মধ্যে এখনও পর্যন্ত ২ কোটি ৯৩ লক্ষ ০৯ হাজার ৬০৭ জন সুস্থ হয়েছেন। এদিকে, গত ২৪ ঘণ্টায় আরোগ্যলাভ করেছেন ৫৮ হাজার ৫৭৮ জন। এর ফলে, সার্বিক সুস্থতার হার লাগাতার বেড়ে আজ দাঁড়িয়েছে ৯৬.৮০ শতাংশে। দেশে গত ২৪ ঘণ্টায় ১৫ লক্ষ ৭০ হাজার ৫১৫ টি নমুনা পরীক্ষা হয়েছে। এর ফলে, মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ৪০ কোটি ৬৩ লক্ষ ৭১ হাজার ২৭৯।

দেশে একদিকে নমুনা পরীক্ষার হার বাড়ার সঙ্গে সঙ্গে সাপ্তাহিক ভিত্তিতে আক্রান্তের সংখ্যায় লাগাতার নিম্নমুখী প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। সাপ্তাহিক ভিত্তিতে আক্রান্তের হার বর্তমানে ২.৮১ শতাংশ। অন্যদিকে, দৈনিক ভিত্তিতে আক্রান্তের হার আজ হয়েছে ২.৯৪ শতাংশ। এর ফলে, দৈনিক আক্রান্তের হার লাগাতার ২১ দিন ৫ শতাংশের নিচে রয়েছে।