বেজিংয়ে মাটিতে দাঁড়িয়ে চীনা আগ্রাসন নিয়ে সরব ভারত, দেওয়া হল কড়া জবাব…

এই মুহূর্তে ভারত দুটি চ্যালেঞ্জের মুখোমুখি রয়েছে একদিকে যেমন গোটা দেশজুড়ে করোনা ভাইরাসের সংক্রমণ, অন্যদিকে ভারত সীমান্তে চীনা অগ্ৰাসন। আর এই দুটি ক্ষেত্রেই কিন্তু ভারত উপযুক্ত জবাব দিচ্ছে। গত 15 ই আগস্ট দেশের 74 তম স্বাধীনতা দিবস উপলক্ষে চীনে ভারতের রাষ্ট্রদূত বিক্রম মিশ্রি বেজিংয়ে এমনটাই জানান বেজিংয়ের ভারতীয়দের উদ্দেশ্যে তিনি জানান দেশের সামনে এখন দুটি প্রতিপক্ষ।এদিন তিনি জানান চীন এই মুহূর্তে আটকে রয়েছে বেশ কয়েকটি ভারতীয় পরিবার তাছাড়া এমন কিছু ভারতীয় রয়েছেন যারা চীনে রয়েছেন এবং তাদের পরিবার রয়েছে ভারতে তাই এই মুহূর্তে তাদের ক্ষেত্রে বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে ভিসা।

 

ইউটিউব এ মুহূর্তে করোনা পরিস্থিতির জেরে বন্ধ রয়েছে সমস্ত রকম আন্তর্জাতিক বিমান পরিষেবা তাই এক প্রকার যাতাযাত ও বন্ধ দুই দেশের মধ্যে। এদিন বেজিংয়ে ভারতীয় দূতাবাসে পতাকা উত্তোলন করার পর রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের বক্তব্য পড়েন তিনি। তিনি বলেন সীমান্তে এভাবে চিনি সেনারা তাদের বাড়বাড়ন্ত দেখাচ্ছে তা সত্যিই নিন্দনীয় ব্যাপার। তবে ভারত জেচিনা অগ্রসর নিতে দেখার পর চুপ করে বসে থাকার পাত্র নয় এ প্রসঙ্গ তুলে ধরে তিনি বলেন পূর্ব লাদাকে চীনা সেনাদের যেভাবে আগ্রাসনের যে ভাবে কড়া জবাব দিয়েছে ভারত, তাও এক ধরনের স্বাধীনতা যুদ্ধ।

আর আমাদের দেশের জওয়ানেরা সীমান্তে যে লড়াই করছে তাও কিন্তু স্বাধীনতা সংগ্রামের চেয়ে কোন অংশে কম নয় তাই এই নিয়ে গৌরব করার বিষয়। এখানেও রয়েছে আত্মত্যাগ ও প্রাণত্যাগের শৌর্য। তার পাশাপাশি দেশের প্রতিটি মানুষ এখন যেভাবে চীনা পণ্য বর্জনের নীতি আপন করে নিয়েছে তাতে গোটা দেশের মানুষ একসাথে লড়াই করছেন। তাই নয় এ মুহূর্তে দেশে রয়েছে ভয়াবহ মরণ ভাইরাসের মহামারী যেখানে দেশের প্রায় লক্ষ লক্ষ মানুষ এই ভাইরাসের দ্বারা আক্রান্ত। প্রতিদিন আক্রান্তের দিক থেকে নতুন নতুন রেকর্ড তৈরি হচ্ছে দেশে। তবে ভারতের মানুষ তাদের সামনে দুটি চ্যালেঞ্জকে কড়া জবাব দিয়ে চলেছে অনবরত।

 

অন্যদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও এই বিষয়ে কথা বলতে দেখা যায় যেখানে তিনি বলেন লাইন-অফ- কন্ট্রোল থেকে লাইন-অফ-অ্যাকচুয়াল কন্ট্রোল সবদিকেই সজাগ রয়েছে ভারতীয় সেনা। যারাই দেশের শান্তি বিঘ্ন ঘটাতে কু-নজরে তাকাচ্ছে তাঁদের প্রত্যেককেই শক্তহাতে কড়া জবাব দিয়েছে দেশের বীর সেনারা। তার পাশাপাশি তিনি আরো বলেন, “LoC থেকে LAC- যেখানেই বাইরের শক্তি চোখ রাঙিয়েছে, ভারতের শান্তি কেড়ে নিতে চেয়েছে এবং সার্বভৌমত্ব নষ্ট করার চেষ্টা করেছে সেখানেই সেনারা বীরত্ব দেখিয়েছে, মুখের উপর কড়া জবাব দিয়েছে”।