নতুন খবরবিশেষলাইফ স্টাইল

করোনায় সব রাজ্যের জন্য 15 হাজার কোটি টাকার আর্থিক প্যাকেজের ঘোষণা কেন্দ্রের

গোটা বিশ্ব জুড়ে এখন একটাই সংকট মহামারী করোনা ভাইরাস ভারত সহ বিশ্বের অন্যান্য দেশ গুলিও এখন উঠে পড়ে লেগেছে কীভাবে এই করোনা ভাইরাসের সংক্রমণ রোখা যায় নিজ নিজ দেশে তা নিয়ে। যেহেতু এই ভাইরাসের এখনো পর্যন্ত কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি সেহেতু এখনো পর্যন্ত এই ভাইরাসের সংক্রমণ রুখতে এখন একটাই পথ রয়েছে গোটা বিশ্বের কাছে সোশ্যাল ডিস্ট্যান্স মেনটেন করা ও নিয়মিত নিজেকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখা।

আর এই করোনা মোকাবিলা করতে প্রয়োজন আছে প্রচুর অর্থের যার দরুন রাজ্য সরকারগুলিকে এবার কেন্দ্র সরকারের তরফ থেকে 15,000 কোটি টাকার আর্থিক প্যাকেজের ঘোষণা করা হল। এই ঘোষণাটি আজ বৃহস্পতিবার দিন কেন্দ্র সরকারের তরফ থেকে করা হয়েছে।কেন্দ্র সরকার দেশের হেলথ সিস্টেম গুলোকে উন্নত করার লক্ষ্যে রাজ্য আর কেন্দ্রশাসিত প্রদেশগুলোকে আর্থিক প্যাকেজ দেওয়ার জন্য মজুরি দিয়ে দিয়েছে।

কেন্দ্র সরকারের তরফ থেকে এই প্যাকেজটি যে তিনটি পর্যায়ে দেওয়া হবে যা হবে জানতে পারা গেছে। যেগুলি হবে 2020 এর জানুয়ারি থেকে জুন, 2020এর জুন মাস থেকে 2021এর মার্চ মাস পর্যন্ত ও 2021-এর এপ্রিল থেকে 2024 -এর মার্চ মাস পর্যন্ত। এই আর্থিক প্যাকেজ- টিকে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল গুলির মধ্যে ভাগ করে দেওয়া হবে। কেন্দ্র সরকার রাজ্যের পরিকাঠামো ও প্রযুক্তি গুলিতে আরো উন্নত করার জন্য এই বিশেষ প্যাকেজের ঘোষণা করেছেন এই প্যাকেজ ইন্ডিয়া COVID-19 এমার্জেন্সি রেসপন্স হেলথ সিস্টেমের জন্য ঘোষণা করা হয়েছে। আর কেন্দ্রের তরফ থেকে যে প্যাকেজের ঘোষণা করা হয়েছে তার প্রথম দফায় ইতিমধ্যে টাকা পাঠিয়ে দেওয়া হয়েছে এবং সেই টাকা দিয়ে করোনা জন্য হাসপাতাল আইসোলেশন ওয়ার্ড, আইসিইউ, অক্সিজেন সাপ্লাই, ভেন্টিলেটর, করোনা পরীক্ষার ল্যাব, পিপিই, হেলথ ওয়ার্কারদের নিযুক্তির মতো কাজে ব্যবহার করা হবে। বলে রাখি শেষ 24 ঘন্টায় ভারতে নতুন করে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে আরো 547 জন যার জেরে এখন ভারতে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে 5734 জন, আর এই মরণ ভাইরাসের প্রকোপ থেকে 473 জন সুস্থ হয়ে বাড়ি গিয়েছেন এবং এখন এই ভাইরাসের জেরে দেশে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে 166 জন।যদিও এই বিষয় নিয়ে ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন এর তরফ থেকে জানানো হয়েছে এখনো পর্যন্ত এই ভাইরাসের গোষ্ঠী সংক্রমণ শুরু হয়নি।

Related Articles

Back to top button