এবার ভারতের হাতে আসতে চলেছে রাশিয়ার সবচেয়ে উন্নত এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম S-400

যবে থেকে মোদি সরকার ক্ষমতায় এসেছে তবে থেকে এটা বলা বাঞ্ছনীয় যে দেশ আগের তুলনায় এখন অনেকদিন বেশি শক্তিশালী হয়েছে। এখন দেশ-বিদেশে ভারতের নাম অন্যান্য খ্যাতি নামা দেশগুলির সঙ্গে যোগ করা হয়েছে। এখন ভারতের শত্রু দেশ ও ভারত কে আক্রমণ করবার আগে দুবার ভাবে। দেশ এখন সামরিক দিক থেকে অনেকখানি শক্তিশালী হয়ে উঠেছে। আর এবার দেশের প্রতিরোধ ব্যবস্থায় বড়সড় বদল আনতে চলেছে রাশিয়ায় তৈরি মিসাইল প্রতিরোধ ব্যবস্থা।

আগামী 18 থেকে 19 মাসের মধ্যে ভারতের হাতে আসতে চলেছে রাশিয়ার সর্বাধুনিক ডিফেন্স মিসাইল সিস্টেম যার নাম এস-ফোর হান্ড্রেড (S-400)। একথা রবিবার দিন রুশ উপপ্রধানমন্ত্রী ইউরি বোরিসভ জানিয়ে দেন। এই দিন তিনি জানান ভারত সরকারের তরফ থেকে S-400 ডিফেন্স সিস্টেম কেনার জন্য যে অগ্রিম অর্থ বাকি ছিল সেটা মিটিয়ে দেওয়া হয়েছে।তিনি আরো জানান আগামী সময় 18 থেকে 19 মাসের মধ্যে ভারতের হাতে এসে যাবে S-400 এয়ার ডিফেন্স সিস্টেম মিসাইলটি।

গত আগস্ট মাসে ভারতের বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর রাশিয়া সফরে গিয়েছিলেন আর সেখানেই সেদেশের বিদেশমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে সাক্ষাত করেন তিনি। তবে আরো বলে রাখি এই সময় এই দুই বিদেশমন্ত্রীর মধ্যে দেশের প্রতিরক্ষা ব্যবস্থা ছাড়াও আরো অন্যান্য দ্বিপাক্ষিক বিষয়ে আলোচনা করা হয়। প্রসঙ্গত 2018 সালের 5 ই অক্টোবর এই দুই দেশের মধ্যে একটি শীর্ষ বৈঠকের আয়োজন করা হয়েছিল যা অনুষ্ঠিত হয়েছিল দিল্লিতে। আর এই বৈঠকের মধ্যেই 5.43 বিলিয়ন ডলারে এস-400 এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম কেনার কথা চূড়ান্ত হয় বলে জানতে পারা গিয়েছিল। তবে এখন অনেকের মনেই প্রশ্ন আসতে পারে যে এই মিসাইল কতটা শক্তিশালী অর্থাৎ কতটা ক্ষমতা সম্পন্ন এই পারেইল S-400। তবে আপনাদের বলে রাখি মাটি থেকে আকাশ পথে যেকোনো হামলার মোকাবিলা করতে পারবে এই সিস্টেম। শুধু তাই নয় এটি ক্রুজ মিসাইল, ব্যালেস্টিক মিসাইল, যে কোনও যু্দ্ধ বিমান, ড্রোনকে ধ্বংস করতে পারে চোখের নিমেষেই।

Related Articles

Close