ভ্যাকসিন নেওয়ার পর অসুস্থ হলে ক্ষতিপূরণ দেবে ভারত বায়োটেক, কীভাবে পাবেন জানতে

দীর্ঘ প্রতীক্ষার পর গতকাল থেকে শুরু হয়েছে করোনার ভ্যাকসিন দেওয়ার কাজ।  কিন্তু এই আশার মধ্যে অনেকের মধ্যেই আশঙ্কা দেখা দিয়েছে।  ভারত বায়োটেক এর তৈরি করোনা ভ্যাকসিন  জরুরী ভিত্তিতে অনুমোদন দেওয়া হলেও সেটিও চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালের এখনো শেষ হয়নি।

তাই অনুমতিপত্রে লেখা আছে,  টিকা নেওয়ার পর শরীরে কোনো রকম বিরূপ প্রতিক্রিয়া দেখা দিলে ক্ষতিপূরণ দেবে সংস্থা৷ ক্ষতিপূরণ  দেওয়ার কথা জানিয়েছে ভারত বায়োটেক।  ভারত বায়োটেকের  পক্ষে জানানো হয়েছে,   জরুরি পরিস্থিতিতে জনস্বার্থে এই ভ্যাকসিন প্রয়োগ এর ছাড়পত্র দেওয়া হয়েছে।  সেটিও চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল বাকি রয়েছে।

এই ভ্যাকসিন এর  কার্যকারিতা সম্পূর্ণরূপে ক্লিনিক্যালি স্বীকৃতি পাওয়া বাকি রয়েছে।  প্রথম এবং দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালে করোনা মোকাবিলায় আক্রান্তের শরীরে অ্যান্টিবডি তৈরীর ক্ষেত্রে সাফল্য দেখা দিয়েছে।  ভারতের  তৈরি এই ভ্যাকসিন গ্রহণ করলে  আগের মতন করোনা মহামারীর জন্য অন্যান্য বিধিনিষেধ মানতে হবে বলেও জানানো হয়েছে।

আবারও বড়সড় ঝটকা খেলো চীন, 5G নেটওয়ার্ক নিয়ে বড় সিদ্ধান্ত ভারত-জাপানের

অনুমতিপত্রে তবুও বলা হয়েছে, যদি প্রতিষেধক নেওয়ার পর কোন রকম শারীরিক সমস্যা হয় তাহলে সরকারি বা সরকারের অনুমোদন প্রাপ্ত স্বাস্থ্য পরিষেবা কেন্দ্র বা হাসপাতালে যথাযথ চিকিৎসার ব্যবস্থা করা হবে।  গুরুতর সমস্যা হলে এবং যদি প্রমাণিত হয় টিকা নেওয়ার কারণেই সমস্যা হয়েছে তাহলে সম্পূর্ণ ক্ষতিপূরণ দেবে ভারত বায়োটেক।

 

অনুমতিপত্রে এই মর্মে সই করানো হয়েছে।  একটি ফরম দিয়ে দেওয়া হয়েছে । যেখানে টিকা নেওয়ার 7 দিনের মধ্যে জ্বর বা অন্য কোনো উপসর্গ দেখা দিলে তার সমস্ত বিবরণ  নথিভুক্ত করে রাখতে বলা হয়েছে টিকা যারা নিচ্ছেন তাদের৷