দেশনতুন খবরবিশেষ

আবারও বড় ঝাটকা খেলো চীন, বিশ্বমঞ্চে চীনকে ঝাঁপিয়ে বড় জয় ভারতের-ECOSOC-র সদস্য হল ভারত

উদ্দেশ্য ছিল রাষ্ট্রসঙ্ঘের ইকোনমিক ও সোশ্যাল কাউন্সেলিং-এর আওতায় থাকা ইউনাইটেড নেশন কমিশন অন স্টেটাস অফ ওমানে জায়গা করে নেওয়ার যার জন্য চলছিল ভোটের লড়াই ভারত, আফগানিস্তান এবং চীনের মধ্যে। যেখানে এই যুদ্ধে চীনকে বাজিমাত দিয়ে আরও একবার বড়োসড়ো সাফল্য লাভ করল ভারত। ভারতের রাষ্ট্রসঙ্ঘের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি জানান ভারত সম্মানীয় ECOSOC এর আসন জয়লাভ করেছে এবং ভারত এখন নির্বাচিত সদস্য কমিশন অফ স্ট্যাটাস অন ওম্যান এর।

আর তারপরেই তিনি লিখেন ভারত যে লিঙ্গ বৈষম্য দূর করে সাম্যবাদের গুরুত্ব এবং মহিলাদের শক্তিশালী করতে উদ্যোগ নেওয়া হয়েছে সেটির ফসল এটি।এক্ষেত্রে ভারতের সঙ্গে ভোটের ময়দানে লোক এসেছিল চিন্তাবিদ ধূলিসাৎ হয়ে গেছে কারণ ভারতের মোট ভোটের অর্ধেক ভোটে জিততে পারেনি এক্ষেত্রে চীন যার ফলে চীন মুখ থুবড়ে পড়েছে।বলে রাখি এই ক্ষেত্রে কিন্তু 54 সদস্যের ব্যালেটে ভারতের পরেই ভোট পেয়েছে আফগানিস্তান।আর ভারত যে এই সাফল্য লাভ করেছে যার ফলে আগামী দিনে “ইউনাইটেড নেশন কমিশন অন স্টেটাস অফ ওম্যান” সদস্য হিসাবে 2021 থেকে 2025 পর্যন্ত থাকবে।

 

তাছাড়া এই 130 কোটির দেশ বিশ্বের একাধিক দেশের সমর্থন পেয়েই কিন্তু এই ভোটযুদ্ধে জিতেছে। যে সমস্ত দেশ এক্ষেত্রে ভারতকে সমর্থন জানিয়েছে তাদের প্রত্যেককে ধন্যবাদ জানিয়েছেন রাষ্ট্রসঙ্ঘের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি। অন্যদিকে এর আগে 2020 সালে 18 জন রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে নির্বাচিত হয়েছে ভারত যেখানে 192 টির মধ্যে 184 টি ভোট দখল করেছে। এর আগে ভারত 7 বার নির্বাচিত হয়েছে। তাছাড়া চীনের “বেইজিং ওয়ার্ল্ড কনফারেন্স অন ওম্যান” এর 25 বঠর পালন করেছে। আজ সেরকমই একটি বছরে বড়সড় ধাক্কা খেল চীন।

Related Articles

Back to top button