দেশনতুন খবরবিশেষ

চীনের সাথে সীমান্ত বিবাদের মধ্যেই বড় চুক্তি স্বাক্ষর ভারত ও জাপানের, ব্যাপক চাপে চীন…

সীমান্ত নিয়ে ভারত ও চীনের মধ্যে উত্তেজনা ক্রমশ পারদ ছাড়িয়েছে আর এরই মধ্যে চীনকে চাপে ফেলতে আবারও বড় চুক্তি স্বাক্ষর করে ফেলল ভারত জাপানের সাথে মনে করা হচ্ছে এই চুক্তির ফলে এবার থেকে চীন কোনো পদক্ষেপ নেওয়ার আগে দশবার ভাববে। এই চুক্তি অনুযায়ী এবার থেকে ভারত এবং জাপান যুদ্ধের পরিপ্রেক্ষিতে একে অপরকে সামরিক দিক থেকে সহায়তা করবে। যদিও এর আগেও আমেরিকা, ফ্রান্স, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া এবং অস্ট্রেলিয়ার সঙ্গে ভারত এরকম ধরনের চুক্তি স্বাক্ষরিত করেছিল।

 

 

জাপানের রাষ্ট্রদূত সুজুকি সাতোশি ও ভারতের হয়ে প্রতিরক্ষা সচিব অজয় কুমার এই মিউচুয়াল লজিস্টিক সাপোর্ট’ অ্যারেঞ্জমেন্টে স্বাক্ষর করেন। যদিও এর আগেও 2016 সালে ভারতের যে চুক্তি স্বাক্ষরিত করা হয়েছিল আমেরিকা যুক্তরাষ্ট্রের তার নাম ছিল “জিস্টিক এক্সচেঞ্জ মেমোরেন্ডাম অফ এগ্ৰিমেন্ট”। তবে চীনের সাথে সীমান্ত বিপদের মধ্যে ভারতের সঙ্গে জাপানের এরকম এক চুক্তি স্বাক্ষরিত করা গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচিত করা হচ্ছে,যদিও এই চুক্তি স্বাক্ষরিত হওয়ার পর প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে কথাবার্তা বলেছেন আর দুজন একে অপরকে প্রতিরক্ষার এই চুক্তি করার জন্য ধন্যবাদ জানিয়েছেন।

আর এই চুক্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এই চুক্তির ফলেই ভারত মহাসাগরে কলা-কৌশল নেতৃত্ব অংশ নিতে পারবে ভারত, যার ফলে বিপাকে পড়বে চীন।তাছাড়া এই চুক্তি স্বাক্ষরিত হওয়ার ফলে এবার থেকে উভয় দেশেই প্রতিরক্ষা সরঞ্জাম এবং নানান উপকরণ দিয়ে অন্য দেশকে সাহায্য করতে পারবে। যুদ্ধ পরিস্থিতি বা যুদ্ধকালীন সময়ে এই ধরনের সাহায্য গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচিত করা হয়ে থাকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং শিনজো আবে উভয়ই আশা প্রকাশ করে জানিয়েছেন এই চুক্তি উভয় দেশকে প্রতিরক্ষা দিক থেকে সহযোগিতা করার পাশাপাশি দুই দেশের মধ্যে সম্পর্ক আরও গভীর করবে এবং ভারত মহাসাগরে অঞ্চলে শান্তি এবং সুরক্ষা রক্ষাতে সাহাজ্য করবে।

Related Articles

Back to top button