Categories
দেশ নতুন খবর বিশেষ

চীনকে বড় ঝাটকা দিয়ে শ্রীলংকা সঙ্গে 400 মিলিয়ন ডলারের কারেন্সি ডিল করল ভারত

দীর্ঘদিন ধরে যাবতো নানান কারণে চীন শ্রীলঙ্কাতে তাদের অধিপত্য বিস্তার করেছিল।তবে এবার ভারত এই করোনার আবহে অর্থনৈতিক সংকট থেকে বের করে আনতে সাহায্যের হাত বাড়িয়েছে শ্রীলংকার দিকে। যার দরুন ভারতের তরফ থেকে 400 মিলিয়ন ডলারের মধ্যে বিনিয়োগ সুবিধা দেওয়া হয়েছে কলম্বোকে। আর এক্ষেত্রে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং সেন্ট্রাল ব্যাংক অফ শ্রীলংকার এই চুক্তি ভবিষ্যতে ভারত থেকে লোন নেওয়ার ক্ষেত্রে অনেক সুবিধা দেবে আর এই সিদ্ধান্তের ফলে আগামী দিনেও লোনের সুদের হার উঠানামা ঝুঁকি অনেকটাই কমবে বলে মনে করা যাচ্ছে।

যদিও এক্ষেত্রে সপ্তাহের প্রথম দিকেই দুই দেশের সরকারের তরফ থেকে শ্রীলংকার 840 মিলিয়ন ডলারের ধার ভারতকে মিটিয়ে দেওয়ার জন্য আলোচনা হয়েছে, জানতে পারা গেছে যে ভারতকে ধার মেটানোর জন্য দিন পিছিয়ে দেওয়ার বিষয়েও পরবর্তী আলোচনা করার জন্যও অনুরোধ জানিয়েছে এক্ষেত্রে রাজ পক্ষ সরকার। আর ভারতের হাইকমিশনার ইতিমধ্যে শ্রীলঙ্কায় জানিয়েছে এরকম প্রচেষ্টা আগামী দিনেও চলতে থাকবে এবং নয়াদিল্লিতে শ্রীলঙ্কার সঙ্গে সম্পর্ককে মজবুত করার জন্য আরও নানান পদক্ষেপ গ্রহণ করা হবে আগামী দিনে।

অতিমারি থেকে মুক্তি পেতে নেওয়া হবে নানান পদক্ষেপ। এক্ষেত্রে লাদাকে চীনের সাথে সংঘাতে জেরে আগে থেকে ভারত মহাসাগরে চীনের যে গতিবিধি তার জেরে উদ্বিগ্ন ছিল ভারত।আর শুধু তাই নয় এক্ষেত্রে মায়ানমান, শ্রীলংকা,পূর্ব আফ্রিকা পাকিস্তান ইরান বিভিন্ন বন্দরে তাদের উপস্থিতি শুধুমাত্র ভারতের ক্ষেত্রেই নয় মার্কিন সেন্ট্রাল কমান্ড, ব্রিটিশ ও ফরাসি নৌবাহিনীর কাছে একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এখন ভারত চতুর্দিক থেকে চীনকে ঘিরে ফেলতে অস্ট্রেলিয়া, জাপান ও মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে চতুর্মুখী গোষ্ঠী গড়ে তুলতে উদ্যোগী হয়েছে।

প্রসঙ্গত 26 ডিসেম্বর 2004 সালে ভয়াবহ সুনামি আছড়ে পড়েছিল ভারত মহাসাগরের যার জেরে এই দুর্যোগে বিপর্যস্ত হয়ে পড়া এলাকার মধ্যে মাত্র এক ঘণ্টার মধ্যেই সাহাজ্য কাজে পৌঁছে গিয়েছিল ভারতের জাহাজ, হেলিকপ্টার ও যুদ্ধবিমান ফলে এলাকায় ভারতীয় নৌবাহিনীর ওপর আস্থা আরো বৃদ্ধি পায়,তবে সেই সুনামির উদ্ধারকাজে সেই সময় চীনা নৌবাহিনীর কোনো জাহাজকে সহায়তার কাজে এগিয়ে আসতে দেখা যায়নি।

By The India Desk

Indian famous bengali portal, covers the breaking news, trending news, and many more. Email: [email protected]