২৬ জানুয়ারির আগেই বাড়তে চলেছে সরকারি কর্মচারীদের বেতনের পরিমাণ

বছরের শুরুতেই কেন্দ্রীয় ও রাজ্য কর্মচারীদের জন্য সুখবর। প্রজাতন্ত্র দিবসের আগেই সপ্তম পে কমিশনের অধীনে বাড়তে চলেছে সরকারি কর্মীদের বেতন। কেন্দ্রীয় এবং রাজ্যের সরকারি কর্মীদের ফিটমেন্ট ফ্যাক্টরে বেতন বৃদ্ধি করা হবে। কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন প্রসঙ্গে এ আই সি পি আই(ASCPI) সূত্র থেকে জানা গেছে, সরকারি কর্মচারীদের ৩% DA বাড়তে পারে।বছর শেষ হবার আগেই বেশকিছু বিভাগের কর্মীদের পদোন্নতি হবে। এছাড়াও ২০২২- এর বাজেটের আগে সরকারি কর্মচারীদের ফিটমেন্ট ফ্যাক্টর নিয়ে বড়োসড়ো সিদ্ধান্ত হতে পারে।

যদি এমন হয় তাহলে বেসিক স্যালারি বাড়বে বলে আশা করা হচ্ছে। তবে এই মুহূর্তে বিশেষজ্ঞরা মনে করছেন, ২০২২সাল থেকে মহার্ঘ ভাতা বাড়তে পারে। মহার্ঘ ভাতা ৩১ শতাংশ থেকে ৩৪ শতাংশ হতে পারে বলে মনে করা হচ্ছে। গত বছরের জুন মাসের তথ্য যাচাই করলে বোঝা যাবে গত বছরের জুলাই মাসে মহার্ঘভাতা ৩১ শতাংশ করা হয়েছে।

জুলাই থেকে দিয়ে গণনা করলে জানা যাবে, জুলাই ২০২১ সালে ৩৫৩,৩১.৪২ শতাংশ, আগস্ট মাসে ৩৫৪, ৩২,৩৩ শতাংশ, সেপ্টেম্বর মাসে ৩৫৫,৩২.৮০ শতাংশ। এবার দেখার বিষয় অক্টোবর, নভেম্বর এবং ডিসেম্বরে চিত্রটি কেমন হবে। গণনা অনুযায়ী, নতুন বছরে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য বিশাল খবর আনতে চলেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

জানুয়ারি মাসে DA যদি আরো একবার দিয়ে বেড়ে যায়, তাহলে বছর শেষ হবার আগেই বেশকিছু বিভাগের কর্মীদের পদোন্নতি হবে। যাদের বেসিক স্যালারি ১৮ হাজার টাকা, তারা বছরে ৭৪,৪৪০ টাকা ভাতা পেয়ে থাকেন, কিন্তু বছরে তাদের বেতন ৬৪৮০ টাকা বৃদ্ধি পাবে। ন্যূনতম বেসিক সেলারি ক্যালকুলেশন ১৮ হাজার টাকা, নতুন DA ৩৪ % ৬,১২০ টাকা প্রতি মাসে, বর্তমান DA এর পরিমাণ ৩১ শতাংশ, ৫,৫৮০টাকা প্রতি মাসে।

মোট DA বৃদ্ধি পাবে ৫৪০ টাকা প্রতি মাসে। বছরে বাড়বে ৬৪৮০ টাকা। নতুন DA ৩৪ শতাংশ অর্থাৎ প্রতি মাসে পাওয়া যাবে ১৯৩৩৬ টাকা। বর্তমানে যেখানে পাওয়া যাচ্ছে ১৭৬৩৯ টাকা। অর্থাৎ মোট বৃদ্ধি পাবে ১,৭০৭ টাকা। যা বছরে গিয়ে দাঁড়াচ্ছে ২০,৪৮৪ টাকাতে।