ভাগ্য ফিরছে চলেছে আজিঙ্ক রাহানের দেওয়া হতে পারে অধিনায়কত্বে দায়িত্বভার

ভারতীয় দল এই মুহূর্তে টেস্ট ক্রিকেটের লড়াই লড়ছে অস্ট্রেলিয়াতে৷ ভারতীয় দল একটি সম্পূর্ণ সিরিজ খেলতে অস্ট্রেলিয়া গেছে , ওয়ান ডে আর টি-২০ সিরিজ শেষ হওয়ার পর টেস্ট সিরিজ খেলা হচ্ছে। টেস্ট সিরিজে ভারতীয় দলকে যদিও খুব একটা শক্তিশালী মনে করা হচ্ছে না। প্রথম টেস্ট ম্যাচে ভারতের শোচনীয় পরাজয় হয়েছিল। ভারতীয় দলের নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি ভারতে ফিরে আসেন পিতৃত্বকালীন ছুটি নিয়ে৷ এই অবস্থায় অধিনায়কত্বের দায়িত্ব পড়ে অজিঙ্ক রাহানের ওপর৷ বিরাট কোহলির প্যাটারনিটি লিভ নেওয়ার পর অজিঙ্ক রাহানে বাকি থাকা ম্যাচে কার্যনির্বাহী অধিনায়ক হিসেবে কাজ করছেন। মহম্মদ শামি চোট পাওয়ায় খেলতে পারেন নি৷ আজিঙ্ক রাহানের এই মুহূর্তে বিশাল চ্যালেঞ্জ এসে পড়েছিল।

 

মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট ম্যাচ খেলেছে ভারত৷ অজিঙ্ক রাহানের নেতৃত্বে ভারত এর পারফরম্যান্স ছিল দেখার মত৷ একেবারে সামনে থেকে দক্ষ হাতে দলকে সামলেছেন৷ যোগ্য ক্যাপ্টেনের মতই নেতৃত্ব দিয়েছেন। অজি দলকে ৮ উইকেটে হারিয়ে সিরিজে আবারও সমতা ফিরিয়ে এনেছে। অজিঙ্ক রাহানে প্রথম ইনিংসে দুর্দান্ত সেঞ্চুরি করেন এবং দ্বিতীয় ইনিংসে গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন৷

মেক ইন ইন্ডিয়া ক্যাম্পেনের বড় সাফল্য, এখন থেকে বিদেশে রপ্তানি হবে ভারতীয় অস্ত্র, জেনে নিন কীভাবে

বিরাট কোহলির অনুপস্থিতিতে অজিঙ্ক রাহানে যেভাবে অধিনায়কত্বের দায়িত্ব পালন করলেন, সঠিক সময় সঠিক সিদ্ধান্ত নিলেন , বোলিংয়ে পরিবর্তনের সঙ্গেই দলের নির্বাচন করেছেন তা প্রশংসার দাবি রাখে৷ সেইসাথে দুর্দান্ত ব্যাটিং। রাহানে বহুবছর ধরে ভারতীয় দলের সহঅধিনায়ক পদে আসীন। এর মধ্যে বিরাট কোহলির না থাকায় তিনি তিনটি ম্যাচে নেতৃত্বের দায়িত্ব পান। যেখানে তার পরিচালন শক্তিতে ভারতীয় দল তিনটি ম্যাচেই জয়লাভ করেছে৷ তার পারফরম্যান্স দেখে অনেকেই মনে করছেন রাহানেকে ফুল টাইম টেস্ট অধিনায়কত্বের দায়িত্ব দেওয়া যেতে পারে।