এক ধাক্কায় অনেকখানি কমবে AC-র বিল, শুধু মেনে চলুন এই ঘরোয়া পদ্ধতিগুলি

প্রচণ্ড তাপদাহে আমরা সকলেই বিপর্যস্ত হয়ে পড়েছি। আবহাওয়া দপ্তর থেকে এখন থেকেই সকলকে সাবধান করে দিয়েছেন বেশিরভাগ সময় বাড়িতে থাকার জন্য। খুব দরকার না হলে বাড়ি থেকে না বেরোনোর জন্য বলেছেন আবহাওয়া দপ্তর। সারাদিন খেতে হবে প্রচুর পরিমাণে জল এবং প্রচুর পরিমাণে হালকা খাবার। কিন্তু এর পাশাপাশি এমন একটি জিনিস রয়েছে যা গরমকাল এলেই আমাদের চিন্তার বিষয় হয়ে দাঁড়ায়। আর সেটি হল ইলেকট্রিক বিল। স্বাভাবিকভাবেই গরম থেকে একটু স্বস্তি পাওয়ার জন্য আমরা এসি ফ্রিজ এবং অন্যান্য ইলেকট্রনিকস্ জিনিস ব্যবহার করে থাকি ব্যাপক আকারে, ফলস্বরূপ প্রচুর পরিমাণে আসে ইলেকট্রিক বিল।


এই পরিস্থিতিতে আপনাদের জন্য নিয়ে এসেছি এমন কয়েকটি কার্যকরী টিপস যার সাহায্যে আপনি সহজে কমিয়ে ফেলতে পারবেন আপনার এসির বিল। চলুন এক নজরে দেখে নেওয়া যাক কোন কোন পদ্ধতিতে আপনি এসি চালালেও আপনার ইলেকট্রিক বিল একেবারেই আসবেনা।

স্মার্ট থার্মোস্ট্যাট: আজকেই বাড়িতে ইন্সটল করুন স্মার্ট থার্মোস্ট্যাট। এটি আপনার বাড়ি তাপমাত্রা সামঞ্জস্য করে রাখতে সাহায্য করে। আপনি অ্যাপসের মাধ্যমে সবকিছু নিয়ন্ত্রণ করতে পারেন এটির মাধ্যমে। বাজারে সমস্ত রকমের থার্মোস্ট্যাট পাওয়া যায়।

ঘরটি সঠিকভাবে বন্ধ করুন: যে ঘরে এসি লাগানো রয়েছে, সেই ঘরের দরজা অথবা জানলা সম্পূর্ণভাবে বন্ধ করা প্রয়োজন। ভেন্টিলিটার গুলি বন্ধ করে দেবেন এ সি চালানোর আগে। ঘর ভালোভাবে বন্ধ থাকলে তাড়াতাড়ি ঠান্ডা হয়ে যাবে এবং আপনার বিদ্যুৎ বিল কম আসবে।

সিলিং ফ্যান ব্যবহার করুন: সিলিং ফ্যান চালিয়ে রাখলে এসির হাওয়া সারা ঘরে যাতায়াত করতে পারে এবং আপনার ঘর খুব তাড়াতাড়ি ঠান্ডা হয়ে যায়। যখনই আপনি এসে চালাবেন তখন সিলিং ফ্যান অবশ্যই চালাবে যার ফলে আপনার ঘর তাড়াতাড়ি ঠাণ্ডা হবে এবং আপনার বিদ্যুৎ বিল কম আসবে।

বিশেষ প্রকার জানালা: বাড়িতে অত্যাধুনিক প্রযুক্তিতে সজ্জিত যারা ব্যবহার করার চেষ্টা করুন যেগুলি শীতকালে ঘর গরম এবং ঠাণ্ডা রাখতে সাহায্য করে। বাজারে অন্টি রিফ্লেক্টিভ এবং টিন্তেড উইন্ডো পাওয়া যায়। এটি আপনার ঘরকে অপেক্ষাকৃত তাড়াতাড়ি ঠান্ডা করতে সাহায্য করে।

বৃক্ষরোপণ: বাড়ি চারিপাশে বেশি করে গাছ লাগানোর চেষ্টা করুন। আপনার বাড়ি চারিপাশে যদি কাজ থাকে তাহলে সেই গাছের ছায়া আপনার বাড়িকে অপেক্ষাকৃত বেশি ঠান্ডা রাখতে সাহায্য করবে। আপনার বাড়ি ঠান্ডা থাকলে আপনার এসির বিল আপনাআপনি কম আসবে।


সোলার প্যানেল: আপনার বাড়িতে যত তাড়াতাড়ি সম্ভব সোলার প্যানেল ইনস্টল করুন। বেশি জায়গা যদি থাকে আপনার বাড়িতে তাহলে আপনি সর্বাধুনিক সোলার প্যানেল ইনস্টল করবেন যার ফলে আপনি খুব সহজে আপনার বাড়ির এসির বিল বাঁচাতে পারবেন।

এসি সার্ভিসিং: অনেক সময় বেশি দিন হয়ে গেলে এসিতে নোংরা জমে যায় এবং ঘর ঠান্ডা হতে অনেক সময় লেগে যায়। এমন পরিস্থিতিতে আপনি যদি বছরে একবার করে এসি সার্ভিসিং করেন তাহলে আপনার ঘর তাড়াতাড়ি ঠান্ডা হয়ে যাবে এবং বিল কম আসবে।

মেইন সুইচ বন্ধ করুন: অনেক সময় আমরা রিমোট থেকে এসি বন্ধ করে দিই কিন্তু অনেক সময় পর্যন্ত মেইন সুইচ অন হয়ে থাকে। এমন পরিস্থিতিতে বিল অনেকাংশে বেশি চলে আসে। এছাড়াও চেষ্টা করবেন কয়েক ঘণ্টা এসি চালানোর পর এসি বন্ধ করে দিয়ে ফ্যান চালিয়ে দিতে যাতে আপনার ঘর অনেকক্ষণ ঠান্ডা থাকে এবং আপনার বিল কম আসে।