১ লাখ হয়েছে ৯৪ লাখ, বাম্পার লাভ দিয়ে বিনিয়োগকারীদের মুখে হাসি তুলেছে এই শেয়ার

শেয়ার মার্কেট এমন একটি জায়গা যেখানে বিনিয়োগ করে ধৈর্য্যৈর সাথে অপেক্ষা করলে লাভবান হওয়া যায়। কিন্তু আমাদের অনেকেরই এই শেয়ার মার্কেট সম্পর্কে বিশদে কোন জ্ঞান নেই। তবে অনেকেই ভেবে থাকেন শেয়ার মার্কেট মানেই হল ফটকা ইনকামের রাস্তা, কিন্তু আদৌ তা নয়। যদি কেউ ধনবান হতে চায় তাহলে তার জন্য দীর্ঘ তপস্যার দরকার হয়।

বর্তমান সময়ে দাঁড়িয়ে যেখানে ব্যাংক পোস্ট অফিসের সুদের হার তলানিতে ঠেকেছে সেখানে শেয়ার মার্কেট বা স্টক মার্কেট হল একমাত্র ভরসা বিনিয়োগকারীদের জন্য। সম্প্রতি বিনিয়োগকারীদের মুখে চওড়া হাসি ফুটেছে তার কারণ একটি স্টক যা দুর্দান্ত রিটার্ন দিয়েছে বিনিয়োগকারীদের। সেই স্টকটি হল এইচএলই গ্লাসকোট, এই স্টকটি ১৫ বছর পর তার বিনিয়োগকারীদের ৯৩০০ শতাংশ রিটার্ন দিয়েছে যা অভাবনীয় ফলাফল বলা চলে।

এটি একটি মিড ক্যাপ স্টক, প্রথমে স্টকটির দাম ছিল ৩৩ টাকা বর্তমানে বেড়ে এই স্টকটির দাম হয়েছে ৩১০৭ টাকা। এইচ এলই গ্লাসকোট স্টকটি বিএসই অর্থাৎ বোম্বে স্টক এক্সচেঞ্জে সর্বকালের সর্বোচ্চ ৭৫৪৯ টাকায় উঠেছিল। পরে অবশ্য এই স্টকটির দাম আবারও পড়ে যায়, তবে এই মিড ক্যাপ স্টকটি এক বছরে তার বিনিয়োগকারীদের শূন্য শতাংশ রিটার্ন দিয়েছে। শুধুমাত্র দীর্ঘমেয়াদী শেয়ার ফোল্ডারদের অভূতপূর্ব রিটার্ন দিয়েছে। ৫২ সপ্তাহের সর্বনিম্ন ছিল ২৯৫১.৩০ টাকা। তবে ৫ বছর ধরে এই স্টকটির মাল্টিব্যাগার হয়ে ১৬০ টাকা থেকে বেড়ে হয়ে গিয়েছে ৩১০৭, যা ১৮৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

হিসাব বলছে ১০ বছরে এই স্টকটিই ৩৬ টাকা থেকে বের হয়েছে ৩১০৭ টাকা, যা প্রায় ৮৫৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং ১৫ বছরে ৩৩ টাকা থেকে বের হয়েছে ৩১০৭ টাকা অর্থাৎ প্রায় ৯৪ গুন বৃদ্ধি পেয়েছে। হিসাব মতো যদি ধরা যায় কোন বিনিয়োগকারী এক বছর আগে এই স্টকে ১ লাখ টাকা বিনিয়োগ করেছেন তাহলে বর্তমানে তার মূল্য ৯০০০০ টাকা। ৫ বছর আগে যদি কেউ এই স্টকে ১ লাখ টাকা বিনিয়োগ করে থাকেন তাহলে তার শেয়ারের দাম হয়ে দাঁড়ায় ১৯.৫ লাখ টাকা।

এমনকি ১০ বছর আগে যদি কেউ এই ১ লাখ টাকায় বিনিয়োগ করতো তার বর্তমান মূল্য ৮৬.৩০ লাখ হয়ে যেত। আবার এটি যদি কেউ ১৫ বছর আগে ১ লাখ টাকা বিনিয়োগ করত তাহলে তার বর্তমানে শেয়ারের মূল্য হয়ে দাঁড়াতো ৯৪ লাখ টাকা অর্থাৎ বোঝাই যাচ্ছে সময়ের ব্যবধান যত বাড়তে থাকবে, ততই লাভবান হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পাবে।