কেন্দ্রীয় সরকারের এই দুর্দান্ত সরকারি স্কিমে বিবাহিতরা পাবেন প্রতিমাসে ১০০০০ টাকা পেনশন

২০১৫ সাল থেকেই অটল পেনশন যোজনা চালু করা হয়েছিল প্রবীণ ব্যক্তিদের জন্য ,তার কারন আমাদের সকলের কাছেই অবসর জীবনের পেনশন একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ জিনিস। বৃদ্ধ বয়সের বল ভরসা হল এই পেনশন। কিন্তু আমরা অনেক সময়ই কোথায় সঠিক ভাবে টাকা বিনিয়োগ করব তা বুঝে উঠতে পারিনা । বর্তমানে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বেশ কিছু দুর্দান্ত স্কিম নিয়ে আসা হচ্ছে। বেশ কয়েক বছর আগেই প্রবীণ ব্যক্তিদের জন্য অটল পেনশন যোজনা চালু করা হয়েছিল ।

এই অটল পেনশন যোজনায় প্রথমদিকে অসংগঠিত শ্রমিকদের কথা ভেবে চালু করা হলেও পরবর্তীকালে সময়ের সাথে সাথে এই যোজনার সবার ক্ষেত্রেই চালু করা হয়েছিল । এই যোজনায় একজন গ্রাহক মাসিক পেনশন হিসাবে ১ হাজার থেকে সর্বোচ্চ ৫ হাজার টাকা পর্যন্ত পেতে পারবেন। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এই পেনশন যোজনা জন্য বেশ কিছু নিয়ম-কানুন করা হচ্ছে। বলা হচ্ছে স্বামী-স্ত্রী উভয় কেই পৃথক অ্যাকাউন্ট খুলতে হবে । এ ক্ষেত্রে স্বামী স্ত্রী উভয়ই মাসিক ১০০০০ টাকা পেনশন পাবেন।

তবে উল্লেখ্য ১৮ থেকে ৪০ বছর বয়স পর্যন্ত যে কোন পুরুষ অথবা মহিলা অটল পেনশন যোজনার জন্য খাতা খুলতে পারবেন ।এই যোজনা চালু রাখার জন্য অত্যন্ত কম হারে প্রিমিয়াম দিতে হবে। তার কারণ মূলত অটল পেনশন যোজনা পূর্ব অসংগঠিত শ্রমিকদের জন্য চালু করা হয়েছিল । ফলে প্রিমিয়ামের হার যদি খুব বেশি রাখা হতো তাহলে তা অসুবিধাজনক হত এই অসংগঠিত শ্রমিকদের জন্য। তবে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে অটল পেনশন যোজনা জন্য বেশ কয়েকটি পদ্ধতির কথা বলা হচ্ছে।

Advertisements

গ্রাহকদের সুবিধার জন্য চালু করা হচ্ছে এর নতুন নিয়ম। সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে ব্যাঙ্ক অথবা পোস্ট অফিসে আপনার যদি অ্যাকাউন্ট থাকে তাহলে সরাসরি আপনি এই যোজনায় অন্তর্ভুক্ত হতে পারবেন। সেক্ষেত্রে আলাদাভাবে আপনাকে কিছু করবার প্রয়োজন পড়বে না । তবে এটি যদি না থাকে তাহলে কোনো গ্রাহক কে নতুন করে খাতা খুলতে হবে।

Advertisements

এছাড়া আরও জানানো হচ্ছে ১৮ থেকে ৪০ বছর বয়সী যে কোন পুরুষ অথবা মহিলা এই যোজনায় অন্তর্ভুক্ত হতে পারবেন । ১৮ বছর বয়সে যদি কেউ এই যোজনা জন্য খাতা খোলেন তাহলে সেই ব্যক্তি ও মহিলা ৪০ বছর বয়স পর্যন্ত মাসিক ২১০ টাকা করে জমা দিলে ৬০ বছর বয়সে নিশ্চিন্তে পেনশন পাবেন । এক্ষেত্রে সেই ব্যক্তি বা মহিলা ৬০ বছর বয়সে মাসিক ৫ হাজার টাকা করে পেনশন পাবেন। এই স্কিমে যথেষ্ট সুবিধা রয়েছে । তাই আপনি যত তাড়াতাড়ি এতে বিনিয়োগ শুরু করতে পারবেন লাভ আপনারই হবে । যেহেতু এই যোজনায় মাসিক বিনিয়োগের হার খুবই কম তাই অল্প বিনিয়োগে আপনি নিশ্চিন্তে ৬০ বছর বয়সের পর একটি নির্দিষ্ট পরিমাণ টাকা পেনশন হিসাবে পাবেন। তবে অটল পেনশন যোজনায় আপনি একাধিক খাতা খুলতে পারবেন না । সেক্ষেত্রে আপনাকে একটি মাত্র খাতা খুলতে হবে । তবে স্বামী এবং স্ত্রী উভয়ে আলাদা আলাদা করে খাতা খুলতে পারবেন এই যোজনায়।