ভারত বনাম ইংল্যান্ড তৃতীয় টেস্টে প্লেয়িং ইলেভেন-এ হতে চলেছে বড়োসড়ো পরিবর্তন

বিরাট কোহলির হাত ধরে টিম ইন্ডিয়ার গ্রাফ বেশ ভালই ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ টেস্টের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে ভারত । প্রথমে যদিও বৃষ্টির কারণে ম্যাচ ড্র হয়েছিল । পরে লর্ডসে ভারত দ্বিতীয় টেস্টে ১৫১ রানে জিতেছিল জানা যাচ্ছে তৃতীয় ম্যাচটি অনুষ্ঠিত হবে ২৫ শে আগস্ট । দ্বিতীয় টেস্টের পর ভারতীয় বোলার মোহাম্মদ সিরাজ এবং মহম্মদ সামি যথেষ্ট প্রশংসিত হয়েছে। তবে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ শুরু হয়ে যাওয়ার পর অধিনায়ক কোহলির সিদ্ধান্তে প্রশ্নচিহ্ন আসছে।

প্রাথমিক ম্যাচে অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা কে রবীচন্দ্রন অশ্বিন এর থেকে অগ্রাধিকার দেওয়া হয়েছিল। এই কারনের জন্যই কোহলির সিদ্ধান্তের ওপর অনেকেই অসন্তুষ্ট । তবে জাদেজার বলিং খুব একটা আশানুরূপ নয় এবং তিনি নিজেও যথেষ্ট হতাশাগ্রস্থ । জাদেজা ৪৪ ওভার বল করার পরও সে রকম কোনো সাফল্য পাননি । লর্ডসের জয়ী ভারতীয় ফাস্ট বোলারদের নামে ।যদিও নিজের বলিং নিয়ে যথেষ্ট সংগ্রামে আছেন স্পিনার জাদেজা । আর এই কারনেই অশ্বিনী তৃতীয় টেস্টের সুযোগ পেতে পারেন।

নটিংহাম এবং লন্ডনে জাদেজা তার বোলিং নিয়ে তথা তাঁর স্পিনিং-এর জন্য যথেষ্ট সাফল্য পেয়েছিলেন । ব্যাটিংয়ের কারণেই জাদেজা ছিলেন খুব জনপ্রিয় স্পিনার। সেই জাদেজা এখন পুরো ইংল্যান্ড সফরে মাত্র দুই উইকেট নিতে পেরেছেন । নিউজিল্যান্ডের বিপক্ষে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে একটি উইকেট এবং কাউন্টি একাদশের বিপক্ষে অনুশীলন ম্যাচে একটি উইকেট নেওয়া হয়েছিল।তবে সে ক্ষেত্রে অশ্বিনী যথেষ্ট সাফল্য পেয়েছিলেন। তার দিকে তিনি নিজের সেরা দিয়েছিলেন।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ অশ্বিনী চার উইকেট নিয়েছিলেন। তাই বর্তমান পরিস্থিতি অশ্বিনীর পক্ষে। স্পিনাররা তাদের বেস্ট কাজ দিতে পারেন পীচ যখন শুকনো থাকে। শেষ দুই দিন তাই সেই বিস্ময়কর কাজের ভরসায় বিরাট কোহলির বোলিং কম্বিনেশন পরিবর্তন করতে পারেন চারজন ফাস্ট বোলার এবং একজন স্পিনার এর বদলে কোহলি তিনজন ফাস্ট পোলার এবং দুজন স্পিনার নিয়ে মাঠে নামতে পারেন বলে মনে করা যাচ্ছে।

নীচে ভারতের সম্ভাব্য একাদশ প্লেয়িং লিস্ট দেওয়া হল:- কে এল রাহুল , রোহিত শর্মা ,বিরাট কোহলি, অজিঙ্ক রাহানে , চেতেশ্বর পুজারা, রবীচন্দ্রন অশ্বিন, মোহাম্মদ সামি, ঋষভ পন্থ, জসপ্রীত বুমরাহ, মোহাম্মদ সিরাজ ,ইশান্ত শর্মা /রবীন্দ্র জাদেজা।

অন্যদিকে ইংল্যান্ডের সম্ভাব্য একাদশ – হাসিব হামিদ, ডেভিড মালান, জো রুট (অধিনায়ক), জনি বেয়ারস্টো, হ্যারি ব্রুক, জস বাটলার, মইন আলি, স্যাম কারান, অলি রবিনসন, সাকিব মাহমুদ, জেমস অ্যান্ডারসন।